ব্লু লাইন পরিষেবা চালু করে বাস ভাড়া বাড়াতে চায় রাজ্য

Last Updated: Friday, March 22, 2013 - 19:46

ঘুরপথে বাস ভাড়া বৃদ্ধির পথে হাঁটতে চলেছে রাজ্য সরকার। এবিষয়ে ব্লু লাইন নামে নতুন একটি পরিষেবা আনারও প্রস্তাব উঠেছে। নতুন এই ব্লু লাইন বাসের ন্যূনতম ভাড়া সাত টাকা। পাঁচটি রুটে ১২৫টি বাস নামানো হবে শিগগিরই।
লোকসানের বোঝা বইতে না পেরে রাস্তা থেকে উঠে যাচ্ছে একের পর এক বেসরকারি বাস। বাস মালিকদের সেই কথাতেই কার্যত সিলমোহর দিয়ে দিয়েছেন পরিবহণমন্ত্রী মদন মিত্র। গত ১৫ মার্চ বিধানসভায় তিনি জানিয়েছেন, "রাজ্যের ৭০ শতাংশ বেসরকারি বাস বসে গেছে।" ওই মন্তব্যকে হাতিয়ার করেই ফের ভাড়াবৃদ্ধির দাবিতে সরকারের উপর চাপ বাড়াতে শুরু করে চাইছে বেসরকারি বাস মালিকদের বৃহত্তম ২টি সংগঠন, জয়েন্ট কাউন্সিল অফ বাস সিন্ডিকেট এবং বেঙ্গল বাস সিন্ডিকেট। ১৮ মার্চ মহাকরণে পরিবহণমন্ত্রীর কাছে নতুন ভাড়ার তালিকা সহ দাবিপত্র পেশ করেন তাঁরা। সেই তালিকায় বলা হয়েছিল নতুন বাসভাড়া হোক..
 
০-৩ কিলোমিটার ৫ টাকা
৩-৬ কিলোমিটার ৬ টাকা
৬-৮ কিলোমিটার ৭ টাকা
৮-১০ কিলোমিটার ৮ টাকা
১০ কিলোমিটারের পর প্রতি ৩ কিলোমিটারে ১ টাকা করে বৃদ্ধি।
 
কিন্তু পঞ্চায়েত ভোট আসন্ন। তারওপর মুখ্যমন্ত্রীর সায় নেই। এই ২ চাপের মুখে ভাড়া বৃদ্ধির বাস্তবোচিত সাহসী সিদ্ধান্ত নেওয়া পরিবহণমন্ত্রীর পক্ষে এইমুহুর্তে সম্ভব নয়। তাই এবার একটু অন্য কৌশল রাজ্য সরকারের। চালু বাসগুলির রং বদলে, নতুন নাম দিয়ে, পরিষেবার নয়া মোড়কে পথে নামছে বাস। যার পোষাকি নাম ব্লু লাইন। যদিও বাসমালিকরাই স্বীকার করছেন, দিল্লিতে একই নামের যে বাস চলে, তার সঙ্গে পরিষেবাগত বা গঠনগত ভাবে এই বাসের কোনও মিলই নেই। সাধারণ বাস। তবে নীল-হলুদ নয়। রং হবে সাদা। থাকবে নীল বর্ডার। সেই বাসগুলিকে ব্লু লাইন বলে চালানোর জন্য ভাবনাচিন্তা চলছে বলে পরিবহণ দফতর সূত্রের খবর। নাম প্রকাশে অনিচ্ছুক পরিবহণ দফতরের কর্তা জানাচ্ছেন, নতুন বোতলে পুরনো মদের ধাঁচে একই রুটে রং বদলে পথে নামা ব্লু লাইন বাসের ন্যুনতম ভাড়া হবে ৭ টাকা। এরপর প্রতি স্টেজে তা বাড়বে ২ টাকা হারে। সেক্ষেত্রে ভাড়ার তালিকা হবে..
 
০-৩ কিলোমিটার ৭ টাকা
৩-৬ কিলোমিটার ৯ টাকা
৬-৮ কিলোমিটার ১১ টাকা
৮-১০ কিলোমিটার ১৩ টাকা
১০ কিলোমিটারের পর প্রতি ৩ কিলোমিটারে ২ টাকা করে বৃদ্ধি।
 
আপাতত শহরের ৫টি রুটে পরীক্ষামূলকভাবে নামতে চলেছে ব্লু লাইন বাস। প্রতি রুটে ২৫টি করে বাস নামানোর পরিকল্পনা রয়েছে। ধাপে ধাপে সমস্ত রুটেই বর্ধিত ভাড়ায় পোষাকি ব্লু লাইন বাসে যাতায়াত করতে হতে পারে রাজ্যবাসীকে।



First Published: Friday, March 22, 2013 - 19:46


comments powered by Disqus