মামলা খারিজ, আদালতের নির্দেশে স্বস্তির হাসি দিলীপের

রিপোর্ট দেখার পরই ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি মামলাটি খারিজ করে দেন। সতর্ক করেন মামলাকারীকে।

Updated By: Jan 18, 2019, 06:39 PM IST
মামলা খারিজ, আদালতের নির্দেশে স্বস্তির হাসি দিলীপের

নিজস্ব প্রতিবেদন : হাইকোর্টে শিক্ষাগত যোগ্যতা মামলায় 'পাস' করে গেলেন বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। দিলীপ ঘোষ পলিটেকনিক পাস করেননি! এই মর্মে জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল হাইকোর্টে। এদিন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি বিশ্বনাথ সম্মাদার সেই মামলাটি খারিজ করে দিলেন।

আরও পড়ুন, ফের গেরোয় অমিতের সভা, মিলল না অনুমতি

২০১৭ সালে বিজেপির সদস্য অশোক সরকার রাজ্য বিজেপি সভাপতি দিলীপ ঘোষের শিক্ষাগত যোগ্যতা নিয়ে হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের করেন। মামলাকারী অশোক সরকারের দাবি ছিল, ২০১৬-র নির্বাচনে বিজেপি রাজ্য সভাপতি তাঁর শিক্ষাগত যোগ্যতার যে শংসাপত্র কেন্দ্রীয় নির্বাচন কমিশনের কাছে জমা দিয়েছিলেন, সেটা সঠিক নয়। সেই মামলার প্রেক্ষিতে হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি বিশ্বনাথ সমাদ্দার ডিসেম্বর মাসে কেন্দ্রীয় নির্বাচন কমিশনকে নির্দেশ দেন, দিলীপ ঘোষের জমা দেওয়া শিক্ষাগত যোগ্যতা সংক্রান্ত সমস্ত তথ্য রিপোর্ট আকারে আদালতে পেশ করার জন্য।

আরও পড়ুন, অমিত শাহের আরোগ্য কামনায় বিজেপির বিশেষ যজ্ঞ আহিরীটোলা ঘাটে

নির্দেশ মোতাবেক কেন্দ্রীয় নির্বাচন কমিশন শুক্রবার প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে সেই রিপোর্ট জমা দেন। রিপোর্টে দেখা যায় বিজেপি রাজ্য সভাপতি ঝাড়গ্রাম পলিটেকনিক কলেজ থেকে স্নাতক হয়েছেন। এই রিপোর্ট দেখার পর ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি মামলাটি খারিজ করে দেন। পাশাপাশি তিনি সতর্ক করেন যে, ভবিষ্যতে কারোও শিক্ষাগত যোগ্যতা নিয়ে যেন কোনও জনস্বার্থ মামলা না হয়।

আরও পড়ুন, আহার-উপহারে ব্রিগেডের অতিথি আপ্যায়নে মুখ্যমন্ত্রী মমতা

ভবিষ্যতে এই ধরনের মামলা করার ক্ষেত্রে মামলাকারীকে হুঁশিয়ারি দেন বিচারপতি বিশ্বনাথ সমাদ্দার। বলেন, এই ধরনের মামলা করার ক্ষেত্রে সচেতন থাকতে হবে। অযথা মামলা করার অভিযোগে এক্ষেত্রে অতিরিক্ত জরিমানাও হতে পারে আইনজীবীর বিরুদ্ধে। আদালতের নির্দেশের পর দিলীপ ঘোষের আইনজীবী পার্থ ঘোষ বলেন, "দিলীপবাবুর নামে মিথ্যে অভিযোগ ছিল। আদালত আজ মামলাটি খারিজ করে দিয়েছে।"

.