মহানগরের মুকুটে নতুন পালক, গুগলের ডুডল প্রতিযোগিতায় জয়ী কলকাতার শ্লোক

গুগল বলেছে বিচারকদের একটি দল ২০টি ডুডল চূড়ান্ত করেছে। এই দলে বিভিন্ন বিশিষ্ট ব্যক্তিত্ব যেমন টিঙ্কেল কমিকসের প্রধান সম্পাদক, কুরিয়াকোস ভাইসিয়ান ছিলেন। পাশাপাশি জনসাধারণের ভোট দেওয়ার জন্য অনলাইনে রাখা হয়েছিল এই ডুডলগুলি। শ্লোকের ডুডলের নাম 'ইন্ডিয়া অন দ্য সেন্টার স্টেজ'। 

Updated By: Nov 14, 2022, 10:52 AM IST
মহানগরের মুকুটে নতুন পালক, গুগলের ডুডল প্রতিযোগিতায় জয়ী কলকাতার শ্লোক

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: টেক-জায়ান্ট Google ভারতের জন্য 'শিশু দিবস' উদযাপন ফ্ল্যাগ অফ করেছে। তারা Google ডুডল প্রতিযোগিতার বিজয়ীদের নাম ঘোষণা করেছে। পশ্চিমবঙ্গের শ্লোক মুখোপাধ্যায় এই প্রতিযোগিতায় শীর্ষস্থান অর্জন করেছে। এই প্রতিযোগিতায় ১০০ টিরও বেশি ভারতীয় শহরের প্রথম থেকে দশম শ্রেণীর শিশুদের মধ্যে থেকে ১১৫,০০০ টিরও বেশি এন্ট্রি ছিল।

শ্লোকের ডুডলের নাম 'ইন্ডিয়া অন দ্য সেন্টার স্টেজ'। এর মাধ্যমে আগামী বছরগুলিতে ভারতের বৈজ্ঞানিক অগ্রগতির আরও গতি পাওয়ার ক্ষেত্রে তার আশা প্রকাশ করেছে শ্লোক। গুগল একটি প্রেস বিবৃতিতে জানিয়েছে, ‘আমরা বিশেষভাবে আনন্দিত যে প্রযুক্তির অগ্রগতি এবং স্থায়িত্ব অনেক ডুডলের মূল থিম হিসাবে উঠে এসেছে’।

প্রতিযোগিতার থিমের উপর ভিত্তি করে শ্লোকের ডুডল ‘আগামী ২৫ বছরে, আমার ভারত...,’ সারা দিন এই সার্চ ইঞ্জিনে প্রদর্শিত হবে। কলকাতার নিউটাউনের দিল্লি পাবলিক স্কুলের ছাত্র শ্লোক। সে তার ডুডলের ব্যাখ্যা করে বলেছেন, ‘আগামী ২৫ বছরে, আমার ভারতে বিজ্ঞানীরা মানবতার উন্নতির জন্য তাদের নিজস্ব পরিবেশ-বান্ধব রোবট তৈরি করবে। ভারতে পৃথিবী থেকে মহাকাশে নিয়মিত আন্তঃমহাকাশ ভ্রমণ করা হবে। ভারত যোগ এবং আয়ুর্বেদের ক্ষেত্রে আরও বেশি বিকাশ করবে এবং আরও শক্তিশালী হবে আগামী বছরে’।

আরও পড়ুন: Get Well Soon Suvedu: মানসিকভাবে অসুস্থ! শুভেন্দুকে গেট ওয়েল সুন কার্ড-ফুল পাঠাবে তৃণমূলের ছাত্র-যুব সংগঠন

গুগল বলেছে বিচারকদের একটি দল ২০টি ডুডল চূড়ান্ত করেছে। এই দলে বিভিন্ন বিশিষ্ট ব্যক্তিত্ব যেমন টিঙ্কেল কমিকসের প্রধান সম্পাদক, কুরিয়াকোস ভাইসিয়ান ছিলেন। পাশাপাশি জনসাধারণের ভোট দেওয়ার জন্য অনলাইনে রাখা হয়েছিল এই ডুডলগুলি। Google-এর কাছে শত শত এন্ট্রির মধ্য থেকে চূড়ান্ত করার বিচারের মাপকাঠি ছিল ‘শৈল্পিক যোগ্যতা, সৃজনশীলতা, প্রতিযোগিতার থিমের সঙ্গে এর সমতা এবং পদ্ধতির অনন্যতা এবং অভিনবত্ব’।

পাঁচ লাখেরও বেশি পাবলিক ভোট ফলাফল নির্ধারণে সহায়তা করেছে যাতে একজন জাতীয় বিজয়ী ছাড়াও চারটি গ্রুপ বিজয়ীও ঘোষণা করা হয়।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.