Plastic: ৭৫ মাইক্রনের নিচে প্লাষ্টিক ব্যবহারে নিষেধাজ্ঞা, অন্যথায় জরিমানার সিদ্ধান্ত

পৌরসভা অঞ্চলের কোন দোকান অথবা বাজারে এই নিয়মের অন্যথা হলে ২০০০ টাকা পর্যন্ত জরিমানার নির্দেশ দেওয়া হয়েছে।

Updated By: Sep 28, 2021, 02:31 PM IST
Plastic: ৭৫ মাইক্রনের নিচে প্লাষ্টিক ব্যবহারে নিষেধাজ্ঞা, অন্যথায় জরিমানার সিদ্ধান্ত

নিজস্ব প্রতিনিধি: ৭৫ মাইক্রোনের নিচে প্লাস্টিক ব্যবহার নিষিদ্ধ করছে সরকার। আগামী ১ অক্টবর থেকেই এই নির্দেশিকা কার্যকর করার নির্দেশ দেওয়া হয়েছে পৌরসভাগুলিকে। নির্দেশ অমান্য করলে রয়েছে জরিমানার ব্যবস্থা।

গত সপ্তাহের বৃষ্টিতে শহরে দেখা গেছে জল যন্ত্রণার চিত্র। বিভিন্ন জায়গায় জমা জলে দুর্ভোগে পড়েছেন শহরের মানুষ। এই অবস্থায় বিধাননগরে গালিপিট পরিষ্কার করতে গিয়ে পৌরসভা দেখেছে প্লাস্টিক বোতল, নির্মাণ সামগ্রী, টায়ার সহ অন্যান্য বহু জিনিস জমে থাকার ফলে বৃষ্টির জল বেরোনর ক্ষেত্রে সমস্যা হচ্ছে। এর ফলে অল্প বৃষ্টিতেই সমস্যায় পড়ছেন সাধারণ মানুষ।  

আরও পড়ুন: By-Poll: 'মুখ্যসচিব দলদাসের মতো আচরণ করছেন', ভবানীপুর উপনির্বাচন মামলায় পর্যবেক্ষণ হাইকোর্টের

মঙ্গলবার এক নির্দেশিকায় নবান্ন জানিয়েছে ১ অক্টোবর থেকে ৭৫ মাইক্রৈনের নিচে প্লাস্টিক ব্যবহার নিষিদ্ধ করছে সরকার। রাজ্যের প্রতিটি পৌরসভাকে দ্রুততার সঙ্গে এই নিয়ম চালু করতে নির্দেশ দেওয়া হয়েছে নগরোন্নয়ন দপ্তরের তরফে। একই সঙ্গে নিয়ম না মানলে কড়া ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছেন মুখ্যসচিব। পৌরসভাগুলিকে জানানো হয়েছে তাদের এলাকায় কোনো বাজার অথবা দোকানে ৭৫ মাইক্রনের নিচে প্লাস্টিক ব্যবহার হলে তার ডে পৌরসভাকেই নিতে হবে। পৌরসভা অঞ্চলের কোন দোকান অথবা বাজারে এই নিয়মের অন্যথা হলে ২০০০ টাকা পর্যন্ত জরিমানার নির্দেশ দেওয়া হয়েছে। এরই সঙ্গে জানানো হয়েছে কোন পৌরসভা যদি এই নিয়ম কার্যকর করতে ব্যর্থ হয় তাহলে তাদেরকেও পড়তে হবে শাস্তির মুখে। যদিও সাধারণ মানুষের ক্ষেত্রে কোনো রকম জরিমানার নির্দেশ এখন দেওয়া হয়নি।
  
এর আগে ৫০ মাইক্রনের নিচে প্লাস্টিক ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। এখন তা বাড়িয়ে ৭৫ মাইক্রন করা হল। Central pollution control board-এর নির্দেশ মেনেই এই সিদ্ধান্ত নিয়েছে নবান্ন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)