Durga Puja 2023: আজ থেকেই শুরু পুজো! ইউনেসকো'র আয়োজনে উত্তর-দক্ষিণে শহর-পরিক্রমা...

Durga Puja 2023 | Puja Parikrama: মহালয়ার আর কয়েকদিন বাকি। পুজোর প্রস্তুতি তুঙ্গে। পুজোর দিনের প্ল্যানিং নিয়ে অনেকেই ব্যস্ত। কিন্তু কারও কারও প্ল্যানিং হয়েও গিয়েছে। কাদের?

Updated By: Oct 11, 2023, 05:12 PM IST
Durga Puja 2023: আজ থেকেই শুরু পুজো! ইউনেসকো'র আয়োজনে উত্তর-দক্ষিণে শহর-পরিক্রমা...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আশ্বিনের শারদপ্রাতে কি তৈরি হয়েছে পুজোর আমেজ? এবার অবশ্য আশ্বিনে পুজো হচ্ছে না। হচ্ছে কার্তিকে। তবে বৃষ্টি থামতেই নেই-নেই করেও পুজোর একটা আমেজ যেন তৈরি হয়ে গিয়েছে। 

আরও পড়ুন: Durga Puja 2023: হোমস্টে'র জানলা খুললেই বরফমোড়া পাহাড় চান? পুজোয় চলুন ফুলরঙিন এই ঠিকানায়...

মহালয়ার আর কয়েকদিন বাকি। এ সময়ে পুজোর প্রস্তুতি সাধারণত তুঙ্গেই থাকে। এবারেও আছে। পাড়ায়-পাড়ায়, বাড়িতে-বাড়িতে, ক্লাবে-ক্লাবে, বারোয়ারিতে-বারোয়ারিতে পুজো-পুজো গন্ধ। এ সময়ে পুজোর দিনের প্ল্যানিং নিয়ে অনেকেই ব্যস্ত থাকেন।

এর মধ্যে বিভিন্ন মানুষের ব্যস্ততা বিভিন্ন স্তরে। যেমন ইউনেসকো এবং ব্রিটিশ কাউন্সিলের যৌথ উদ্যোগে পুজো পরিক্রমার আয়োজন করা হয়েছে। সেই আয়োজনে বিদেশি নাগরিকেরা কলকাতার পুজো দেখবেন। এবং দেখবেন আজ, বুধবারই। 

১২ দেশের প্রতিনিধি এসেছেন ভারতে। তাঁরা এই শহরে ৫ দিন ধরে ২৬টি পুজো দেখবেন। টাউনহলে পুজো সংক্রান্ত একটি প্রদর্শনী থাকবে। ৫-৬টি দেশের রাষ্ট্রদূতেরাও থাকবেন এই পুজো পরিক্রমায়। জার্মানি বেলজিয়াম আয়ারল্যান্ড গ্রিস অস্ট্রেলিয়া নেপাল ফিজি মঙ্গোলিয়ার মতো দেশ থেকে প্রতিনিধিরা আসছেন। তারা দেখবেন উত্তর থেকে দক্ষিণ।

কিন্তু কী দেখবেন তাঁরা?

আরও পড়ুন: Rujira Banerjee: নিয়োগ দুর্নীতিতে ইডির তলবে সিজিওতে অভিষেক পত্নী রুজিরা!

না, আয়োজন যত দ্রুততার সঙ্গেই হোক না কেন, কোনও জায়গাতেই কিন্তু ঘুরে দেখার মতো করে পুজো  তৈরি হয়ে যায়নি। এই বিদেশি অতিথিরা আসলে মূলত দেখবেন বাড়ির পুজো। কলকাতার বনেদি বাড়ির পুজো। বনেদি বাড়ির পুজোগুলিতে আসলে বহুদিন ধরেই আয়োজন চলে। সেই দেখাটাও একটা অভিজ্ঞতা। মূলত সেই ফ্লেভারটা দেওয়াই এই পুজো-পরিক্রমার উদ্দেশ্য।  

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল) 

.