Bubonic Plague: করোনার থেকেও মারাত্মক এই 'ব্ল্যাক ডেথ'! এ থেকেও হতে পারে ভয়ংকর মহামারি...

Bubonic Plague in China's Inner Mongolia: প্রথম ঘটনাটি সামনে এসেছিল ৭ অগস্ট। জানা মাত্রই রোগীদের আইসোলেশনে রাখা হয়েছে। সর্বক্ষণ তাঁদের নজরে রাখা হয়েছে। 'হু' জানিয়েছে, বিউবোনিক প্লেগ প্লেগেরই একটা সাধারণ ধরন। তবে এটি খুবই বিপজ্জনক। মহামারিতে পরিণত হতে বেশি সময় নেয় না।

Updated By: Aug 14, 2023, 01:38 PM IST
Bubonic Plague: করোনার থেকেও মারাত্মক এই 'ব্ল্যাক ডেথ'! এ থেকেও হতে পারে ভয়ংকর মহামারি...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: করোনার থেকেও মারাত্মক! ছড়াচ্ছে বিউবনিক প্লেগের আতঙ্ক। চিনের উত্তরাঞ্চলের অভ্যন্তরীণ মঙ্গোলিয়ায় আরও দুটি এই প্লেগের ঘটনার কথা জানা গিয়েছে। আর তারপরই তৈরি হয়েছে আলোড়ন। 

আরও পড়ুন: New COVID Variant: গলা ও মাথা ব্যথা, সঙ্গে হাঁচি? করোনার নতুন ভ্যারিয়েন্টে আক্রান্ত নন তো!

প্রথম ঘটনাটি সামনে এসেছিল ৭ অগস্ট। জানা মাত্রই রোগীদের আইসোলেশনে রাখা হয়েছে। সর্বক্ষণ তাঁদের নজরে রাখা হয়েছে।  'হু' জানিয়েছে, বিউবোনিক প্লেগ প্লেগেরই একটা সাধারণ ধরন। তবে এটি খুবই বিপজ্জনক। মহামারিতে পরিণত হতে বেশি সময় নেয় না। পজিটিভ হওয়া রোগীদের সংস্পর্শে যাঁরা এসেছেন তাঁদের সকলকে আইসোলেশনে রাখা হয়েছে।

উত্তর চিনের ইনার মঙ্গোলিয়া থেকে এই বিউবোনিক প্লেগের দুটি ঘটনা জানা গিয়েছে। প্রথমে এক মহিলা সংক্রমিত হয়েছিলেন। পরে তাঁর স্বামী ও মেয়ে এই বিউবোনিক প্লেগে আক্রান্ত হন। এঁদের সংস্পর্শে যাঁরা এসেছিলেন তাঁদের চিহ্নিত করে আলাদা করা হয়েছে। তাঁদের ক্লোজ অবজার্ভেশনেও রাখা হয়েছে। এবং এখনও পর্যন্ত তাঁদের আচরণে কোনও অসংগতি ধরা পড়েনি। শরীরে কোনও অচেনা বা অন্য লক্ষণ ধরা পড়েনি।

আরও পড়ুন: Onion to Prevent Hair Loss: মাত্র ৩ সপ্তাহের মধ্যেই টাকে চুল গজাবে? হেয়ারফল রোধে অব্যর্থ ঘরোয়া এই জিনিসটি...

ইঁদুরদের মাধ্যমেই মূলত এই রোগটি ছড়ায়। যদিও মূল চিন-ভূখণ্ডে এখন এই ধরনের ইঁদুর খুব বেশি সংখ্যায় নেই। আছে মূলত চিনের মঙ্গোলিয়ায় এবং উত্তরপশ্চিম নিংজিয়া অঞ্চলে। প্লেগের যত ধরন রয়েছে এর মধ্যে বিউবোনিক প্লেগই সবচেয়ে পরিচিত, সবচেয়ে 'কমন'। তবে ঠিক সময়ে ঠিক পদ্ধতিতে চিকিৎসা না করা গেলে তা ভয়ংকর হয়ে ওঠে এবং ক্রমে মহামারির আকার ধারণ করতে পারে বলেও উল্লেখ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা তথা 'হু'।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.