Nipah Virus Outbreak In Kerala: কেরালা বাড়ছে নিপা ভাইরাসের দাপট, সাময়িক বন্ধ স্কুল-অফিস

হু'-এর রিপোর্ট অনুসারে নিপা বা নিভ প্রধানত বাদুর জাতীয় পশুর থেকেই ছড়ায়। নিপা অপেক্ষাকৃত নতুন ভাইরাস যা অতি সহজেই বাদুর জাতীয় তৃণভোজী প্রাণীর থেকে মানুষের দেহে প্রবেশ করে। শুধুমাত্র বাদুর নয়, নিপা শূকরের বর্জ থেকেও ছড়ায়।

Updated By: Sep 15, 2023, 02:52 PM IST
Nipah Virus Outbreak In Kerala: কেরালা বাড়ছে নিপা ভাইরাসের দাপট, সাময়িক বন্ধ স্কুল-অফিস
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কেরালায় এখন আতঙ্কের আর এক নাম নিপা ভাইরাস। নিপা ভাইরাসের সংক্রমণের জেরে কেরালার সাতটি গ্রামকে ইতিমধ্যেই 'কনটেনমেন্ট জোন' হিসেবে ঘোষণা করা হয়েছে। পাশাপাশি বন্ধ করে দেওয়া হয়েছে স্কুলও। কোঝিকোড়ে ৩৯ বছর বয়সী এক ব্যক্তির কেরালায় নিপা ভাইরাসের আক্রান্ত হয়েছে। শুক্রবার রাজ্য স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, রাজ্যে মস্তিষ্ক-ক্ষতিকারক ভাইরাসের অ্যাকটিভ কেসের সংখ্যা বাড়ল। 

আরও পড়ুন, Uttar Pradesh: বাবা ধর্ষণ করলেন পুত্রবধূকে, ছেলে 'মা' বলে ডেকে ত্যাগ করলেন স্ত্রীকে...

কেরলের কোঝিকোড়ে ৩৯ বছরের এক ব্যক্তি নিপা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এই নিয়ে কেরলে নিপা ভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৬। এর মধ্যে মৃত্যু হল ২ জনের। উদ্বিগ্ন কেরালা প্রশাসন। উদ্বিগ্ন কেন্দ্রের স্বাস্থ্য মন্ত্রকও। কেন্দ্র ইতিমধ্যেই কেরালায় এক্সপার্ট টিম পাঠিয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুক মাণ্ডব্য আজ, মঙ্গলবার কেরলের এই দুটি মৃত্যুকে 'আনন্যাচারাল ডেথস' বলে উল্লেখ করেছেন। 

নিপা ভাইরাসের সংক্রমণ বন্ধ করতে কেরালার বেশ কিছু স্কুল-কলেজ বন্ধ করা হয়েছে এ সপ্তাহে।  ২০১৮-য় এই ভাইরাসের প্রাদুর্ভাবে দু'জন মারা যাওয়ার পরে কোঝিকোড়ে অঞ্চলে আক্রান্ত গ্রাম পঞ্চায়েতগুলি পৃথক অঞ্চল হিসাবে ঘোষণা করা হয়েছে। সংক্রমণের তালিকায় উচ্চ-ঝুঁকিপূর্ণ বিভাগের ১৫ জনের নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। 

স্বাস্থ্য কর্মকর্তা এর আগে বলেছিলেন যে স তালিকায় 950 জন লোক রয়েছে যার মধ্যে ২১৩ উচ্চ-ঝুঁকিপূর্ণ। যোগাযোগের তালিকায় মোট ২৮৭ জন স্বাস্থ্যকর্মীও রয়েছেন। উচ্চ-ঝুঁকিপূর্ণ বিভাগের চার জন বর্তমানে একটি বেসরকারী হাসপাতালে রয়েছেন এবং কোজিকোড মেডিকেল কলেজে ১৭ জন চিকিৎসাধীন। ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী, ১৪ ই সেপ্টেম্বর ভারতী প্রভিন পাওয়ার ভারতীয় মেডিকেল রিসার্চ কাউন্সিল ভাইরোলজির জাতীয় ইনস্টিটিউট (আইসিএমআর-এনআইভি) পরিদর্শন করেছেন। 

প্রসঙ্গত, হু'-এর রিপোর্ট অনুসারে নিপা বা নিভ প্রধানত বাদুর জাতীয় পশুর থেকেই ছড়ায়। নিপা অপেক্ষাকৃত নতুন ভাইরাস যা অতি সহজেই বাদুর জাতীয় তৃণভোজী প্রাণীর থেকে মানুষের দেহে প্রবেশ করে। শুধুমাত্র বাদুর নয়, নিপা শূকরের বর্জ থেকেও ছড়ায়।

আরও পড়ুন, Ragging: জোর করে মদ-সিগারেট, এমনকি নগ্ন হতেও বাধ্য! Ragging-এর ভয়ংকর ছবি প্রকাশ্যে...

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.