Madhyamik Examination 2023: প্রায় ৩৬ শতাংশ কমল পরীক্ষার্থী, কিন্তু কেন! কী বললেন শিক্ষামন্ত্রী?

২৩ তারিখে শুরু হয়েছে এই বছরের মাধ্যমিক পরীক্ষা। এই বছর মোট পরীক্ষার্থী ছয় লক্ষ ৯৮ হাজার ৭২৪ জন। যদিও এই বিষয় এতদিন মুখ খোলেননি কেউইই। এইবার এই বিষয়ে মুখ খুলেছেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। 

Updated By: Feb 23, 2023, 02:16 PM IST
Madhyamik Examination 2023: প্রায় ৩৬ শতাংশ কমল পরীক্ষার্থী, কিন্তু কেন! কী বললেন শিক্ষামন্ত্রী?

শ্রেয়সী গঙ্গোপাধ্যায়: ২০২৩ সালের মাধ্যমিক পরীক্ষায় পরীক্ষার্থীর সংখ্যা কম হওয়া নিয়ে প্রশ্ন উঠেছে বিভিন্ন মহলে। ২৩ তারিখে শুরু হয়েছে এই বছরের মাধ্যমিক পরীক্ষা। এই বছর মোট পরীক্ষার্থী ছয় লক্ষ ৯৮ হাজার ৭২৪ জন। যদিও এই বিষয় এতদিন মুখ খোলেননি কেউই। এইবার এই বিষয়ে মুখ খুলেছেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। গত বছর পরীক্ষা দিয়েছিলেন ১০ লাখ ৯৮ হাজার ৭৭৫ জন। এই বছর পরীক্ষার্থীর সংখ্যা কমেছে প্রায় ৩৬ শতাংশ।  

পরীক্ষার্থীর সংখ্যা কমার সঙ্গে কোভিড অথবা অন্য কোনও ঘটনার সম্পর্ক নেই বলেই জানা গিয়েছে। শিক্ষার অধিকার আইনের কারণেই পরীক্ষার্থীর সংখ্যা কমেছে বলে জানানো হয়েছে।    

মন্ত্রী জানিয়েছেন রাইট টু এডুকেশন অ্যাক্ট অনুযায়ী বয়সসীমা বেঁধে ভর্তি করার জন্যই এই বছর মাধ্যমিক পরীক্ষায় পরীক্ষার্থীর সংখ্যা অন্যান্য বছরের তুলনায় কম। মাধ্যমিক পরীক্ষার্থী কম হওয়ার ক্ষেত্রে অন্য কোনও কারণ নেই বলেই জানিয়েছেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। এই বছর মাধ্যমিকে পরীক্ষার্থী কম হওয়া নিয়ে প্রশ্ন উঠেছে কোর্টে। এই বিষয়ে মন্তব্য করেছেন খোদ বিচারপতি নিজেও। পাশাপাশি বিরোধীরাও সরব হয়েছেন এই ইস্যুতে।

আরও পড়ুন: Madhyamik Examination: মাধ্যমিক পরীক্ষার্থীদের যাত্রা স্বছন্দ করতে একগুচ্ছ পরিকল্পনা রেল-রাজ্যের

শিক্ষা মন্ত্রী বলেন শিক্ষা অধিকার আইন অনুযায়ী ২০১৩-১৪ সালে শুধুমাত্র ছয় বছরের শিশুরাই ক্লাস ওয়ানে ভর্তি হয়েছিল। আগে ছয় এবং পাঁচ যেকোনও বয়সের শিশুরাই ক্লাস ওয়ানে ভর্তি হতে পারত। সরকারি পরিসংখ্যান অনুযায়ী দেখা যাচ্ছে যে ২০১৩-১৪ সালে ক্লাস ওয়ানে ভর্তি হয় প্রায় ছয় লাখ ৪০ হাজার পড়ুয়া। সেই ছাত্র ছাত্রীরাই এই বছর মাধ্যমিক পরীক্ষায় বসেছে। এর ফলে যারা ভর্তি হয়েছিল শুধুমাত্র তারাই পরীক্ষা দিচ্ছে। সেই ক্ষেত্রে কোভিড কোনও সমস্যা নয় বলেই জানানো হয়েছে।

আরও পড়ুন: Madhyamik Examination: বৃহস্পতিবার শুরু মাধ্যমিক, নজিরবিহীন নিরাপত্তার চাদরে পরীক্ষাকেন্দ্র

পরীক্ষার্থী কম হওয়ার ক্ষেত্রে শিক্ষামন্ত্রীর দাবি আগামী বছর ফের মাধ্যমিকে পরীক্ষার্থীর সংখ্যা ১০ লাখ হয়ে যাবে। কারণ ২০১৪-১৫ সালে ফের ক্লাস ওয়ানে ১০ লাখ ছাত্র ছাত্রী ভর্তি হয়েছিল। তারাই আগামী বছর মাধ্যমিক পরীক্ষা দেবে।

WBBSE দশম শ্রেণির পরীক্ষা ২০২৩ সালে একক শিফটে সকাল ১১.৪৫মিনিট থেকে দুপুর ৩টে পর্যন্ত অনুষ্ঠিত হবে। মাধ্যমিক পরীক্ষায় অংশগ্রহণকারী পড়ুয়াদের প্রশ্নপত্র পড়ার জন্য ১৫ মিনিট সময় দেওয়া হবে। পরীক্ষা শেষ হবে ৪ মার্চ।

পর্ষদ সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায় বলেন যে পরীক্ষার কেন্দ্রগুলি সিসিটিভি নজরদারির অধীনে থাকবে এবং বাইরে পুলিস কর্মীরা মোতায়েন থাকবেন। ২০২৩ সালের মাধ্যমিক পরীক্ষার ফলাফল মে মাসের শেষের দিকে ঘোষণা করা হবে বলে আশা করা হচ্ছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

 

.