Diabetes: দেহে বাসা বাঁধবে না ডায়াবেটিস! এই ৪ নিয়ম মানলেই কেল্লাফতে

ICMR-এর একটি সমীক্ষা অনুসারে, ২০১৯ সালে ৭০ মিলিয়ন লোকের তুলনায় ভারতে এখন ১০১ মিলিয়নেরও বেশি মানুষ ডায়াবেটিসে আক্রান্ত বেশিরভাগ ক্ষেত্রেই টাইপ থ্রি ডায়াবেটিস বা ডায়াবেটিস মেলিটাসে আক্রান্ত হচ্ছে সকলে।

Updated By: Jun 28, 2023, 03:31 PM IST
Diabetes: দেহে বাসা বাঁধবে না ডায়াবেটিস! এই ৪ নিয়ম মানলেই কেল্লাফতে
ফোটো- গেটি ইমেজ

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কয়েক বছর ধরে, সারা বিশ্বে, বিশেষ করে ভারতে ডায়াবেটিস রোগীর সংখ্যা উদ্বেগজনকভাবে বৃদ্ধি পেয়েছে। এই অসংক্রামক রোগে ভারতে আক্রান্তের সংখ্যা ক্রমশই বেড়ে চলেছে। ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের একটি সমীক্ষা অনুসারে বর্তমানে বিশ্বে ৫২৯ মিলিয়ন মানুষ ডায়াবেটিসে আক্রান্ত। সমীক্ষায় আরও বলা হয়েছে যে এটি ২০৫০ সালের মধ্যে প্রায় ১.৩ বিলিয়নে পৌঁছে যাবে। অর্থাৎ আক্রান্তের সংখ্যা দ্বিগুণেরও বেশি হবে।

আরও পড়ুন, Homeopathy Treatment: হোমিওপ্যাথি ওষুধ কি শুধুই সান্ত্বনা! বিশেষজ্ঞের কাছ থেকে জেনে নিন ১০ পয়েন্টে

ICMR-এর একটি সমীক্ষা অনুসারে, ২০১৯ সালে ৭০ মিলিয়ন লোকের তুলনায় ভারতে এখন ১০১ মিলিয়নেরও বেশি মানুষ ডায়াবেটিসে আক্রান্ত বেশিরভাগ ক্ষেত্রেই টাইপ থ্রি ডায়াবেটিস বা ডায়াবেটিস মেলিটাসে আক্রান্ত হচ্ছে সকলে। যা স্থূলতার মতো সমস্যাকে বাড়িয়ে তোলে। তবে প্রিডায়াবেটিস (যেখানে রক্তে শর্করার মাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি) এবং টাইপ টু ডায়াবেটিস মূলত প্রতিরোধযোগ্য। তাই আগে থাকতে সাবধানতা অনলম্বন করলে এড়ানো যেতে পারে এই রোগ। 

ডায়াবেটিসের ঝুঁকি কমানোর টিপস-

ওজন নিয়ন্ত্রণে রাখুন

চিকিৎসকরা জানান, অতিরিক্ত ওজন টাইপ টু ডায়াবেটিসের সবচেয়ে গুরুত্বপূর্ণ কারণ। স্থূলতা এই রোগকে আরও বৃদ্ধি করে। তাই আপনার শরীরের ওজন নিয়ন্ত্রণ করা এবং আপনার BMI পরীক্ষা করা ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে।

ব্যায়াম

আপনার শরীরের ওজন নিয়ন্ত্রণ করতে, আপনাকে একটি রুটিন শুরু করতে হবে যাতে আপনি প্রতিদিন কমপক্ষে ৪৫ মিনিট ব্যায়াম করতে পারেন। ব্যায়াম শরীরের ইনসুলিন (ডায়াবেটিসের সঙ্গে যুক্ত একটি হরমোন) ব্যবহার করার এবং গ্লুকোজ শোষণ করার ক্ষমতাকে উন্নত করে।

খাদ্যতালিকায় কিছু পরিবর্তন করুন

আপনার খাদ্যতালিকায় প্রথম এবং প্রধান পরিবর্তনগুলির মধ্যে একটি হল চিনি খাওয়া। সাদা প্রক্রিয়াজাত চিনির পণ্যগুলি ব্যবহার করা বন্ধ কর‍তে হবে। আপনার ডায়েটে প্রোটিন রাখুন কার্বোহাইড্রেট কমিয়ে অন্তর্ভুক্ত করা। প্যাকেটজাত খাবার এড়িয়ে চলাই ভাল।

আরও পড়ুন, CCHF: আবার মারণ ভাইরাসের হানা? আবার মৃত্যুর পাহাড়, লকডাউন? সাবধান! নতুন বিপদ...

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.