ওজন কমাতে 'বেস্ট অপশান' পালং শাক! কিন্তু কীভাবে খাবেন?

  ওজন কমাতে চান?  তবে পালং শাক খান।  পুষ্টিতে ভরপুর পালংয়ের অ্যান্টি অক্সিডেন্ট ক্যানসার প্রতিরোধী তাই গুণের কারণে এটি সুপারফুড হিসাবেও পরিচিত। সবুজ পাতার এই শাক দ্রুত পেটের চর্বি কমাতে পারে।

Updated By: Jun 14, 2016, 03:00 PM IST
ওজন কমাতে 'বেস্ট অপশান' পালং শাক! কিন্তু কীভাবে খাবেন?

ওয়েব ডেস্ক:  ওজন কমাতে চান?  তবে পালং শাক খান।  পুষ্টিতে ভরপুর পালংয়ের অ্যান্টি অক্সিডেন্ট ক্যানসার প্রতিরোধী তাই গুণের কারণে এটি সুপারফুড হিসাবেও পরিচিত। সবুজ পাতার এই শাক দ্রুত পেটের চর্বি কমাতে পারে।

 

পালংয়ে ভিটামিন ও মিনারেল আছে। এতে ক্যালরি থাকে কম। তাই ওজন কমাতে খাবারে বেশি করে পালং রাখতে পারেন। গবেষণায় দেখা গিয়েছে যাদের ওজন বেশি তারা নিয়মিত পালম শাক খেলে ওজন কমে যাবে।

 

৪ উপায়ে পালং শাক খেলে ওজন কমানো যায়। জেনে নিন সেই উপায়গুলি।

 

জুস হিসাবে খান-

পালং কিন্তু জুসের সঙ্গে খাওয়া যেতে পারে। সকালের খাবারের সঙ্গে জুস হিসাবে পালং শাক খেলে উপকার পাওয়া যেতে পারে। কলা, আম, জাম ও কমলার জুসের সঙ্গে পালং মিশিয়ে খেলে উপকার পাওয়া যেতে পারে।

 

স্যালাড হিসাবে-

কচি পালংয়ের কিছু পাতা সবুজ স্যালাডের সঙ্গে মিশিয়ে খাওয়া যেতে পারে। বাদাম অথবা ফলের স্যালাডের সঙ্গেও পালং শাক মিশিয়ে খাওয়া যেতে পারে।

 

সেদ্ধ করে

আলুর সঙ্গে পালং সেদ্ধ করে খাওয়া যেতে পারে। রান্না করার পর দু-তিন মিনিট ধরে নাড়িয়ে রসুন ও আদা বাটা মিশিয়ে পালংয়ের স্বাদ বাড়ানো যেতে পারে।

 

 

তরকারি হিসাবে

ডালের সঙ্গে পালং খুব ভাল মিশে যায়। রান্না করা কিংবা ঘন ডালের সঙ্গে পালং কুচি যুক্ত করা যেতে পারে।

 

ডাল-পালং শুধু রান্না করা সহজ নয়,  এটি স্বাস্থ্যের জন্যেও ভাল।

.