জানেন কি, PCOS আক্রান্ত মহিলাদের মধ্যে এই প্রবণতা খুবই বেশি...

Suicide Tendency: যেসব মহিলারা পিসিওএস (PCOS) বা পিসিওডি (PCOD)-তে আক্রান্ত তাঁদের মধ্যে আত্মহত্যা করার হার বেশী থাকে। এই রোগে আক্রান্ত নয়, এমন মহিলাদের তুলনায় PCOS আক্রান্তদের মধ্যে আত্মহত্যার প্রচেষ্টার ঝুঁকি প্রায় ৯ গুণ বেশি।

Updated By: Feb 7, 2024, 12:40 PM IST
জানেন কি, PCOS আক্রান্ত মহিলাদের মধ্যে এই প্রবণতা খুবই বেশি...

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: সূত্রের খবর অনুযায়ী, যেসব মহিলারা পিসিওএস (PCOS) বা পিসিওডি (PCOD)-তে আক্রান্ত তাঁদের মধ্যে আত্মহত্যা করার হার বেশী থাকে। অস্বাস্থ্যকর খাদ্য এবং অনিয়মিত জীবনধারা জন্য, যে সকল মহিলার পিসিওএসে আক্রান্ত তাঁদের অনিয়মিত পিরিওড হয়। ১০ জনের মধ্যে একজন মহিলা পিসিওএসে আক্রান্ত হয়, ফলত আত্মহত্যার হারও বাড়ছে এখানে।

আরও পড়ুন: Kolkata: দেশের ইএনটি চিকিৎসার স্টিয়ারিং এখন কলকাতার হাতে...

অ্যানালস অফ ইন্টারনাল মেডিসিন-এ প্রকাশিত একটি গবেষণায় ১২ থেকে ৬৪ বছর বয়সী প্রায় ৯০০০ নারীর তথ্য পরীক্ষা করে দেখা গেছে যে, ১৯৯৭ থেকে ২০১২ সালের মধ্যে পিসিওএস ধরা পড়েছে। ফলাফলে দেখা গেছে যে এই রোগে আক্রান্ত নয়, এমন মহিলাদের তুলনায় PCOS আক্রান্তদের মধ্যে আত্মহত্যার প্রচেষ্টার ঝুঁকি প্রায় ৯ গুণ বেশি।

গবেষকরা পরামর্শ দেন যে, পিসিওএস সম্পর্কিত উদ্বেগ, যেমন সম্ভাব্য বন্ধ্যাত্ব এবং শরীরের বাহ্যিক গঠণের সমস্যাগুলি আত্মহত্যার ঝুঁকি বাড়াতে অবদান রাখতে পারে। তার ওপর মোটা হওয়া এবং ব্রণ সম্পর্কে ধারণা সহ শরীরের আরও বিভিন্ন ধরণের পরিবর্তনে উদ্বেগ বাড়ছে।

আরও পড়ুন: Health Insurance Cashless Treatment: এসে গেল অকল্পনীয় সুবিধা! স্বাস্থ্যবিমায় চিকিৎসা এবার সম্পূর্ণ ক্যাশলেস...

তরুণ প্রাপ্তবয়স্করা বেকারত্ব, আর্থিক অসুবিধা এবং সম্পর্কের সমস্যার মতো অতিরিক্ত চ্যালেঞ্জের মুখোমুখি হতে হয়। ডার্বির ইউনিভার্সিটির ডঃ সোফি উইলিয়ামস জানিয়েছেন, ‘আমরা জানি যে PCOS-এ আক্রান্ত নারীদের বিষণ্নতা এবং উদ্বেগ হওয়ার সম্ভাবনা বেশি - এটি অনেক গবেষণাপত্রে বারবার দেখানো হয়েছে’।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.