প্রাথমিকে 'রাতারাতি' শিক্ষক নিয়োগ নিয়ে সরকারকে কড়া হুঁশিয়ারি হাইকোর্টের

 "রাতারাতি নিয়োগ তালিকা প্রস্তুত হলে, হাইকোর্টও প্রয়োজনীয় পদক্ষেপ করবে।" 

Reported By: অর্ণবাংশু নিয়োগী | Updated By: Jan 15, 2021, 06:56 PM IST
প্রাথমিকে 'রাতারাতি' শিক্ষক নিয়োগ নিয়ে সরকারকে কড়া হুঁশিয়ারি হাইকোর্টের

নিজস্ব প্রতিবেদন : "রাতারাতি নিয়োগ হলে পদক্ষেপ করবে হাইকোর্ট।" প্রাথমিকে সাড়ে ১৬ হাজার শূন্যপদে শিক্ষক নিয়োগ নিয়ে রাজ্য সরকারকে কড়া বার্তা দিল কলকাতা হাইকোর্ট। 

এদিন হাইকোর্টে প্রাথমিকে শিক্ষক নিয়োগ সংক্রান্ত মামলায় মামলাকারীদের তরফে আইনজীবী আশঙ্কাপ্রকাশ করেন। বলেন, "মালদা, বাঁকুড়ায় ৬ ঘণ্টায় ইন্টারভিউ প্রক্রিয়া সম্পূর্ণ করে দেওয়া হয়েছে। রবিবার ইন্টারভিউয়ের শেষ দিন। ওইদিন রাতেই নিয়োগ তালিকা প্রস্তুত করে দেওয়ার আশঙ্কা রয়েছে।" আইনজীবীর এই বক্তব্যের পরই তাৎপর্যপূর্ণ মন্তব্য করেন বিচারপতি রাজর্ষি ভরদ্বাজ। স্পষ্ট জানান, "রাতারাতি নিয়োগ তালিকা প্রস্তুত হলে, হাইকোর্টও প্রয়োজনীয় পদক্ষেপ করবে।" উল্লেখ্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) জানিয়েছিলেন যে, ১০ থেকে ১৭ জানুয়ারি পর্যন্ত চলবে ইন্টারভিউ। যত তাড়াতাড়ি সম্ভব তৈরি হয়ে যাবে নিয়োগ প্যানেল। 

এদিন আদালত আরও জানিয়েছে, আগামী সোমবার TET সংক্রান্ত সব মামলার শুনানি হবে। ৩ থেকে ৪টি ক্যাটেগরিতে আদালত TET মামলা শুনবে আদালত। প্রসঙ্গত, ২০২০-র ২৩ ডিসেম্বর প্রাথমিকে সাড়ে ১৬ হাজার শূন্যপদে শিক্ষক নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করে প্রাথমিক বোর্ড। যার পরদিনই নিয়োগ বিজ্ঞপ্তির উপর স্থগিতাদেশ চেয়ে হাইকোর্টে মামলা দায়ের করেন বেশ কয়েকজন চাকরিপ্রার্থী। মামলাকারী চাকরিপ্রার্থীদের বক্তব্য, ২০১৪ সালের উত্তীর্ণ টেট (TET) পরীক্ষার্থীদের থেকে এই শূন্যপদে নিয়োগ হওয়ার কথা। ঘটনাচক্রে ওই বছর প্রশ্ন ভুল এসেছিল। মোট ৬টা প্রশ্ন ভুল ছিল। ভুল প্রশ্নে অনেকেই নাম্বার পাননি। যার ফলে অনেকে পাস করতে পারেননি। এখন সেই সংক্রান্ত একটি মামলা চলছে। সেটা সংশোধন না করে কীভাবে নিয়োগের বিজ্ঞপ্তি জারি করা হল? 

আরও পড়ুন, Shatabdi পুরনো বন্ধু, গল্প হল, আমার সামনেই ফোন আসে Mukul-দার: Kunal

এরপরই হাইকোর্ট নির্দেশ দিয়েছিল যে, TET উত্তীর্ণদের সমস্ত নথি যাচাইয়ের জন্য আগামী ৮ তারিখ পর্যন্ত সুযোগ দিতে হবে। যদি অনলাইনে অসুবিধা হয়, সেক্ষেত্রে ওই মামলাকারী চাকরিপ্রার্থীরা সরাসরি নথি জমা করতে পারবেন।

আরও পড়ুন, মানভঞ্জনে Shatabdi-কে ফোন Sougata-র, বাড়িতে Kunal, পাল্টা খোঁচা Anubrata-র

.