শান্তিপূর্ণভাবে মিটল যাদবপুরের ছাত্রভোট, লালগড়ে কি এবার গেরুয়া বিপ্লব?

ক্যাম্পাসের ভোটপ্রচারেও ঠাঁই করে নিয়েছে সিএএ-এনআরসি। 

Reported By: শ্রেয়সী গঙ্গোপাধ্যায় | Updated By: Feb 19, 2020, 08:41 PM IST
শান্তিপূর্ণভাবে মিটল যাদবপুরের ছাত্রভোট, লালগড়ে কি এবার গেরুয়া বিপ্লব?

নিজস্ব প্রতিবেদন: CAA-NRC, এবিভিপি-কে হুমকির অভিযোগ, প্রথমবার তৃণমূল-বাম ও গেরুয়া ছাত্র সংগঠনের লড়াই- হাঙ্গামার সমস্ত উপকরণ মজুত ছিল। তবে শান্তিপূর্ণভাবেই শেষ হল যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদের নির্বাচন। আগামিকাল, বৃহস্পতিবার ভোটের ফলপ্রকাশ।  

সিএএ-এনআরসি নিয়ে শুরু থেকে সরব হয়েছে যাদব বিশ্ববিদ্যালয়ের বাম পড়ুয়ারা। ক্যাম্পাসের ভোটপ্রচারেও ঠাঁই করে নিয়েছে সিএএ-এনআরসি। দেওয়াল লিখন থেকে পোস্টার, ব্যানার-সবেতেই নিশানা করা হয়েছে বিজেপিকে। তার উপরে এই প্রথম যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ছাত্রভোটে প্রার্থী দিয়েছে ABVP। গতবারের চেয়ে তিন গুণ বেশি আসনে প্রার্থী দিয়েছে তৃণমূল ছাত্র পরিষদ। মোট দেড়শটি আসনে প্রার্থী দিয়েছে তৃণমূলের ছাত্র সংগঠন TMCP। ভোটের আগে বাম পড়ুয়াদের বিরুদ্ধে হুমকি দেওয়ার অভিযোগ করেছিল এবিভিপি। সেই অভিযোগ উড়িয়ে দিয়েছে এসএফআই। ফলে তিনটি রাজনৈতিক দলের ছাত্র সংগঠনের লড়াইয়ের উত্তেজনার আশঙ্কা ছিল। বাড়তি সতর্কমূলক ব্যবস্থা নিয়েছিল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষও।  বহিরাগতদের প্রবেশ নিয়ন্ত্রণ করতে যাবতীয় ব্যবস্থা করা হয়েছে। উপাচার্যও শান্তিপূর্ণ ভোটে আহ্বান করেছিলেন। শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ হয়েছেও।

এর আগে কখনও দলীয় প্রতীকে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ছাত্র ভোটে সরাসরি লড়াইয়ে নামেনি এবিভিপি। জাতীয়তাবাদী সংগঠনের আড়ালে একটি বা দুটি আসনেই লড়াই সীমাবদ্ধ থেকেছে ভোটযুদ্ধ। লোকসভা ভোটে রাজ্যে বিজেপির উত্থানের সঙ্গে সঙ্গে এবার যাদবপুরেও এবার ঢুকে পড়ল গেরুয়া হাওয়া। বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে প্রথমবার কলা বিভাগ ও ইঞ্জিনিয়ার বিভাগের সিপি, জিএস, এজিএস ডে, এজিএস ইভিনিং-সব পদেই প্রার্থী দিয়েছে ABVP। প্রথমবার কয়েকটি আসনে জেতার আশা করছে তারা। এসএফআই আবার নিশ্চিত জয় হচ্ছে তাদেরই। এবিভিপি বা টিএমসিপি সুবিধা করতে পারবে না। যাদবপুরে কি চিরাচরিত ঐতিহ্য ধরে রাখতে পারবে না প্রথমবার লালগড়ে হবে গেরুয়া বিপ্লব? বৃহস্পতিবার প্রকাশিত হতে চলেছে ফল।

আরও পড়ুন- ছাত্রভোটের আগে যাদবপুরে ABVP-কে হুমকি, অভিযোগ অস্বীকার SFI-র

 

.