৫০০ এবং ১০০০ টাকার নোট নিয়ে রেলেই কীভাবে নিয়ম অগ্রাহ্য হচ্ছে জানেন?

পুরনো ৫০০ এবং ১০০০ টাকার নোটে আর কোনও লেনদেন করা যাবে না। আজ সারা দেশের সমস্ত ব্যাঙ্ক বন্ধ থাকবে। আজ এবং আগামিকাল বন্ধ থাকবে এটিএম। কিন্তু কত দিনের মধ্যে পুরনো নোট পালটাতে পারবেন? কেন্দ্রের তরফ থেকে জানা গিয়েছে, পুরনো ৫০০ এবং ১০০০ টাকার নোট পরিবর্তনের জন্য দেশের মানুষকে ৫০ দিন সময় দিচ্ছে কেন্দ্র। অর্থাত্‌, ১০ নভেম্বর থেকে ৩০ ডিসেম্বর-এর মধ্যে পালটে ফেলতে হবে সমস্ত পুরনো ৫০০ এবং ১০০০ টাকার নোট।

Updated By: Nov 9, 2016, 09:16 AM IST
৫০০ এবং ১০০০ টাকার নোট নিয়ে রেলেই কীভাবে নিয়ম অগ্রাহ্য হচ্ছে জানেন?

ওয়েব ডেস্ক: পুরনো ৫০০ এবং ১০০০ টাকার নোটে আর কোনও লেনদেন করা যাবে না। আজ সারা দেশের সমস্ত ব্যাঙ্ক বন্ধ থাকবে। আজ এবং আগামিকাল বন্ধ থাকবে এটিএম। কিন্তু কত দিনের মধ্যে পুরনো নোট পালটাতে পারবেন? কেন্দ্রের তরফ থেকে জানা গিয়েছে, পুরনো ৫০০ এবং ১০০০ টাকার নোট পরিবর্তনের জন্য দেশের মানুষকে ৫০ দিন সময় দিচ্ছে কেন্দ্র। অর্থাত্‌, ১০ নভেম্বর থেকে ৩০ ডিসেম্বর-এর মধ্যে পালটে ফেলতে হবে সমস্ত পুরনো ৫০০ এবং ১০০০ টাকার নোট।

গতকালই কেন্দ্রের তরফ থেকে জানানো হয়েছিল যে, কোন কোন জরুরি পরিষেবায় পুরনো নোট চলবে। কিন্তু তা সত্ত্বেও নিয়ম অগ্রাহ্য চলছে খোদ রেল দফতরেই। হাওড়া স্টেশনেই নিয়মভঙ্গের অভিযোগ উঠল। অনেকেই অভিযোগ তুললেন, কাউন্টারে গিয়ে ৫০০ ও ১০০০ টাকার নোট দিলেও, তা নিতে অস্বীকার করা হয়। দ্রুত এব্যাপারে পদক্ষেপ করা হচ্ছে বলে জানিয়েছে রেল। তাঁদের বক্তব্য, অনেকেই কৌশলে ৫০০ টাকা, ১০০০ টাকার নোট ভাঙিয়ে নেওয়ার কৌশল নিয়েছেন।

.