চালু হচ্ছে টোকেন, 'লাইফ'-এ ফিরছে কলকাতার 'লাইফলাইন' মেট্রো

 নতুন বছরের ১৮ জানুয়ারি থেকে ই-পাস তুলে নিয়েছিল Kolkata Metro কর্তৃপক্ষ। 

Updated By: Mar 8, 2021, 09:33 PM IST
চালু হচ্ছে টোকেন, 'লাইফ'-এ ফিরছে কলকাতার 'লাইফলাইন' মেট্রো

নিজস্ব প্রতিবেদন : ফের নিউ নর্মালের পূর্ববর্তী 'লাইফে' ফিরছে কলকাতার লাইফলাইন মেট্রো (Metro)। মেট্রোয় যাতায়াতের ক্ষেত্রে ফের চালু হচ্ছে টোকেন। আগামী ১৫ মার্চ থেকে চালু হচ্ছে টোকেন। আবার আগের মত টোকেন কেটে মেট্রোয় (Kolkata Metro) চলাচল করতে পারবেন যাত্রীরা। উল্লেখ্য, এতদিন শুধু স্মার্ট কার্ড (Smart Card) দিয়ে যাতায়াত করতে হচ্ছিল। এবার স্মার্ট কার্ডের পাশাপাশি টোকেন (Token) কেটেও যাতায়াত করতে পারবেন।

প্রসঙ্গত, করোনার (Covid 19) কারণে দীর্ঘদিন ধরে স্তব্ধ ছিল মেট্রো (Metro) পরিষেবা। করোনা মোকাবিলায় ২০২০-র মার্চ মাসে দেশজুড়ে লকডাউন ঘোষণা করে কেন্দ্র। যার জেরে আকাশ, সড়ক ও রেলপথের মত স্তব্ধ হয়ে যায় পাতালপথও। এরপর দীর্ঘ লকডাউন কাটিয়ে প্রায় ৬ মাস পর ফের চালু হয় মেট্রো (Kolkata Metro) পরিষেবা। কিন্তু করোনা (Corona) সুরক্ষায় একাধিক নতুন শর্তাবলী লাগু হয়। ২০২০ সালের ১৪ সেপ্টেম্বর মেট্রো (Metro) চালু হয় মূলত দুটি শর্তে। এক, স্মার্ট কার্ড ও দুই, ই-পাস ব্যবহার করেই শুধুমাত্র যাতায়াত করতে পারবেন যাত্রীরা।

এরপর নতুন বছরে আরও খানিকটা স্বাভাবিক হয় পরিষেবা। ১৮ জানুয়ারি থেকে ই-পাস তুলে নেয় মেট্রো কর্তৃপক্ষ। শুধু স্মার্ট কার্ডেই (Smart Card) চালু হয় যাতায়াত। তবে করোনা সুরক্ষায় তখনও টোকেন (Token) চালুর সিদ্ধান্ত নেয়নি মেট্রো কর্তৃপক্ষ। অবশেষে আরও মাস দুয়েকের মাথায় স্মার্ট কার্ডের পাশাপাশি আগের মত টোকেন চালুর সিদ্ধান্ত নিল কর্তৃপক্ষ।

আরও পড়ুন, স্ট্র্যান্ড রোডে পূর্ব রেলের দফতরে আগুন, ছড়িয়ে পড়ার আশঙ্কা

শালবনির COBRA ক্যাম্পে চলল গুলি, নিহত ২ জওয়ান

.