হাইপারটেনশন থেকে ডায়াবিটিস, নিয়ন্ত্রণে রাখুন দু’টো বাসি রুটি খেয়ে!

জেনে নিন এ বিষয়ে কী বলছেন পুষ্টিবিদরা...

Updated By: Nov 14, 2019, 03:41 PM IST
হাইপারটেনশন থেকে ডায়াবিটিস, নিয়ন্ত্রণে রাখুন দু’টো বাসি রুটি খেয়ে!
—প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন: আজ ওয়ার্ল্ড ডায়াবেটিস ডে বা বিশ্ব ডায়াবেটিস দিবস। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ‘হু’-এর প্রকাশিত তথ্য অনুযায়ী, বর্তমানে সারা বিশ্বে ৪২ কোটি ২০ লক্ষ মানুষ ডায়বেটিসে আক্রান্ত। ‘হু’-এর প্রকাশিত তথ্য অনুযায়ী, প্রতি বছর এইচআইভি বা ক্যান্সারের চেয়েও বেশি মানুষের মৃত্যু হয় ডায়বেটিসে। ডায়বেটিসের মতো উচ্চ রক্তচাপ বা হাইপারটেনশন খুব সাধারণ একটি সমস্যা মনে হলেও কখনও কখনও এর জন্য মৃত্যু পর্যন্ত হতে পারে! নিঃশব্দে আমাদের শরীরে বাসা বাঁধে হাইপারটেনশন। সময় মতো ব্যবস্থা না নিতে পারলে এই রোগ প্রাণঘাতীও হতে পারে! খুব সহজেই উচ্চ রক্তচাপ, হাইপারটেনশন এমনকি ডায়াবিটিসও নিয়ন্ত্রণে রাখা সম্ভব। এর জন্য প্রয়োজন মাত্র দু’টো বাসি রুটির! বিশ্বাস হচ্ছে না! জেনে নিন এ বিষয়ে কী বলছেন পুষ্টিবিদরা...

রাতে তেমন কোনও খাবার খেতে ইচ্ছে করছে না? পুষ্টিবিদরা বলছেন, না খেয়ে শুয়ে পড়বেন না। ইচ্ছে না করলেও খাওয়ার পাতে অন্তত একটা, সম্ভব হলে দু’টো বাসি রুটি অবশ্যই রাখুন। রাতে বাসি রুটি খাওয়ার অভ্যাস অত্যন্ত স্বাস্থ্যকর! অন্তত এমনটাই মত পুষ্টিবিদ ডঃ প্রিয়াঙ্কা রোহতগীর। তাঁর মতে, যাঁদের উচ্চ রক্তচাপের সমস্যা রয়েছে, তাঁরা রাতে খাবার পাতে অন্তত দু’টো বাসি রুটি মিনিট দশেক দুধে ভিজিয়ে রেখে খেতে পারলে উচ্চ রক্তচাপ জনিত সমস্যা দ্রুত নিয়ন্ত্রণে চলে আসবে।

ডঃ রোহতগী জানান, শুধু উচ্চ রক্তচাপের সমস্যাই নয়, এক গ্লাস ঠান্ডা দুধের সঙ্গে দু’টো বাসি রুটি খেতে পারলে পেট খারাপ, অম্বল, বদহজমের মতো একাধিক হজমের সমস্যা দ্রুত নিয়ন্ত্রণে চলে আসবে। ডায়াবিটিসের সমস্যাতেও এই ভাবে বাসি রুটি খেতে পারলে উপকার মেলে।

আরও পড়ুন: স্বাস্থ্যের পক্ষে খুবই উপকারি মিষ্টি স্বাদের রাঙালু, খাওয়া চলে ডায়াবেটিসেও

এক কথায়, রুটি বাসি হলে ফেলে দেবেন না। বাসি রুটিতেও রয়েছে একাধিক স্বাস্থ্যগুণ! পুষ্টিবিদদের মতে, হাইপারটেনশন থেকে হজমের গোলমাল— নিয়ন্ত্রণে আনার অব্যর্থ টোটকা বাসি রুটি!

.