Ragging: জোর করে মদ-সিগারেট, এমনকি নগ্ন হতেও বাধ্য! Ragging-এর ভয়ংকর ছবি প্রকাশ্যে...

 প্রথম বর্ষের ৩০ জন পড়ুয়াকে রাত ২টো নাগাদ সিনিয়রদের রুমে ডাকা হয়। তারপর শুরু হয় Ragging সেশন। সবে ২ থেকে ৩ দিন হয়েছে প্রথম বর্ষের পড়ুয়ারা কলেজে যোগ দিয়েছে।

Updated By: Sep 14, 2023, 05:47 PM IST
Ragging: জোর করে মদ-সিগারেট, এমনকি নগ্ন হতেও বাধ্য! Ragging-এর ভয়ংকর ছবি প্রকাশ্যে...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সিগারেট খাওয়া, মদ্যপান করা এমনকি নগ্ন হতে পর্যন্ত বাধ্য করা হয় ফ্রেশারদের। Ragging-এর এমনই ভয়াবহ ছবি সামনে এল হায়দরবাদের গান্ধী মেডিকেল কলেজে। এই ঘটনায় ইতিমধ্যেই ১০ জন পড়ুয়াকে বরখাস্ত করেছে জিএমসি কর্তৃপক্ষ। 

অভিযোগ, প্রথম বর্ষের ৩০ জন পড়ুয়াকে রাত ২টো নাগাদ সিনিয়রদের রুমে ডাকা হয়। তারপর শুরু হয় Ragging সেশন। সবে ২ থেকে ৩ দিন হয়েছে প্রথম বর্ষের পড়ুয়ারা কলেজে যোগ দিয়েছে। তাদের উদ্দেশে নোংরা ভাষায় হাসি, ঠাট্টা, মশকরা করতে থাকে সিনিয়ররা। তারপর সেই Ragging-এর মাত্রা আরও বাড়ে। বাধ্য করা হয় সিগারেট খেতে। বাধ্য করা হয় মদ্যপান করতে। এমনকি জোর করে পোশাক খুলিয়ে নগ্ন হতে পর্যন্ত বাধ্য করা হয়। ঘটনা ঘটার প্রায় সপ্তাহ দুয়েক পর অভিযোগ সামনে আসে। 

এই অভিযোগ সামনে আসতেই হই চই পড়ে যায়। পড়ুয়ারা ইউজিসি-র দ্বারস্থ হয়। তারা অভিযোগ করে, কলেজে কোনও অ্যান্টি-Ragging সেল নেই। অভিযোগ পাওয়ার পর এই ঘটনায় কড়া প্রতিক্রিয়া জানিয়েছে ইউজিসি। জিএমসি কলেজে যা ঘটেছে, তাতে 'মানবাধিকার লংঘন' হয়েছে বলে উল্লেখ করেছে ইউজিসি। তেলেঙ্গানার মেডিকেল এডুকেশনের ডিরেকটর ড. কে রমেশ রেড্ডি জানিয়েছেন, 'যে ১০ জন পড়ুয়াকে Ragging-এ যুক্ত থাকার অভিযোগে বরখাস্ত করা হয়েছে, তাদের উপর থেকে সাসপেনশন তোলার কোনও প্রশ্ন-ই নেই।'

তিনি আরও জানিয়েছেন যে, 'অ্যান্টি-Ragging কমিটির মিটিংয়ে প্রথম বর্ষের পড়ুয়ারাই অভিযুক্তদের শনাক্ত করেছে। প্রথম বর্ষের পড়ুয়ারা কলেজে এসেছে, ফলে তারা কোনওরকম প্রতিহিংসা থেকেও সিনিয়রদের বিরুদ্ধে এই অভিযোগ করছে, এমনটা ভাবার কোনও কারণ নেই। নিশ্চিতভাবেই বলা যায় যে এই ঘৃণ্য ঘটনাটি ঘটেছে। এই ঘটনার পিছনে কোনও ষড়যন্ত্র  নেই।'

আরও পড়ুন, Narendra Modi: 'সনাতন ধর্মকে শেষ করতে চায় INDIA, দেশকে দাসত্বে ফেরাতে চায়', বিস্ফোরক মোদী!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.