EXCLUSIVE : 'গেম চেঞ্জার হতে পারে মহাজোট,' অনুমতি চেয়ে সোনিয়াকে চিঠি মান্নানের

পশ্চিমবঙ্গের রাজনৈতিক পটভূমিতে ইন্ডিয়ান সেক্যুলার ফ্রন্ট (IFS) নামে একটি নতুন দলের সংযোজন হয়েছে। যার নেপথ্যে রয়েছেন হুগলির ফুরফুরা শরীফের পীরজাদা আব্বাস সিদ্দিকী (Abbas Siddiqui)। মুসলিম, দলিত, আদিবাসী ও অন্যান্য অনগ্রসর জাতি-উপজাতির মানুষদের সমর্থন আদায়-ই তাদের লক্ষ্য।

Reported By: মৌমিতা চক্রবর্তী | Edited By: সুদেষ্ণা পাল | Updated By: Feb 4, 2021, 06:22 PM IST
EXCLUSIVE : 'গেম চেঞ্জার হতে পারে মহাজোট,' অনুমতি চেয়ে সোনিয়াকে চিঠি মান্নানের

নিজস্ব প্রতিবেদন : আব্বাস সিদ্দিকীর (Abbas Siddiqui) সঙ্গে আসন ভাগাভাগি নিয়ে সোনিয়া গান্ধীর (Sonia Gandhi) অনুমতি চাইল প্রদেশ কংগ্রেস। এই মর্মে আজই কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীকে চিঠি লিখেছেন বিরোধী দলনেতা আব্দুল মান্নান (Abdul Mannan)। চিঠিতে গত লোকসভা ভোটে কংগ্রেসের (Congress) সংখ্যালঘু ভোট কমার কথা উল্লেখ করেছেন মান্নান। এপ্রসঙ্গে মুর্শিদাবাদ, মালদা ও উত্তর দিনাজপুরের কথা চিঠিতে উল্লেখ করেছেন মান্নান।

সোনিয়া গান্ধীকে (Sonia Gandhi) চিঠিতে মান্নান (Abdul Mannan) লিখেছেন, "আসন্ন বিধানসভা ভোটে (Assembly Election) বামফ্রন্টের সঙ্গে যেমন জোট নিয়ে আলোচনা চলছে, তেমনই বাংলায় আরও বেশি সংখ্যায় আসন জেতার লক্ষ্যে মহাজোটের (Grand Alliance) আরও একটি সম্ভাবনার কথা উল্লেখ করতে চাই। পশ্চিমবঙ্গে কংগ্রেস (Congress) পার্টি বরাবরই সংখ্যালঘুদের সমর্থন পেয়ে এসেছে। কিন্তু লোকসভা ভোটের ফলাফলে দেখা যাচ্ছে, সংখ্য়ালঘুদের ভোট (Minority vote) অনেকটা হারিয়েছে কংগ্রেস। যার অন্যতম দৃষ্টান্ত হল মুর্শিদাবাদ জেলা। প্রায় ৭০ শতাংশ সংখ্যালঘু অধ্যুষিত মুর্শিদাবাদ জেলায় প্রত্যেকটি বিধানসভা কেন্দ্রেই পিছিয়ে রয়েছে কংগ্রেস। একই ছবি মালদাতেও। আর উত্তর দিনাজপুরে তো কার্যত উপড়ে ফেলা হয়েছে।"

তিনি আরও লিখেছেন, "বাংলার মোট জনসংখ্যার ৩০ শতাংশ মুসলিম। তারমধ্যে ৯০ শতাংশ-ই বাংলাভাষী মুসলিম। যারা বছরের পর বছর ধরে কংগ্রেসের শক্ত ভোটব্যাঙ্ক ছিল। কিন্তু বিভিন্ন কারণে আমরা সেই সমর্থন ধরে রাখতে ব্যর্থ হয়েছে। এখন পশ্চিমবঙ্গের রাজনৈতিক পটভূমিতে ইন্ডিয়ান সেক্যুলার ফ্রন্ট (IFS) নামে একটি নতুন দলের সংযোজন হয়েছে। যার নেপথ্যে রয়েছেন হুগলির ফুরফুরা শরীফের পীরজাদা আব্বাস সিদ্দিকী (Abbas Siddiqui)। মুসলিম, দলিত, আদিবাসী ও অন্যান্য অনগ্রসর জাতি-উপজাতির মানুষদের সমর্থন আদায়-ই তাদের লক্ষ্য। এখন সুবক্তা আব্বাস সিদ্দিকী শুধু যে মুসলিমদের মধ্যে জনপ্রিয় এমনটা নয়। তিনি দলিত ও আদিবাসীদের মধ্যেও সমান জনপ্রিয়। তাই (Left front) বাম-কংগ্রেস (Congress) জোটের সঙ্গে যদি IFS যোগ দেয়, তাহলে পশ্চিমবঙ্গ বিধানসভা ভোটে তা গেম চেঞ্জার হতে পারে।"

চিঠিতে আব্বাস সিদ্দিকীর (Abbas Siddiqui) সঙ্গে 'আনঅফিশিয়ালি' কথা হওয়ার বিষয়েও সোনিয়াকে (Sonia Gandhi) জানিয়েছেন মান্নান (Abdul Mannan)। আরও জানিয়েছেন যে, প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর রঞ্জন চৌধুরী ইতিমধ্যেই ফুরফুরা শরীফে গিয়েছেন। পাশাপাশি, ইন্ডিয়ান সেক্যুলার ফ্রন্টের সঙ্গে কথাবার্তা শুরু করেছেন সিপিআইএম পলিটব্যুরো  সদস্য মহম্মদ সেলিমও। এখন AICC বাংলায় এই মহাজোটের পক্ষে সায় দিলে 'অফিশিয়ালি' IFS-এর সঙ্গে আলাপ-আলোচনা শুরু করা হবে।

আরও পড়ুন,  রাজ্যে বিধানসভা ভোটের (Assembly Election) দামামা বাজিয়ে দিল নির্বাচন কমিশন

Exclusive: এরেই কয় কপাল! CPM-র অঙ্কের ভুলে আসন-ভাগ্য খুলল Congress-র

.