অধ্যাপকের গ্রেফতারিতে নিন্দা বিশিষ্টজনদের

কার্টুন শেয়ার করায় অধ্যাপককে গ্রেফতারির প্রতিবাদ জানিয়েছেন শহরের বুদ্ধিজীবীরা। সমস্বরে সরকারের এই পদক্ষেপের নিন্দা করেছেন তাঁরা।

Updated By: Apr 13, 2012, 03:13 PM IST

কার্টুন শেয়ার করায় অধ্যাপককে গ্রেফতারির প্রতিবাদ জানিয়েছেন শহরের বুদ্ধিজীবীরা। সমস্বরে সরকারের এই পদক্ষেপের নিন্দা করেছেন তাঁরা।
শিক্ষাবিদ সুনন্দ স্যান্যাল বলেন, "অধ্যাপককে গ্রেফতার করা উচিত হয়নি। মুখ্যমন্ত্রীর এই পদক্ষেপ অনুচিত। অত্যন্ত গর্হিত কাজ করেছে সরকার। বোঝা যাচ্ছে, আসলে কোনও পরিবর্তনই হয়নি।" পবিত্র সরকার বলেন, "অত্যন্ত নিন্দনীয় কাজ হয়েছে। আমরা ভয়ঙ্কর জায়গায় পৌঁছচ্ছি। সরকার এত ভয় পাচ্ছে কেন? সরকার হীনমন্যতায় ভুগছে। নিজের ওপরেই ভরসা নেই। প্রাপ্তবয়স্ক হোক সরকার।" কবীর সুমন বলেন, "এটা এক ধরণের রসিকতা। আগেও এধরণের কার্টুন হয়েছে। অধ্যাপকের গ্রেফতারি নিন্দনীয়।"
আইনজীবী বিকাশ ভট্টাচার্যর মতে, "এটা অপরাধমূলক কাজ নয়। কার্টুনটি কুরুচিপূর্ণ নয়। কাউকে অপমানও করা হয়নি। সবার মত প্রকাশের অধিকার আছে। এ তো তালিবানি শাসন চলছে। রাজ্যে আগে কখনও হয়নি।"
সুনীল গঙ্গোপাধ্যায় বলেন, "ঘটনায় আমি শঙ্কিত। অধ্যাপকের মুক্তি দাবি করছি।" নাট্যকর্মী কৌশিক সেন বলেন, "পুরো ঘটনাটাই হাস্যকর। এত অসহিষ্ণুতা কেন? সরকারের বিরুদ্ধে কোনও ষড়যন্ত্র তো করা হয়নি।"

ঝড় উঠেছে সোশ্যাল নেটওয়ার্কিং সাইটের দেওয়ালেও। সরকার বিরোধী ব্যঙ্গচিত্রের জেরে গ্রেফতার হয়েছেন অধ্যাপক অম্বিকেশ মহাপাত্র। আর তাঁর সমর্থনে ফেসবুকের দেওয়াল ভরে উঠেছে সরকারের বিরুদ্ধে তীব্র ব্যঙ্গ-বিদ্রূপ আর সমালোচনায়।

.