কৃষকের মৃত্যুতে ২ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেবে সরকার, ঘোষণা মুখ্যমন্ত্রীর

এই প্রকল্পের নাম দেওয়া হয়েছে কৃষক-বন্ধু। কেমন হবে এই প্রকল্প, কারা এর আওতায় থাকবেন, কীভাবে টাকা পাওয়া যাবে, সবটাই এদিন ব্যাখ্যা করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

Updated By: Dec 31, 2018, 04:49 PM IST
কৃষকের মৃত্যুতে ২ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেবে সরকার, ঘোষণা মুখ্যমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদন: কৃষকদের জন্য নতুন প্রকল্পের ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার নবান্নে তিনি জানান, এখন থেকে কৃষকের মৃত্যুতে আর্থিক সাহায্য দেবে রাজ্য সরকার। এছাড়া চাষের জন্য অনুদানও দেওয়া হবে।

আরও পড়ুন: বর্ষশেষে শহরে নিরাপত্তার বেষ্টনী, থাকছে বিশেষ মেট্রো

মুখ্যমন্ত্রী জানিয়েছেন, এই প্রকল্পের নাম দেওয়া হয়েছে কৃষক-বন্ধু। কেমন হবে এই প্রকল্প, কারা এর আওতায় থাকবেন, কীভাবে টাকা পাওয়া যাবে, সবটাই এদিন ব্যাখ্যা করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

তাঁর কথায়, যে সমস্ত কৃষকের বয়স ১৮ থেকে ৬০ বছরের মধ্যে, তাঁদের মৃত্যু হলে সরকারের তরফে দেওয়া হবে ক্ষতিপূরণ। দেওয়া হবে ২ লক্ষ টাকা করে। যে কোনও ধরনের মৃত্যুই এই প্রকল্পের আওতায় আসবে বলে তিনি জানিয়েছেন।

মুখ্যমন্ত্রীর বক্তব্য, কোনও কৃষকের মৃত্যু হলে তাঁর পরিবার সমস্যায় পড়ে। সেই কারণেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আরও পড়ুন: মৃণাল তর্পণে বুদ্ধদেব ভট্টাচার্য, বিমান বসু ও সীতারাম ইয়েচুরি

এছাড়াও কৃষক বন্ধু প্রকল্পের আওতায় চাষিরা একর প্রতি ৫ হাজার টাকা করে সাহায্য রাজ্য সরকারের কাছ থেকে পাবেন বলে মুখ্যমন্ত্রী জানিয়েছেন। তাঁর কথায়, এই টাকা দুটি ভাগে দেওয়া হবে। একবার রবিশস্যের সময়, আর একবার খরিফ শস্যের সময়।

প্রতিবার আড়াই হাজার টাকা করে পাওয়া যাবে। কোনও চাষি বছরে একবারই ওই টাকা নিতে পারবেন বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই প্রকল্পের আওতায় ৭২ লক্ষ কৃষক পরিবার সুবিধা পাবেন। এর জন্য রাজ্য সরকারের অতিরিক্ত ৭ হাজার কোটি টাকা খরচ হবে বলে তিনি জানিয়েছেন।

আরও পড়ুন: শহরে এল বাইক ট্যাক্সি, কিলোমিটার প্রতি ভাড়া ৩ টাকা

মমতা বন্দ্যোপাধ্যায়ের বক্তব্য, কেন্দ্রীয় সরকার বলছে যে ২০২২ সালের মধ্যে কৃষকদের রোজগার দ্বিগুণ হবে। কিন্তু বাংলার কৃষকদের রোজগার ইতিমধ্যেই তিনগুণ হয়ে গিয়েছে।

এই সঙ্গে তিনি উল্লেখ করেছেন যে, এ রাজ্যে কৃষকের ফসল বিমার টাকা রাজ্য সরকারই দিয়ে দেয়। কারণ, রাজ্যের চাষিরা খুশি থাকলেও তিনি খুশি হবে মুখ্যমন্ত্রী জানিয়েছেন।

এদিনের সাংবাদিক বৈঠকে বাংলাদেশে জাতীয় সংসদ নির্বাচনে শেখ হাসিনার বিপুল জয়ের প্রসঙ্গ উঠে আসে। মমতা বন্দ্যোপাধ্যায় জানান, তিনি সবসময়ই চান বাংলাদেশ ভালো থাকুক। তাই হাসিনার জয়ের পর তিনি তাঁকে শুভেচ্ছা জানিয়েছেন।

আরও পড়ুন: ফেডারেল ফ্রন্টের বার্তা নিয়ে নবান্নে কেসিআর, বললেন, শীঘ্রই পোক্ত ঘোষণা

অন্যদিকে তিনি এদিন কেন্দ্রীয় সরকারের আনা তিন তালাক বিল নিয়েও মুখ খোলেন। তৃণমূল কংগ্রেসের সংসদে ৩৩ শতাংশের বেশি মহিলা সাংসদের উপস্থিতির কথা তিনি তুলে ধরেন। মহিলাদের অধিকার রক্ষায় তাঁর দলের সদর্থক ভূমিকার কথাও তিনি মনে করিয়ে দেন। একই সঙ্গে তিনি জানান, মহিলাদের ন্যয় দিতে গিয়ে অন্য কারো প্রতি অবিচার করা উচিত নয়।

.