শীতরোদ্দুরে নয়, এবছরের আন্তর্জাতিক কলকাতা বইমেলা বর্ষণমুখরিত জুলাইয়ে

এই প্রথম পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ড 'আন্তর্জাতিক মাতৃভাষা দিবস' উপলক্ষে উদ্‌যাপন করতে চলেছে 'একুশে ভাষা উৎসব'।

Updated By: Feb 4, 2021, 07:49 PM IST
শীতরোদ্দুরে নয়, এবছরের আন্তর্জাতিক কলকাতা বইমেলা বর্ষণমুখরিত জুলাইয়ে

নিজস্ব প্রতিবেদন: অবশেষে মিলল সুখবর। পুস্তকপ্রেমীরা হাঁপ ছেড়ে বাঁচলেন। এ বছরের স্থগিত থাকা বইমেলা আয়োজিত হতে চলেছে আগামী জুলাই মাসে। স্থান সল্টলেকের সেন্ট্রাল পার্ক। 

বৃহস্পতিবার কলকাতা প্রেস ক্লাবে একটি প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে কলকাতার গণমাধ্যমকে তেমনটাই জানাল 'পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ড'। গিল্ড নিশ্চিত করেছে, প্রয়োজনীয় স্বাস্থ্যবিধি মেনেই মেলার আয়োজন করা হবে। 

গিল্ড 'গণমাধ্যমের সাংবাদিক বন্ধু'দের উদ্দেশ্য করে জানিয়েছে--'আপনারা অবগত আছেন যে, পৃথিবীব্যাপী অতিমারির কারণে ৪৫তম আন্তর্জাতিক কলকাতা পুস্তকমেলা ২০২১ তার নির্ধারিত সময়ে আয়োজন করা সম্ভব হয়নি।  মেলার সময় পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিতে আমরা বাধ্য হয়েছিলাম। কিন্তু এখন পরিস্থিতি অনেকখানি স্বাভাবিক হয়ে এসেছে। আশা করা যায়, খুব দ্রুত আমরা অতিমারির সংকট কাটিয়ে উঠতে পারব।'

গিল্ড আরও জানিয়েছে, আগামী আন্তর্জাতিক কলকাতা বইমেলার 'ফোকাল থিম কান্ট্রি' হতে চলেছে বাংলাদেশ (bangladesh)। এ বছরটি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের (sheikh mujibur rahman) জন্মশতবর্ষ। একইসঙ্গে ২০২১ বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার ৫০ বছরও। তাই আন্তর্জাতিক কলকাতা বইমেলা (international kolkata book fair) ২০২১ উৎসর্গ করা হবে বঙ্গবন্ধু মুজিবুর রহমান এবং বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার নামে। একই সঙ্গে নেতাজি সুভাষচন্দ্র বসু-র (netaji subhas chandra bose) ১২৫ তম জন্মবর্ষ ও সত্যজিৎ রায়ের (satyajit roy) জন্মশতবর্ষও পালিত হবে আগামী আন্তর্জাতিক কলকাতা বইমেলায়।

আরও পড়ুন: আমি কিন্তু Free Independent Opinion-এর পক্ষে

গিল্ড ওই বিজ্ঞপ্তিতে আরও জানিয়েছে, এই সময়-পর্বে অনেক গুণিজন যেমন সৌমিত্র চট্টোপাধ্যায়, প্রণব মুখোপাধ্যায়, আনিসুজ্জামান, দেবেশ রায়, নিমাই ভট্টাচার্য, মানবেন্দ্র বন্দ্যোপাধ্যায়, অলোকরঞ্জন দাশগুপ্ত, স্বপন মজুমদার প্রমুখ প্রয়াত হয়েছেন। আগামী আন্তর্জাতিক কলকাতা বইমেলা সেইসব বিশিষ্টজনদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাবে।

কেন বইমেলা এত পিছিয়ে গেল? 

গিল্ডের যুক্তি, রাজ্যে সামনেই নির্বাচন। এ ছাড়া রয়েছে আইসিএসসি, সিবিএসসি বোর্ডের পরীক্ষা। রয়েছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষাও। এই সব কারণে বইমেলা জুলাই মাসে আয়োজিত হবে। গিল্ড আশা প্রকাশ করেছে, ততদিনে আন্তর্জাতিক উড়ান চলাচল শুরু হবে এবং অন্যান্যবারের মতোই এবারেও বইমেলায় বিভিন্ন দেশের উপস্থিতি ও সক্রিয় অংশগ্রহণ ঘটবে।

৪৫তম আন্তর্জাতিক কলকাতা বইমেলায় অংশগ্রহণের জন্য প্রকাশক, পুস্তকবিক্রেতা, লিটল ম্যাগাজিন ও অন্যান্য সব আবেদনপত্র গিল্ড অফিসে জমা নেওয়া শুরু হবে আগামী ১ মার্চ ২০২১ থেকে। আন্তর্জাতিক কলকাতা বইমেলার অন্যতম আকর্ষণ, কলকাতা লিটারেচার ফেস্টিভ্যাল এবারেও যথারীতি অনুষ্ঠিত হবে।

গিল্ড জানিয়েছে, কলকাতায় এই প্রথম পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ড 'আন্তর্জাতিক মাতৃভাষা দিবস' উপলক্ষে উদ্‌যাপন করতে চলেছে 'একুশে ভাষা উৎসব'।  এই উৎসবে উদ্‌যাপন করা হবে বাংলা ভাষা, সাহিত্য ও সংস্কৃতি।

এই নতুন প্রয়াস ছাড়াও, বাংলা নববর্ষ উপলক্ষে এবারেও কলেজ স্কোয়ারে এবং বইপাড়ায় আয়োজিত হবে 'নববর্ষ বই উৎসব'। একই সময়ে সাড়ম্বরে পালিত হবে বিশ্ব বই দিবস।

গিল্ড আরও জানিয়েছে, তাদের সহযোগিতায় বরানগর পৌর নিগম আয়োজন করতে চলেছে 'বরানগর বই উৎসব'। সিঁথি সার্কাস ময়দানে এই উৎসব শুরু হবে আগামী ৫ ফেব্রুয়ারি, চলবে ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত। 

আরও পড়ুন: এ ভাবে দুকূল বাঁচিয়ে বেশিদিন চলা যাবে না     

.