Mental Health Awareness: ঘরে ঘরে মনোরোগ! এবার নিঃসংকোচে অ্যাপেই পেয়ে যান সমাধান

Psychaxis Has Launced App For Mental Health Awareness: কোভিড পরবর্তীতে তৈরি হওয়া মানসিক সমস্যার সমাধানে এগিয়ে এলেন শহরের বেশ কিছু চিকিৎসক, শিক্ষাবিদ, মনোবিদ ও মনোরোগ বিশেষজ্ঞ। তৈরি হল সাইক্যাক্সিস ট্রাস্ট।

Updated By: Jul 28, 2023, 02:56 PM IST
 Mental Health Awareness: ঘরে ঘরে মনোরোগ! এবার নিঃসংকোচে অ্যাপেই পেয়ে যান সমাধান
উদ্বোধনী অনুষ্ঠানের মুহূর্ত

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এবার মনোরোগ সমস্যার সমাধান একেবারে আপনার হাতের মুঠোয়। আনুষ্ঠানিকভাবে চালু হয়ে গেল, সাইক্যাক্সিসের (Psychaxis) অ্যাপ ও ওয়েবসাইট (www Psychaxis.com) । গত বৃহস্পতিবার রথীন্দ্র মঞ্চে এই অ্যাপের উদ্বোধন করলেন কাউন্সিলর অনন্যা বন্দ্যোপাধ্যায় এবং রাজ্যের স্বাস্থ্য-শিক্ষা অধিকর্তা দেবাশিস ভট্টাচার্য। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আদ্যাপীঠের তরফে উৎসব মহারাজ, বিশিষ্ট চিকিৎসক উৎপল চৌধুরি, যোগীরাজ রায়, তুফানকান্তি দলুই, শ্রীকৃষ্ণ মণ্ডল, ও আশিস মুখোপাধ্যায়-সহ একাধিক প্রথিতযশা চিকিৎসকরা।

আরও পড়ুন: Conjunctivitis: চোখে এই অসুবিধা হওয়ার অর্থই কনজাংটিভাইটিস? কী উপায়ে আটকানো যাবে এই রোগ?

কী কাজ করবে এই অ্যাপ? ট্রাস্টের অন্যতম কর্তা মনোবিদ ও এনআরএস মেডিক্যাল কলেজ হাসপাতালের ডেপুটি সুপার স্বপ্ননীল বসু বলেন, 'কোভিডের সময়ে আমরা দেখেছি, মানুষের বিভিন্ন মানসিক সমস্যা তাঁদের জীবনযাপনের ক্ষেত্রে এক গভীর প্রভাব ফেলেছে। এই সংক্রান্ত বেশ কিছু দুঃখজনক ঘটনারও সাক্ষী হয়েছি আমরা। ঘটনাগুলি আমাদের ভাবিয়েছে, আমাদের কর্তব্যবোধকে স্মরণ করিয়েছে এবং সেই ভাবনা থেকেই আমাদের আজকের এই ট্রাস্ট সাইক্যাক্সিস তৈরী হয়েছে। শরীরের পাশাপাশি আমরা চেয়েছি মনের যত্ন নিতে। এই অ্যাপের মাধ্যমে পৃথিবীর যেকোনো প্রান্ত থেকে মানুষ আমাদের সঙ্গে যোগাযোগ করতে পারবেন। আমাদের এখানে মানসিক স্বাস্থ্য রক্ষার সমগ্র প্রচেষ্টা থাকবে। থাকবে অনলাইন এবং অফলাইন ডক্টর কনসালটেশন অর্থাৎ সাইক্রিয়াটিস্ট কনসালটেশন, সাইকোলজিস্ট কনসালটেশন এবং প্রয়োজন মতো কাউন্সেলিং সেশন।' 

স্বপ্ননীল আরও যোগ করেন, 'আমরা অ্যাকাডেমিক ভাবেও সাধারণ জনগণ ও শিক্ষার্থীদের মধ্যে আধুনিক ভাবনার প্রসার ও মানসিক সমস্যা সংক্রান্ত ভীতি দূর করতে চাই। অর্থাৎ মানসিক স্বাস্থ্য রক্ষার জন্য প্রয়োজনীয় বেশ কিছু ওয়ার্কশপের ব্যবস্থা থাকবে অনলাইনে ও অফলাইনে। এছাড়া সাইকোলজির ছাত্রদের জন্য থাকবে ইন্টার্নশিপের ব্যবস্থা, সরকারি ও বেসরকারি কলেজে।' ট্রাস্টের কর্তারা জানান, সাধারণ মানুষের কাছে মনের অসুখের চিকিৎসা সহজলভ্যে পৌঁছে দেওয়াই লক্ষ্য তাঁদের। তাই সাইক্রিয়াটিস্ট এবং সাইকোলজিস্ট কনসালটেশনের ফিজও কিন্তু যৎসামান্যই।

আরও পড়ুন: Hysteroscopy: জরায়ুর অন্দরে জটিলতার খোঁজে অত্যাধুনিক হিস্টেরোস্কোপি

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.