রাহুলের সঙ্গে কথা ইয়েচুরির, বাংলা থেকে রাজ্যসভার জোট প্রার্থী বিকাশ

কলকাতা পুরসভার প্রাক্তন মেয়র বিকাশরঞ্জন ভট্টাচার্যের নাম প্রস্তাব করে সিপিএম। 

Reported By: মৌমিতা চক্রবর্তী | Updated By: Mar 9, 2020, 08:20 PM IST
রাহুলের সঙ্গে কথা ইয়েচুরির, বাংলা থেকে রাজ্যসভার জোট প্রার্থী বিকাশ

মৌমিতা চক্রবর্তী

পশ্চিমবঙ্গ থেকে রাজ্যসভার প্রার্থী হিসেবে চূড়ান্ত সিলমোহর পড়ল বিকাশরঞ্জন ভট্টাচার্যের নামেই। সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরিকে চেয়েছিল কংগ্রেস। কিন্তু দলের অনুশাসন মেনে তা সম্ভব নয়। রাহুল গান্ধীর সঙ্গে ইয়েচুরির আলোচনার পর কলকাতার প্রাক্তন মেয়র তথা আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্যকেই পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

সংসদের উভয়কক্ষে বাংলা থেকে সিপিএমের কোনও প্রতিনিধি নেই। লোকসভা ভোটে একটিও আসন পায়নি বামেরা। সে কারণে রাজ্যসভায় কংগ্রেসের সমর্থনে প্রতিনিধি পাঠাতে চেয়েছিল সিপিএম। এতে ২০২১ সালে সম্ভাব্য জোট জনমানসে আরও বিশ্বাসযোগ্যতা অর্জন করবে। সীতারাম ইয়েচুরিকেই চেয়েছিল বঙ্গ ব্রিগেড। এমনকি কংগ্রেসও জানিয়ে দিয়েছিল, ইয়েচুরি প্রার্থী হলে তাদের সমর্থন করতে আপত্তি নেই। তবে দলের অনুশাসন মেনেই তা সম্ভব নয়।            

কলকাতা পুরসভার প্রাক্তন মেয়র বিকাশরঞ্জন ভট্টাচার্যের নাম প্রস্তাব করে সিপিএম। এনিয়ে রাহুল গান্ধীর সঙ্গে কথাবার্তা বলেন সীতারাম ইয়েচুরি। প্রদেশ নেতৃত্বেরও বিকাশবাবুকে নিয়ে আপত্তি নেই। আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্য বিভিন্ন সময়ে আইনি সহযোগিতা করেছেন প্রদেশ কংগ্রেস নেতাদের। তাঁর বাগ্মীতা নিয়ে কোনও সংশয় নেই। প্রদেশ নেতৃত্বের মন বুঝে বিকাশের নামে সায় দিয়েছেন কংগ্রেসের প্রাক্তন সভাপতি রাহুল গান্ধী। সূত্রের খবর, মনোনয়নপত্রের কাগজপত্র তৈরি করার কথা জানিয়ে দেওয়া হয়েছে বিকাশবাবুকে।

কলকাতা পুরভোটের আগে বিকাশ ভট্টাচার্য রাজ্যসভার প্রার্থী হওয়ায় প্রশ্ন উঠছে, বামেদের মেয়র পদপ্রার্থী কে হবেন? সূত্রের খবর, এক মহিলা নেত্রীকে মেয়র পদপ্রার্থী করা হতে কলকাতা পুরসভার ভোটে। 

রাজ্যসভায় বাংলা থেকে খালি হচ্ছে ৫টি আসন। তার মধ্যে একটি আসনে সিপিএম প্রার্থীর জেতা নিয়ে কোনও বাধা নেই।  বামদের ২৬ ও কংগ্রেসের ২৮ জন বিধায়কের ভোটে জয় নিশ্চিত বিকাশের। কিন্তু, সংখ্যাটা শেষপর্যন্ত বাম-কংগ্রেস ধরে রাখতে পারবে কিনা, তা বলা সম্ভব নয়। কারণ, দলবদলের রাজনীতি দেখে ফেলেছে বাংলা। শেষমুহূর্তে খেলা ঘুরতেও পারে। 

আরও পড়ুন- ঘরশত্রু বিভীষণ জ্যোতিরাদিত্য? মধ্যপ্রদেশের বিদ্রোহ ১৭ জন কংগ্রেস MLA-র

.