Corona Cases In India: ১৪০ দিনের মধ্যে সর্বোচ্চ করোনা সংক্রমণ! বাড়ছে মৃত্যু, বাড়ছে আতঙ্কও...

Corona Cases In India: এ দেশে ফের উদ্বেগ বাড়াচ্ছে করোনা। প্রায় পাঁচ মাসে, ১৪০ দিনে ভারতে একদিনে সর্বোচ্চ করোনা পজিটিভ কেস ধরা পড়েছে। নতুন ১৩০০ কেস নথিভুক্ত করা গিয়েছে। ২২ মার্চই ভারতে পাঁচটি নতুন করোনামৃত্যুর ঘটনা ঘটেছে।

Updated By: Mar 23, 2023, 01:30 PM IST
Corona Cases In India: ১৪০ দিনের মধ্যে সর্বোচ্চ করোনা সংক্রমণ! বাড়ছে মৃত্যু, বাড়ছে আতঙ্কও...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এ দেশে ফের উদ্বেগ বাড়াচ্ছে করোনা। প্রায় পাঁচ মাসে, ১৪০ দিনে ভারতে একদিনে সর্বোচ্চ করোনা পজিটিভ কেস ধরা পড়েছে। নতুন ১৩০০ কেস নথিভুক্ত করা গিয়েছে। গতকালই (২২ মার্চ) ভারতে পাঁচটি নতুন করোনামৃত্যুর ঘটনা ঘটেছে। এই মৃত্যুগুলি ঘটেছে ছত্তিশগঢ়, দিল্লি, গুজরাট, মহারাষ্ট্র, কেরালায়। এই মৃত্যুর জেরে ভারতে কোভিড ডেথ টোল দাঁড়াল ৫ লক্ষ ৩০ হাজার ৮১৩-য়। ১,১৩৪টি নতুন কেসের জেরে ভারতে কোভিড-১৯-এর অ্যাকটিভ কেস ৭ হাজার ছাড়িয়ে গেল-- সংখ্যাটা দাঁড়াল ৭.০২৬-তে।

আরও পড়ুন: কবে পাকাপাকি ভাবে বিদায় নিচ্ছে করোনা অতিমারি? অবেশেষ পরিষ্কার করে জানিয়েই দিল WHO...

কিছু দিন আগে করোনাভাইরাসের নতুন ভ্যারিয়্যান্টেরও (Corona New Varriant) হদিস মিলেছে। মিলেছে ইজরায়েলে। ইজরায়েলে করোনার নতুন এই ভ্যারিয়্যান্টের হদিস মিলেছে। ইতিমধ্যে সেই ভাইরাসে ২ জন আক্রান্তও হয়েছেন। ফলে করোনা-পরিস্থিতি সেখানে নতুন করে উদ্বেগ বাড়াচ্ছে। সমীক্ষা বলছে, এক্সবিবি১.১৬ নামের এই ভ্যারিয়্যান্টের অস্তিত্ব মিলেছ ভারতেও। ভারতের একদিনের কোভিড-ট্যালি এর জেরে ৮০০ পেরল। ১২৬ দিনের মাথায় এটা হল। অ্যাকটিভ কেসের সংখ্যা দাঁড়াল ৫,৩৮৯। ভারতে বাড়ল মৃত্যুও।

আরও পড়ুন: India New Covid Cases: গত ২৪ ঘণ্টায় ৫০০-র বেশি সংক্রমণ! ফের কি ভারতে থাবা বসাচ্ছে করোনা?

করোনার এই নতুন ভ্যারিয়্যান্ট রুখতে যথেষ্ট তৎপর ইজরায়েল। ইতিমধ্যেই দুই আক্রান্তকে হাসপাতালে আলাদা করে রাখা হয়েছে। জানা গিয়েছে, এক দম্পতি বিদেশসফর সেরে ইজরায়েলে ফেরার পরই অসুস্থ হয়ে পড়েন। বিমানবন্দরে তাঁদের RT-PCR পরীক্ষা করতেই রিপোর্ট পজিটিভ আসে। সেই রিপোর্টেই ধরা পড়ে করোনার নয়া ভ্যারিয়্যান্টের উপস্থিতি। বিমানবন্দর থেকেই ওই দম্পতিকে হাসপাতালে এনে তাঁদের বিশেষ পর্যবেক্ষণের ব্যবস্থা করা হয়েছিল।

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, করোনার নতুন এই ভ্যারিয়্যান্টটি বিএ.১ বা ওমিক্রন এবং বিএ.২ (ওমিক্রনের সাব-ভ্যারিয়েন্ট)-এর সংমিশ্রণ। তবে এখনও পর্যন্ত নয়া ভ্যারিয়্যান্টের থেকে তেমন মারাত্মক ক্ষতি কিছু ঘটেনি। ইজরায়েলের স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানানো হয়েছে, করোনার অন্যান্য ভ্যারিয়্যান্টের মতোই নতুন ভ্যারিয়্যান্টে আক্রান্ত ওই দম্পতিরও জ্বর, মাথাব্যথা, গায়ে ব্যথার মতো উপসর্গ রয়েছে। ভ্যারিয়্যান্টটি কতটা সংক্রামক, তা অবশ্য খুব স্পষ্ট নয়।

তবে আগাম সতর্কতা নিতে যথেষ্ট তৎপর ইজরায়েল। ইতিমধ্যে বিষয়টি নিয়ে বিশেষ বৈঠকও করেছেন ইজরায়েলের প্রধানমন্ত্রী। তিনি পুনরায় মাস্ক পরা চালু করার নির্দেশ দিয়েছেন, দেশবাসীকে কোভিড ভ্যাকসিনের ৩টি ডোজই নেওয়ার উপর জোর দিয়েছেন।

কিন্তু এবার ভারতেও করোনা নিয়ন্ত্রণে অতিরিক্ত সতর্কতা অবলম্বন করতে হবে। কেননা ভারতের পরিস্থিতি নতুন করে খারাপ হচ্ছে।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.