পুলিসের ভুঁড়ি মামলায় নতুন করে হলফনামার নির্দেশ হাইকোর্টের

পুলিসের ভুঁড়ি মামলা। রাজ্যের ভূমিকায় অসন্তুষ্ট হয়ে এবার উদ্যোগ হাইকোর্টের। স্বরাষ্ট্রসচিব, রাজ্য পুলিসের DG এবং কলকাতার নগরপালের হলফনামা তলব করলেন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি।

Updated By: Feb 24, 2017, 11:26 PM IST
পুলিসের ভুঁড়ি মামলায় নতুন করে হলফনামার নির্দেশ হাইকোর্টের

ওয়েব ডেস্ক: পুলিসের ভুঁড়ি মামলা। রাজ্যের ভূমিকায় অসন্তুষ্ট হয়ে এবার উদ্যোগ হাইকোর্টের। স্বরাষ্ট্রসচিব, রাজ্য পুলিসের DG এবং কলকাতার নগরপালের হলফনামা তলব করলেন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি।

পুলিস। খাকি উর্দি। থলথলে মোটাসোটা চেহারা। সঙ্গে ভুড়ি। আমজনতার মনে ছবিটা এমনই। সেটা বদলাতেই মামলা হয় হাইকোর্টে। পুলিসের ভুড়ি কেন? এই প্রশ্নে মামলা হয় কলকাতা হাইকোর্টে। মামলায় রাজ্যের স্বরাষ্ট্রসচিবকে হলফনামা দিতে বলে হাইকোর্ট।
কিন্তু, স্বরাষ্ট্রসচিব নন, হলফনামা দেন দফতরের উল্লেখহীন এক সচিব। এতে রীতিমতো বিরক্ত ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি নিশীথা মাত্রে।

পুলিসের ভুঁড়ি নিয়ে নতুন করে স্বরাষ্ট্রসচিব, DGP এবং কলকাতার নগরপালের হলফনামা চেয়েছে হাইকোর্ট। ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি জানতে চেয়েছেন, ফিট থাকার জন্য পুলিসকে কোনও ট্রেনিং দেওয়া হয় কি? পুলিস যে বন্দুক ব্যবহার করে তাতে কি গুলি ভরা থাকে? ভাল স্বাস্থ্য নিয়ে পুলিসে এসে কেউ আনফিট হন কী করে? পুলিসের ফিটনেসের কোনও মাপকাঠি রয়েছে কি? কেন এই প্রশ্নমালা? তাও বুঝিয়ে দিয়েছেন বিচারপতি নিশীথা মাত্রে। তিনি জানিয়েছেন, পুলিসের ফিটনেসের গাইডলাইন তৈরি করতে চায় আদালত। পুলিস কর্তাদের কাছে তাই প্রশ্নগুলির উত্তর চাওয়া হচ্ছে।

রাজ্যের পুলিস কর্মীদের শারীরিক সক্ষমতার কী অবস্থা? ফিটনেস এমনই যে হাইকোর্টকে গাইডলাইন স্থির করতে হচ্ছে? ভুড়ি মামলা ঘিরে ইতিমধ্যে উঠতে শুরু করেছে এই প্রশ্ন। (আরও পড়ুন- 'ময়দানেই আছি', সিপিএমের অনুশাসনকে চ্যালেঞ্জ ছুঁড়ে ফের ফেসবুক বিল্পবে ঋতব্রত )

.