Monkeypox: এসে গেল ঘরে ঘরে পক্স হওয়ার সময়! জেনে নিন, এই রোগের হাত থেকে বাঁচবেন কীভাবে...

Disease: পক্স হল একটি অত্যন্ত সংক্রামক সংক্রমণ। এই রোগ লাল, তরল-ভরা ফোস্কা এবং ফ্লুর মতো উপসর্গ দ্বারা গঠিত চুলকানি ফুসকুড়ি দ্বারা চিহ্নিত করা হয়।

Updated By: Feb 7, 2024, 07:36 PM IST
Monkeypox: এসে গেল ঘরে ঘরে পক্স হওয়ার সময়! জেনে নিন, এই রোগের হাত থেকে বাঁচবেন কীভাবে...

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: শীত প্রায় শেষের দিকে, এবার সময় বসন্তের। আর বসন্ত আসার সঙ্গে বসন্ত রোগ বা মানকি পক্স রোগ হোয়ার সম্ভাবনাও বাড়তে থাকে। তবে সাবধানতা নিলে সেই রোগ সারবে সহজেই। পক্স হল একটি অত্যন্ত সংক্রামক সংক্রমণ। এই রোগ লাল, তরল-ভরা ফোস্কা এবং ফ্লুর মতো উপসর্গ দ্বারা গঠিত চুলকানি ফুসকুড়ি দ্বারা চিহ্নিত করা হয়।

আরও পড়ুন: জানেন কি, PCOS আক্রান্ত মহিলাদের মধ্যে এই প্রবণতা খুবই বেশি...

ফুসকুড়ি এবং অন্যান্য উপসর্গ উভয়ই সাধারণত ওভার-দ্য-কাউন্টার ওষুধ এবং ঘরোয়া প্রতিকার দিয়ে কার্যকরভাবে চিকিৎসা করা যেতে পারে। যদিও একটি অ্যান্টিভাইরাল ওষুধ নির্ধারিত হতে পারে এই রোগের জন্য। বলা হয় প্রত্যেকের জীবনেই এই রোগ একবার হলেও হয়।

পক্স হয়েছে এমন কারও সঙ্গে যোগাযোগ এড়িয়ে চলা সংক্রমণের ঝুঁকি কমাতে পারে। বাংলায় অনেকেই এই রোগকে ঠাকুরের আশির্বাদ স্বরুপ দেখে, এবং নিরামিষ খায়। সেই কারণে মা শীতলার কাছে পুজো দিয়ে তবেই আবার আমিষ খাবার খাওয়া শুরু করে। তবে ডাক্তারদের মতে, এই জিনিসটি কুসংস্কার ছাড়া আর কিছুই না। ফলত এই রোগ হলে জাক্তার আমিষ খাওয়ার পরামর্শ দেন।

আরও পড়ুন: Kolkata: দেশের ইএনটি চিকিৎসার স্টিয়ারিং এখন কলকাতার হাতে...

পক্স আসলে খুবই ছোঁয়াচে একটি রোগ। বাড়িতে কারোর পক্স হলে তাঁকে আলাদা একটি ঘরে রাখাই ভালো। রোগীকে যতটা সম্ভব স্পর্শ করা বা চুম্বন করা এড়িয়ে চলুন এবং তাঁর আশেপাশের জিনিস ছুঁলে পরে আপনার হাত ভালভাবে ধুয়ে ফেলতে ভুলবেন না। এই সময় অন্যান্য রোগ হওয়ার সম্ভাবনা বাড়তে থাকে, তাই খুব সচেতন থাকুন এবং সাবধানে থাকুন।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের  AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.