Snake Wine: একাধিক দেশে অত্যন্ত জনপ্রিয় 'স্নেক ওয়াইন', এটি খাওয়া কি স্বাস্থ্যকর?

Snake Wine, Is it safe to drink: একটি জীবন্ত বা মৃত সাপকে বোতলে রেখে তাতে চাল, গম বা অন্যান্য অ্যালকোহল মেশানো হয় এবং মাস খানেক রেখে তা গ্যাঁজানো হয়। কথিত আছে যে কুষ্ঠরোগ, অতিরিক্ত ঘাম, চুল পড়া, শুষ্ক ত্বক এবং আরও অনেক রোগের চিকিৎসা হয় এই ওয়াইন দিয়ে।

Updated By: May 31, 2023, 01:53 PM IST
Snake Wine: একাধিক দেশে অত্যন্ত জনপ্রিয় 'স্নেক ওয়াইন', এটি খাওয়া কি স্বাস্থ্যকর?
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কিছু ওয়াইন তাদের বিশেষত্বের কারণে খুব বিখ্যাত। রাম, হুইস্কি, ভদকা এবং ওয়াইন ইত্যাদি হল মদের প্রকারভেদ। আজ অবধি, আপনি অবশ্যই বিভিন্ন ধরণের অ্যালকোহল পান করেছেন বা তাদের সম্পর্কে শুনেছেন। কিন্তু আপনি কি কখনও সাপ দিয়ে তৈরি ওয়াইন খেয়েছেন? আপনার উত্তর সম্ভবত 'না' হবে। আসলে, এই মদ তৈরি করতে, চাল বা অন্যান্য শস্য থেকে তৈরি ওয়াইনটিতে একটি জীবিত বা মৃত সাপ রেখে দেওয়া হয়। এই ওয়াইন ওষুধেও ব্যবহৃত হয়।

আরও পড়ুন, Deadlier than Covid-19 Pandemic: সাবধান! আসছে কোভিডের থেকেও মারাত্মক জীবাণু; ফের অতিমারি?

এটি প্রস্তুত করা হয় চিন, জাপান ভিয়েতনামের মতো দেশে। চিনে স্নেক ওয়াইন প্রস্তুত করা হয়। এটিকে চিনা ভাষায় পিনয়িন এবং ভিয়েতনামি ভাষায় খেমার বলা হয়। এটি পশ্চিম ঝো রাজবংশের সময় প্রথম প্রস্তুত করা হয়েছিল। এরপর এই ওয়াইন চিনে খুবই জনপ্রিয় হয়ে ওঠে। এই ওয়াইন প্রধানত ওষুধ হিসাবে ব্যবহার করা হয়। চিন ছাড়াও এই ওয়াইন দক্ষিণ-পূর্ব এশিয়া, উত্তর কোরিয়া, লাওস, থাইল্যান্ড, ভিয়েতনাম, ওকিনাওয়া (জাপান) এবং কম্বোডিয়া জুড়ে তৈরি হয়।

কথিত আছে যে কুষ্ঠরোগ, অতিরিক্ত ঘাম, চুল পড়া, শুষ্ক ত্বক এবং আরও অনেক রোগের চিকিৎসা হয় এই ওয়াইন দিয়ে। ঐতিহ্যগত এই ওষুধে এটি একটি টনিক হিসাবে দেখা হয়। চিন, জাপান, কম্বোডিয়া, কোরিয়া, লাওস, তাইওয়ান, ভিয়েতনাম এবং থাইল্যান্ডে আপনি সাধারণত রাস্তার পাশের স্টলগুলিতে এই মদ পাবেন।

এটি একটি বোতলে একটি জীবিত বা মৃত সাপ রেখে এবং এতে চাল, গম বা অন্যান্য শস্যের অ্যালকোহল যোগ করা হয়। এটিকে কয়েক মাস ধরে তা রেখে দেওয়া হয়। এর সঙ্গে ফরমালডিহাইডও যোগ করা হয় এতে। ভিয়েতনামি ভাষায় সাপকে পুরুষত্বের প্রতীক হিসেবে বিবেচনা করা হয়। এই মদ সেখানে বেশ জনপ্রিয়। এটি একটি শক্তিশালী অ্যাফ্রোডিসিয়াক হিসাবেও ব্যবহৃত হয়। 

আরও পড়ুন, Next Deadly Pandemic: X=Prem নয়, এখন X=Disease! আসতে পারে নতুন ভয়ংকর এক রোগ...

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.