Fish Price: মাছের দাম ছ্যাঁকা দিচ্ছে মধ্যবিত্তের পকেটে! রেল দুর্ঘটনাই মূল কারণ?

ক্রেতারা বাজারে এসে দাম দেখে হতচকিত। অনেকেই সিদ্ধান্ত নিয়েছেন, দাম কমার জন্য অপেক্ষা করবেন। আপাতত খাবেন না অন্ধ্রের চালানি মাছ। অন্ধ্র থেকে পশ্চিমবঙ্গে মাছ আনার কনসাইনমেন্ট যারা সামলান, সেই ফিশ মার্চেন্ট ফেডারেশন অবশ্য এভাবে দাম বাড়ার তত্ব খারিজ করেছেন।

Updated By: Jun 7, 2023, 12:50 PM IST
Fish Price: মাছের দাম ছ্যাঁকা দিচ্ছে মধ্যবিত্তের পকেটে! রেল দুর্ঘটনাই মূল কারণ?
নিজস্ব চিত্র

অয়ন ঘোষাল: তীব্র গরমে মাছের প্রজনন সিজন। কিন্তু অন্যদিকে ট্রেন বিপর্যয়। এই দুইয়ের চাপে কলকাতার মাছ বাজারে তাপপ্রবাহের চেয়েও বড় ছ্যাঁকা মধ্যবিত্তের পকেটে।

বাহানাগা স্টেশনে করমন্ডল বিপর্যয়ের পর শনি, রবি, সোম, মঙ্গল, বুধ। এই ৫ দিনেই কলকাতায় অন্ধ্রপ্রদেশ থেকে আসা চালানি মাছের দাম গায়ে জ্বালা ধরাচ্ছে। বিশেষত রুই ও কাতলার কাটাপোনা মাছের গায়ে হাত ঠেকানো দায়। দুর্ঘটনার আগে, শুক্রবার বিকেল পর্যন্ত মানিকতলা মাছ বাজারে কাটাপোনা বিক্রি হচ্ছিল ৩০০ থেকে ৩৫০ টাকায়। বুধবার সকালে সেই মাছের দাম একলাফে ৪৫০ টাকা হয়েছে। বিক্রেতারা বলছেন। সবে লাইন পাতা হয়েছে। একে একে ট্রেন যাতায়াত শুরু হয়েছে অন্ধ্রে। পরিস্থিতি পুরোপুরি স্বাভাবিক হতে দিন সাতেক সময় লাগবে।

আরও পড়ুন: Kolkata House: বিপজ্জনক নোটিশ ঝুলেছে আগেই, এবার মধ্যরাতে হুড়মুড়িয়ে ভেঙে পড়ল বাড়ি

ক্রেতারা বাজারে এসে দাম দেখে হতচকিত। অনেকেই সিদ্ধান্ত নিয়েছেন, দাম কমার জন্য অপেক্ষা করবেন। আপাতত খাবেন না অন্ধ্রের চালানি মাছ।

অন্ধ্র থেকে পশ্চিমবঙ্গে মাছ আনার কনসাইনমেন্ট যারা সামলান, সেই ফিশ মার্চেন্ট ফেডারেশন অবশ্য এভাবে দাম বাড়ার তত্ব খারিজ করেছেন। ফেডারেশনের সভাপতি দেবাশিস জানা বলছেন, অন্ধ্রপ্রদেশ থেকে পশ্চিমবঙ্গ ২ ধরনের মাছ আমদানি করে। প্রথম হল হারভেস্টিং বা মাছের চাষ। এই ধরনের মাছগুলি হল ভেটকি, রূপচাঁদ, পাঙাস। আর দ্বিতীয় হল বাঁধের জলে কৃত্রিমভাবে বড় করে তোলা মাছ। এগুলি হল আড়, বোয়াল, পাবদা, কাতলা, রুই, চিতল।

আরও পড়ুন: Dilip Ghosh: 'উনি মনে মনে চান অ্যাক্সিডেন্ট হোক, খুনখারাপি হোক', মুখ্যমন্ত্রীকে বেনজির আক্রমণ দিলীপের

তাঁর মতে, ‘ট্রেনে আসে কৃত্রিমভাবে উৎপন্ন মাছ। চাষের মাছ আসে ট্রাকে। এখনও পর্যন্ত বাজারে মাছের যা স্টক, তাতে এতটা দাম বাড়ার কোনও যৌক্তিকতা নেই। বরং মাছের প্রজননের মরশুম চলায়, এবং ডিম ভরা কাটাপোনা কেনায় ক্রেতার অনিচ্ছা পরোক্ষে কিছু রিটেল বা খুচরো বিক্রেতাকে দাম বাড়াতে উৎসাহিত করছে’।

যৌক্তিক হোক বা অযৌক্তিক, আপাতত শহরে অন্ধ্রপ্রদেশ মাছের বাজারদর বেশ চড়া।

বুধবার মানিকতলা বাজারে মাছের দাম কী?

কাটাপোনা ৪৫০ টাকা। শুক্রবার এর দাম ছিল ৩৫০ টাকা। আড় মাছের আজ দাম ৩৫০ টাকা যা শুক্রবার ছিল ৩২০ টাকা। বোয়াল মাছের আজ দাম ২০০ টাকা। শুক্রবার দাম ছিল ১৮০ টাকা। আজ পাবদা মাছের দাম ৩৬০ টাকা। শুক্রবার ছিল ৩২০ টাকা।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.