China: এই প্রথম H3N8 বার্ড ফ্লু-তে মৃত্যু! ক্রমশ ছড়াচ্ছে নতুন আতঙ্ক...

First Human Death from H3N8 Bird Flu: করোনা-সংকট এখনও সম্পূর্ণত যায়নি বিশ্ব থেকে। স্বভাবতই চিন্তায় বিভিন্ন দেশের স্বাস্থ্য দফতর ও সংশ্লিষ্ট প্রশাসন। করোনার ঠেলা পুরোপুরি সামলাতে না সামলাতেই আবার কি নতুন বিপত্তি? প্রথম বার্ড ফ্লু-তে মৃত্যুর ঘটনায় শঙ্কিত বিভিন্ন পক্ষ।

Updated By: Apr 12, 2023, 04:19 PM IST
China: এই প্রথম H3N8 বার্ড ফ্লু-তে মৃত্যু! ক্রমশ ছড়াচ্ছে নতুন আতঙ্ক...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: করোনা-সংকট এখনও সম্পূর্ণত যায়নি বিশ্ব থেকে। এই মুহূর্তে ভারতে যেমন করোনার বাড়বাড়ন্ত নিয়মিত চিন্তা জাগাচ্ছে। এছাড়া অ্যাডিনো তো আছেই, ডেঙ্গির খবরও শোনা যাচ্ছে ইতস্তত। আর এই আতঙ্ক-জাগানো আবহে নতুন করে ভয় ধরাচ্ছে বার্ড ফ্লু। কদিন আগেই জাপানে বড় আকার ধারণ করেছিল এই ভাইরাস। এবার চিন থেকে পাওয়া যাচ্ছে বার্ড ফ্লুর খবর। শুধু খবর নয়, বিশেষ এক বার্ড ফ্লু ভাইরাসে প্রথম মৃত্যুর খবরও পাওয়া গেল! 

আরও পড়ুন: Hikikomori: গভীর অসুখ? এক অনন্ত 'ভাল্লাগে না'র মর্মান্তিক বিষাদে ক্রমশ ডুবছে বিশ্ব...

চিনের দক্ষিণাঞ্চলে ৫৬ বছর বয়সি এক মহিলা মারা গিয়েছেন। জানা গিয়েছে, কয়েকদিন আগে ওই মহিলার শরীরে এইচ৩এন৮ (H3N8) এভিয়ান ইনফ্লুয়েঞ্জা ভাইরাসের উপস্থিতি শনাক্ত করা হয়েছিল। সেই সূত্র টেনেই বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, বার্ড ফ্লুর এই ধরনে আক্রান্ত হয়ে চিনে কোনও মানুষের মৃত্যুর ঘটনা এই প্রথম। সোমবার এক বিবৃতিতে 'হু' জানিয়েছিল, চিনে গত মাসে ওই মহিলার মৃত্যু ঘটেছিল। 

আরও পড়ুন: COVID-19 Cases in India: ভারতে ঊর্ধ্বমুখী করোনা-সংক্রমণ নিয়ে নতুন করে কী ভয়ের কথা শোনাল WHO?

আদতে তিনি ক্যানসারে আক্রান্ত ছিলেন। অসুস্থ অবস্থায় ফেব্রুয়ারি মাসে হাসপাতালে ভর্তি হয়েছিলেন। তখন গুরুতর নিউমোনিয়ায় ভুগছিলেন, সঙ্গে ছিল শ্বাসকষ্ট। তীব্র শ্বাসকষ্ট ও শ্বাসতন্ত্রে সংক্রমণ থাকায় মহিলার বার্ড ফ্লু পরীক্ষা হয়েছিল। তখন তাঁর শরীরে এইচ৩এন৮ এভিয়ান ইনফ্লুয়েঞ্জা শনাক্ত হয়। তবে তিনি কীভাবে বার্ড ফ্লুতে আক্রান্ত হয়েছিলেন, সেটা স্পষ্ট জানা যায়নি।

গত বছরের এপ্রিলে চিনে প্রথমবারের মতো মানবশরীরে এইচ৩এন৮ বার্ড ফ্লু শনাক্ত হয়েছিল। চিনের স্বাস্থ্য দফতর জানিয়েছিল, চার বছর বয়সি এক শিশু এতে আক্রান্ত ছিল। বলা হয়, লোকজনের মধ্যে বার্ড ফ্লুর এই ধরনটির ব্যাপক সংক্রমণের ঝুঁকি তুলনায় কম। তবে প্রথম শনাক্ত হওয়ার বছরখানেক পর চিনে এইচ৩এন৮ বার্ড ফ্লু আক্রান্ত কোনো ব্যক্তির মৃত্যুর খবর এই প্রথম পাওয়া গেল! যা নিয়ে স্বভাবতই একটু চিন্তায় চিনের স্বাস্থ্য দফতর, চিন প্রশাসন। করোনার ঠেলা সামলাতে না সামলাতেই আবার কি নতুন বিপত্তি? 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.