Deadlier than Covid-19 Pandemic: সাবধান! আসছে কোভিডের থেকেও মারাত্মক জীবাণু; ফের অতিমারি?

Deadlier than Covid-19 Pandemic: কোভিড নিয়ে তো অনেক হল! এবার কোভিড থেকে শিক্ষা নিয়ে ভবিষ্যতে বিশ্বকে আরও মারাত্মক রোগ মোকাবিলার জন্য প্রস্তুত থাকতে হবে। একথা বলে বিশ্বকে সতর্ক করলেন হু প্রধান টেড্রস অধানম গেব্রেয়েসুস।

Updated By: May 24, 2023, 01:26 PM IST
Deadlier than Covid-19 Pandemic: সাবধান! আসছে কোভিডের থেকেও মারাত্মক জীবাণু; ফের অতিমারি?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কোভিড নিয়ে তো অনেক হল, এবার মানুষ নতুন অতিমারির জন্য প্রস্তুত থাকুক। যে-অতিমারি করোনার থেকেও ভয়ংকর হয়ে উঠতে পারে। এই মর্মে বিশ্বকে সতর্ক করলেন হু প্রধান টেড্রস অধানম গেব্রেয়েসুস। তিনি বলেছেন, কোভিডের থেকেও মারাত্মক এক ভাইরাসের জন্য এবার প্রস্তুতি নেওয়া উচিত বিশ্ববাসীর। বিশ্ব স্বাস্থ্য পরিষদের এক সভায় একথা বলে সতর্ক করলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান। তিনি বলেছেন, কোভিড থেকে শিক্ষা নিয়ে ভবিষ্যতে বিশ্বকে আরও মারাত্মক রোগ মোকাবিলার জন্য প্রস্তুত থাকতে হবে। 

আরও পড়ুন: Nutritional Value of Mulberry: আপনার হাতের কাছের চেনা এই গাছেই ক্যানসারমুক্তির উপায়...

হু প্রধান টেড্রস অধানম গেব্রেয়েসুস বলেছেন, করোনা-পর্বে গোটা বিশ্ব চমকে গিয়েছিল। কেননা, তারা কোভিড-১৯-এর জন্য প্রস্তুত ছিল না। গত ১০০ বছরে এটাই ছিল সবথেকে গুরুতর ও ভয়ংকর স্বাস্থ্যসংকট। গত তিন বছরে কোভিড-১৯ বিশ্বকে তছনছ করে দিয়েছে। অফিশিয়ালি অনেক মানুষের মৃত্যুর খবর পাওয়া গেলেও  সকলে জানেন, সংখ্যাটা তার কয়েকগুণ বেশি, অন্তত ২ কোটি!

হু প্রধান আরও বলেছেন, করোনা গোটা বিশ্বের স্বাস্থ্যব্যবস্থায় গুরুতর আঘাত হেনেছে। তৈরি করেছে অর্থনৈতিক, সামাজিক এমনকি রাজনৈতিক সমস্যাও। শেষে তিনি মনে করিয়ে দেন, কোভিড-১৯ আমাদের বিশ্বকে বদলে দিয়েছে, এবার আমাদেরও বদলাতে হবে!

আরও পড়ুন: Hikikomori: গভীর অসুখ? এক অনন্ত 'ভাল্লাগে না'র মর্মান্তিক বিষাদে ক্রমশ ডুবছে বিশ্ব...

আর এই প্রসঙ্গেই তিনি জানান, কোভিড-১৯ এর সমাপ্তি কোনও খারাপ স্বপ্নের শেষ নয় যে, ঘুম ভেঙে গেলেই সেটা শেষ হয়ে যাবে। আর আমরা আগের মতো উদাসীন হয়ে চলব। ওই দিন আর নেই। কেননা, কোভিডের থেকেও মারাত্মক সব রোগজীবাণুর উত্থানের আশঙ্কা রয়েছে। কোভিডের আরেকটি রূপভেদ উদ্ভূত হতেই পারে। কোভিডের থেকেও আরও মারাত্মক মারণক্ষমতা সম্পন্ন সব রোগজীবাণু উদ্ভূত হলে মানুষের জীবনযাপন পদ্ধতিও বদলে নিতে হবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.