এক্সক্লুসিভ: রেশন দুর্নীতির অভিযোগ উঠল দিলীপ ঘোষের বিরুদ্ধে

Updated By: Nov 5, 2017, 09:10 PM IST
এক্সক্লুসিভ: রেশন দুর্নীতির অভিযোগ উঠল দিলীপ ঘোষের বিরুদ্ধে

মৌমিতা চক্রবর্তী: বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষের বিরুদ্ধে উঠল রেশন দুর্নীতির অভিযোগ তুললেন খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক। তিনি অভিযোগ করেন, খড়্গপুর রেল কলোনিতে আইন ভেঙে রেশন কার্ড বিলি করেছেন দিলীপ ঘোষ। তবে, বিজেপির রাজ্য সভাপতির অবশ্য দাবি, অভিযোগ প্রমাণ করতে পারলে রাজনীতি ছেড়ে দেবেন তিনি। 

আয় অনুযায়ী রেশন কার্ড দেওয়া হয়। অন্তর্ভূক্ত রাষ্ট্রীয় খাদ্য সুরক্ষা যোজনা বা আর কে এস ওয়াই-১ প্রকল্পে আওতায় রেশন কার্ড দেওয়া হয় ১০ হাজার টাকার কম আয়ের পরিবারকে। এতে মেলে ২ কেজি দরে চাল ও গম। 

আক কে এস ওয়াই-২ প্রকল্পে কার্ড দেওয়া হয় ১০ হাজার টাকার বেশি আয়ের পরিবারকে। মেলে ১৩ টাকা কেজি দরে চাল ও ৯ টাকা কেজি দরে গম। 

খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিকের অভিযোগ, খড়্গপুরের রেল কলোনিতে আর কে এস ওয়াই প্রকল্পে রেশন কার্ড দেওয়া হয়েছে ১০ হাজারের উপরের আয়ের পরিবারগুলিকে। দিলীপ 'দরাজহস্তে' রেশন কার্ড পাইয়ে দেওয়ায় ফাঁপড়ে পড়েছে রাজ্য সরকার। রাজ্যের কোষাগারের উপরে অতিরিক্ত বোঝা চেপেছে। এর পাশাপাশি কী করে এত বড় বেনিয়ম চোখ এড়িয়ে গেল রেশন কর্তাদের, তা নিয়েও উঠছে প্রশ্ন। ইতিমধ্যেই তদন্তের নির্দেশ দিয়েছেন খাদ্যমন্ত্রী। তিনি জানিয়েছেন, জড়িতদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে।  
 
ইতিমধ্যেই পুরসভার চেয়ারম্যান ও রেশনিং অফিসারের সঙ্গে বৈঠক করেছেন খাদ্যমন্ত্রী। ওই বৈঠকেও এই অভিযোগ উঠেছিল। তবে, এমন অভিযোগের মুখে পাল্টা চ্যালেঞ্জ ছুঁড়েছেন বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। তাঁর কথায়, ''প্রমাণ করতে পারলে আমি রাজনীতি ছেড়ে দেব।'' 

আরও পড়ুন, 'ভাগ মুকুল ভাগ' আজ অতীত, সকালে দিলীপকে ফোন মুকুলের

.