Onion to Prevent Hair Loss: মাত্র ৩ সপ্তাহের মধ্যেই টাকে চুল গজাবে? হেয়ারফল রোধে অব্যর্থ ঘরোয়া এই জিনিসটি...

Home Remedy for Hair Problems: চুল পড়া রোধ করে, পাশাপাশি নতুন করে চুল গজাতেও সাহায্য করে এই জিনিসটি। হাজার হাজার টাকা খরচ করে চুলের জন্য তো অনেক কিছু করলেন, এবার এই ঘরোয়া জিনিসটি ব্যবহার করুন। বলছেন একদল লাইফস্টাইল বিশেষজ্ঞ।

Updated By: Jul 31, 2023, 07:11 PM IST
Onion to Prevent Hair Loss: মাত্র ৩ সপ্তাহের মধ্যেই টাকে চুল গজাবে? হেয়ারফল রোধে অব্যর্থ ঘরোয়া এই জিনিসটি...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: চুল পড়া রোধ করে, পাশাপাশি নতুন করে চুল গজাতেও সাহায্য করে এই জিনিসটি। হাজার হাজার টাকা খরচ করে চুলের জন্য তো অনেক কিছু করলেন, এবার এই ঘরোয়া জিনিসটি ব্যবহার করুন-- বলছেন একদল লাইফস্টাইল বিশেষজ্ঞ। কী সেই জিনিস? জিনিসটিকে আমরা সবাই চিনি। সব সময় এটি আমাদের ঘরে থাকে। খাবার-দাবারে রান্না-বান্নায় এর বহুল ব্যবহার। এ হল পেঁয়াজ। আর এই পেঁয়াজের রসই চুলের স্বাস্থ্যের জন্য প্রায় বিকল্পহীন এক ঘরোয়া উপাদান।

আরও পড়ুন: Human Brains: ক্রমশ ছোট হচ্ছে মস্তিষ্ক! নিশ্চিহ্ন হয়ে যেতে পারে পুরো মানবসভ্যতাই?

পেঁয়াজের রসে রয়েছে প্রচুর পরিমাণে সালফার। সালফার চুল পাতলা হতে দেয় না। সহজে ভাঙেও না চুল। অ্যান্টিঅক্সিড্যান্টে ভরপুর পেঁয়াজের রস স্ক্যাল্পের টক্সিন বের করে দেয়। চুলে সহজে পাক ধরে না। মাথার স্ক্যাল্পও সুস্থ রাখে। পেঁয়াজের রসের অ্যান্টি-ব্যাকটেরিয়াল গুণও রয়েছে। তাই যে কোনও ধরনের সংক্রমণ সারিয় তুলতে সাহায্য করে। চুল বৃদ্ধিতেও সাহায্য করে। চুল পড়া কমায়। 

চুল একধরনের প্রোটিনে তৈরি। এর নাম কেরাটিন। এতে সালফার থাকে। আর পেঁয়াজের রসেও সালফার থাকে। ফলে পেঁয়াজের রস যখন স্ক্যাল্পে বা চুলে লাগানো হয় তখন তা সালফারের ঘাটতি পূরণ করে। ফলে স্বাভাবিক ভাবেই চুলের গোড়া শক্ত, চুলের স্বাস্থ্য ঠিক থাকে, চুল পড়া কমে।  বিশেষজ্ঞেরা বলছেন, নিয়মিত মাথায় পেঁয়াজের রস লাগালে চুল ঘন হয় এবং যাঁদের চুল ইতিমধ্যেই অনেকটা পড়ে গিয়েছে, তাঁদেরও নতুন করে চুল গজাতে সাহায্য করে এই রস।

আরও পড়ুন: Next Deadly Pandemic: X=Prem নয়, এখন X=Disease! আসতে পারে নতুন ভয়ংকর এক রোগ...

টাক কেন হয়? চুল পড়ে বলে। কিন্তু চুল কেন পড়ে? আসলে চুলের কোষ মরে যায় বলে। মরে যাওয়ার পরে ওই জায়গায় নতুন করে আর কোষ জন্মায় না। ফলে চুলও আর নতুন করে গজায় না। চুল পড়ার এই অসুখটার একটা গালভরা নাম আছে-- 'অ্যান্ড্রোজেনেটিক অ্যালোপেসিয়া'। পেঁয়াজের রস এই 'অ্যান্ড্রোজেনেটিক অ্যালোপেসিয়া'কে রোধ করে বলেই খবর। তবে এখনও এর পিছনে কোনও বৈজ্ঞানিক তত্ত্ব তৈরি হয়নি। তবে, ব্যবহারকারীরা বলেছেন চুলে নিয়মিত (দিনে দুবার করে) পেঁয়াজের রস লাগালে অন্ততপক্ষে ৪ বা ৬ সপ্তাহের মধ্যেই হাতে-হাতে ফল। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.