High Court: সাংবিধানিক দায়িত্ব পালনে ব্যর্থ স্পিকার, অসন্তোষ হাই কোর্টের

জুন মাসের ১৭ তারিখে বিধানসভার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী অনুষ্ঠানিকভাবে মুকুল রায়ের বিধায়ক পদ খারিজের দাবি জানান।

Updated By: Sep 28, 2021, 03:30 PM IST
High Court: সাংবিধানিক দায়িত্ব পালনে ব্যর্থ স্পিকার, অসন্তোষ হাই কোর্টের

নিজস্ব প্রতিনিধি: কলকাতা হাইকোর্ট মঙ্গলবার পশ্চিমবঙ্গ বিধানসভার স্পিকারকে তৃণমূল কংগ্রেস নেতা মুকুল রায়কে বিধায়ক পদ খারিজের ব্যাপারে সিদ্ধান্ত ঘোষণা করার আবেদনের বিষয়ে ৭ অক্টোবরের মধ্যে সিদ্ধান্ত নেওয়ার নির্দেশ দিয়েছে। 

প্রধান বিচারপতি রাজেশ বিন্দাল এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের বেঞ্চ মুকুল রায়ের PAC-র চেয়ারম্যান পদে নিয়োগের বিরুদ্ধে মামলায়, স্পিকারের ভূমিকায় অসন্তোষ প্রকাশ করল কলকাতা হাই কোর্ট। ফাইল চেপে রাখার অভিযোগ স্পিকারের বিরুদ্ধে। BJP বিধায়ক অম্বিকা রায় মুকুলের নিয়োগের বিরোধিতায় মামলা করেন হাই কোর্টে।  

আরও পড়ুন: Plastic: ৭৫ মাইক্রনের নিচে প্লাষ্টিক ব্যবহারে নিষেধাজ্ঞা, অন্যথায় জরিমানার সিদ্ধান্ত

কৃষ্ণনগর উত্তর থেকে ২০২১ সালের মে মাসে বিধানসভা নির্বাচনে BJP-র টিকিটে জয়ী হন মুকুল রায়। এরপরে ১১ জুন তিনি যোগ দেন শাসক দল তৃণমূলে (TMC) এবং জুলাই মাসে তাকে বিধানসভায় PAC-র চেয়ারম্যান করা হয়। এই নির্দেশের বিধানসভা থেকে ওয়াকআউট করে BJP। তাদের দাবি ছিল বিধানসভার রীতি ভঙ্গ করে মুকুল রায়কে এই পদ দেওয়া হয়েছে এবং BJP আনুষ্ঠানিকভাবে অশোক লাহিড়িকে নাম পাঠায় এই পদের জন্য। এর মাঝে জুন মাসের ১৭ তারিখে বিধানসভার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী অনুষ্ঠানিকভাবে দাবি জানান মুকুল রায়ের বিধায়ক পদ খারিজের। বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়ের কাছে চিঠি দেন শুভেন্দু। 

মঙ্গলবার শুনানির সময়ে বিধায়ক পদ খারিজের এই আবেদনের ওঠে কোর্টে। কোর্ট জানায় সুপ্রিম কোর্টের নির্দেশানুসারে বিধায়ক পদ খারিজের আবেদনের ৩ মাসের মধ্যে এই বিষয়ে সিদ্ধান্ত জানাতে হয় স্পিকারকে। মুকুল রায়ের ক্ষেত্রে গত ১৬ সেপ্টেম্বর এই ৩ মাসের মেয়াদ শেষ হয়ে গেছে। কোর্ট জানিয়েছে মুকুল রায়ের বিধায়ক পদ খারিজের দাবিতে দায়ের হওয়া মামলার সঙ্গে PAC চেয়ারম্যান পদে থাকার বিষয়টি অঙ্গাঙ্গিভাবে জড়িত। বিধায়ক পদ খারিজের আবেদনটি তিন মাসের বেশি সময় ধরে পরে আছে। কোর্ট আরও জানায় স্পিকার সাংবিধানিক দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছেন। মনে হচ্ছে কারও পরামর্শ মত কাজ করেছেন স্পিকার। সময়ের মধ্যে আবেদনের নিষ্পত্তি করার সুপ্রিম কোর্টের নির্দেশ থাকা স্বত্তেও, স্পিকার এই ফাইল চেপে বসেছিলেন। সাত অক্টোবরের শুনানিতে স্পিকারকে এই ব্যাপারে তার সিদ্ধান্ত জানাতে হবে বলে জানিয়েছে কোর্ট। অন্যথায় পরবর্তী পদক্ষেপ নেবে হাইকোর্ট।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.