#উৎসব: জলে না ভাসিয়েই প্রতিমা নিরঞ্জন! প্রথমবার কলকাতার ঘাটে বিশেষ ব্যবস্থা কর্পোরেশনের

সমস্ত ঘাটে কড়া নজরদারি প্রশাসনের।

Updated By: Oct 15, 2021, 01:03 PM IST
#উৎসব: জলে না ভাসিয়েই প্রতিমা নিরঞ্জন! প্রথমবার কলকাতার ঘাটে বিশেষ ব্যবস্থা কর্পোরেশনের

নিজস্ব প্রতিবেদন: প্রতিমা নিরঞ্জনের জন্য় কলকাতার ঘাটগুলোতে তুঙ্গে প্রস্তুতি। কলকতা পুলিস থেকে কলকাতা কর্পোরেশন, গঙ্গার ঘটগুলোতে নিরঞ্জনের ব্যবস্থাপনায় খামতি রাখতে রাজি নয় কোনও পক্ষই। বাজা কদমতলা ঘাটে, দই ঘাট, জাজেস ঘাট ও নিমতলা ঘাটে কড়া নজরদারি প্রশাসনের।

কলকাতা কর্পোরেশনের তরফে এবারই প্রথম দই ঘাটে প্রতিমা নিরঞ্জনের বিকল্প ব্যবস্থা করা হয়েছে। এই বিকল্প ব্যবস্থায়, দুর্গা মূর্তি জলে না ভাসিয়েই নিরঞ্জন করা যাবে। সেক্ষেত্রে গঙ্গা থেকে জল তুলে, হোস পাইপের সাহায্যে সেই জল মূর্তির গায়ে ঢালা হবে। প্রতিমা গলা জল একটি রিজার্ভারে জমা করা হবে। এরপর ক্যানেলের মাধ্যেমে সেই জল ড্রেনে ফেলা হবে। গোটা প্রক্রিয়াটি এবার পরীক্ষামূলক ভাবে দই ঘাটে চালু করতে চলেছে কলকাতা কর্পোরেশন। গোটা প্রক্রিয়াটি ঘুরে দেখেন কর্পোরেশনের প্রশাসক বোর্ডের চেয়ারম্যান ফিরহাদ হাকিম। তিনি বলেন, "মানুষের সহযোগিতা পেলে পরবর্তীকালে কলকাতার অন্যান্য ঘাটগুলোতেও এই পদ্ধতিতে প্রতিমা নিরঞ্জন শুরু হবে।"

আরও পড়ুন: গণধর্ষণ মামলায় আগাম জামিন, HC-র রায়ে স্বস্তিতে বিজয়বর্গীয় সহ ৩ নেতা

আরও পড়ুন: #উৎসব: বিধাননগরে থামবে না শিয়ালদহগামী ট্রেন! শ্রীভূমির ভিড় সামলাতে বড় সিদ্ধান্ত রেলের

এছাড়াও বাজা কদমতলা ঘাট, দই ঘাট, জাজেস ঘাট ও নিমতলা ঘাটে পর্যাপ্ত পুলিস মোতায়েন করা হচ্ছে। থাকবেন কর্পোরেশনের কর্মীরাও। প্রতিমা নিরঞ্জনের জন্য নির্দিষ্ট সংখ্যক সদস্যদেরই ঘাটে প্রবেশাধিকার থাকবে। প্রতিবারের মত এবারও পুজোর ফুল ও সামগ্রী ফেলার জন্য নির্দিষ্ট জায়গা করা হয়েছে। জলপথে নজরদারিতে থাকছে রিভার ট্রাফিক পুলিস এবং ড্রোনের মাধ্যমেও চলবে নজরদারি।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.