New COVID Variant: গলা ও মাথা ব্যথা, সঙ্গে হাঁচি? করোনার নতুন ভ্যারিয়েন্টে আক্রান্ত নন তো!

Eris New COVID Variant: করোনা এখন নিয়ন্ত্রণে বলেই জানা ছিল। ২০২৩ সালের গোড়া থেকেই নিম্নমুখী হয় করোনার গ্রাফ। কিন্তু এ বছরের মাঝে এসে মিলল ছন্দপতনের খবর। ফের মিলল করোনার খবর। এবার আর এক নতুন ভ্যারিয়েন্ট।

Updated By: Aug 7, 2023, 12:30 PM IST
New COVID Variant: গলা ও মাথা ব্যথা, সঙ্গে হাঁচি? করোনার নতুন ভ্যারিয়েন্টে আক্রান্ত নন তো!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: করোনা এখন নিয়ন্ত্রণে বলেই জানা ছিল। কিন্তু এরই মধ্যে ছন্দপতন। ফের মিলল করোনার খবর। এবার আর এক নতুন ভ্যারিয়েন্ট। ২০২৩ সালের গোড়া থেকেই নিম্নমুখী করোনার গ্রাফ। সম্প্রতিই বিশ্ব স্বাস্থ্য সংস্থার (World Health Organization) প্রধান টেডরস অধানম ঘেব্রেয়াসুস জানিয়েছিলেন, করোনার শেষের শুরু হয়ে গিয়েছে। প্রাণঘাতী এই সংক্রমণ নিয়ে চিন্তা কমতেও তাই শুরু করেছিল। কিন্তু এরই মধ্যে আবার নতুন করে উদ্বেগ। 

আরও পড়ুন: Cancer Treatment in WB: হাতের নাগালেই এবার চিকিত্সা! রাজ্যের একাধিক মেডিক্যাল কলেজে তৈরি হচ্ছে টার্সিয়ারি ক্যান্সার সেন্টার

এবার চিন্তা বাড়াচ্ছে করোনার আরও একটি নতুন ভ্যারিয়েন্ট (New Variant of COVID-19)। তবে এখনই তা বিশ্ব জুড়ে ছড়়িয়ে পড়েনি। আপাতত ব্রিটেনে (Britain) ছড়িয়েছে এই সংক্রমণ। তবে এভাবে ছড়াতে থাকলে বিশেষ উদ্বেগের কারণ রয়েছে। ২০২০ সালে বিশ্বে ছড়িয়েছিল করোনা সংক্রমণ (COVID-19)। সেই সংক্রমণের রেশ ছিল দু'বছরের মতো। বিশ্ব জুড়ে কয়েক কোটি মানুষ করোনায় আক্রান্ত হয়েছিলেন। প্রাণ হারিয়েছিলেন লক্ষাধিক মানুষ।

ব্রিটেনের হেলথ সিকিউরিটি এজেন্সি (UKHSA)-র তরফে জানানো হয়েছে, করোনার ই জি.৫.১ ভ্যারিয়েন্ট, যা এরিস (Eris) নামে পরিচিত, তা নিয়ে উদ্বেগ ক্রমশ বাড়ছে। ওমিক্রন (Omicron) ভ্যারিয়েন্ট থেকেই উৎপত্তি এই মারণ ভ্য়ারিয়েন্টের। গত মাসেই ব্রিটেনে প্রথম এই ভ্যারিয়েন্টের খোঁজ পাওয়া গিয়েছে। তাদের দাবি, এই সংক্রমণ ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। ভয় আছে এশিয়ায়। ব্রিটেনে এই ভ্যারিয়েন্টের উদ্বেগজনক বৃদ্ধি লক্ষ্য করার পরই সংশ্লিষ্ট সব মহলকে সতর্ক করা হয়।

আরও পড়ুন: Cancer Treatment in WB: হাতের নাগালেই এবার চিকিত্সা! রাজ্যের একাধিক মেডিক্যাল কলেজে তৈরি হচ্ছে টার্সিয়ারি ক্যান্সার সেন্টার

সতর্ক তো হবেন, কিন্তু কী ভাবে হবেন? অন্তত আক্রান্ত হলেন কিনা সেটাও তো প্রাথমিক ভাবে বুঝতে হবে?  বিশেষজ্ঞরা জানিয়েছেন, করোনার এই 'এরিস' ভ্যারিয়েন্টের মোটামুটি এই কয়েকটি উপসর্গ বেশি দেখা যাচ্ছে। এগুলি হল-- নাক থেকে জল পড়া, মাথা ব্যথা,
হাঁচি, গলা ব্যথা, ক্লান্তি ভাব। দেখে নিন আপনারাও কি এর কোনওটায় আক্রান্ত? 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.