'দার্জিলিং ও বাদুরিয়ার ঘটনা পূর্ব পরিকল্পিত!' দাবি মমতা বন্দ্যোপাধ্যায়ের

"দার্জিলিঙের ঘটনা পূর্বপরিকল্পিত। বাইরের শক্তি এই ঘটনার পিছনে রয়েছে। সীমান্তে বিশৃঙ্খলা তৈরি করার চেষ্টা করছে। ১ মাস ধরে অসহযোগিতা চলছে পাহাড়ের অশান্তি নিয়ে।" আজ সাংবাদিক বৈঠকে এই ভাষাতেই কেন্দ্রীয় সরকারকে আক্রমণ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Updated By: Jul 8, 2017, 04:59 PM IST
'দার্জিলিং ও বাদুরিয়ার ঘটনা পূর্ব পরিকল্পিত!' দাবি মমতা বন্দ্যোপাধ্যায়ের

ওয়েব ডেস্ক : "দার্জিলিঙের ঘটনা পূর্বপরিকল্পিত। বাইরের শক্তি এই ঘটনার পিছনে রয়েছে। সীমান্তে বিশৃঙ্খলা তৈরি করার চেষ্টা করছে। ১ মাস ধরে অসহযোগিতা চলছে পাহাড়ের অশান্তি নিয়ে।" আজ সাংবাদিক বৈঠকে এই ভাষাতেই কেন্দ্রীয় সরকারকে আক্রমণ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

গত ৮ জুন থেকে পাহাড়ে পৃথক রাজ্য গোর্খাল্যান্ডের দাবিতে শুরু হয়েছে অশান্তি। আজ সেই অশান্তি এক মাসে গড়াল। পরিস্থিতি সামাল দিতে একদিক যেমন রয়েছে রাজ্য প্রশাসন, তেমনই দফায় দফায় মোতায়েন করা হয় সেনা ও আধা সামরিক বাহিনী। ইতিমধ্যেই অশান্তির জেরে পাহাড়ে মৃত্যু হয়েছে ৫ জনের। শান্ত পাহাড়ে অশান্তির আঁচ রুখতে এবার নতুন করে সেনা তলব করা হল।

অন্যদিকে, গত কয়েকদিন ধরে গোষ্ঠী সংঘর্ষে অশান্ত উত্তর ২৪ পরগনার বাদুরিয়া ও বসিরহাট এলাকা। সংঘর্ষে ইতিমধ্যেই মৃত্যু হয়েছে একজনের। পরিস্থিতি সামাল দিতে সেখানে নামানো হয়েছে রাজ্য পুলিস ও আধা সামরিক বাহিনী। একটি প্ররোচনামূলক ফেসবুক পোস্টকে কেন্দ্র করেই এই অশান্তির সূত্রপাত বলে জানা গেছে। পুলিস তাকে গ্রেফতার করেছে। বাদুরিয়ায় দফায় দফায় সংঘর্ষে আক্রান্ত দুই গোষ্ঠীর সদস্যরা। আহত বেশ কয়েকজন পুলিসকর্মী। কোনও ধরনের প্ররোচনাকে ঠেকাতে সেখানে বন্ধ করে দেওয়া হয়েছে ইন্টারনেট পরিষেবা। নিষিদ্ধ করা হয়েছে দুটি ধার্মিক সংগঠনকে। রাজ্য সরকারের পক্ষ থেকে গোটা ঘটনায় প্ররোচনা দেওয়া ও অশান্তি ছড়ানোর অভিযোগ তোলা হয়েছে বিজোপির বিরুদ্ধে।

আরও পড়ুন- পাহাড়ে নতুন করে অশান্তি; পুলিস-মোর্চা সংঘর্ষে মৃত ১

পরিস্থিতি সামাল দিতে গিয়ে প্রাথমিক ব্যর্থতার জন্য বদলি করা হল দক্ষিণবঙ্গের IG অজয় মুকুন্দ রানাডেকে। তাঁর জায়গায় এলেন সঞ্জয় সিং। অন্যদিকে, এই ঘটনার জেরে সরানো হল উত্তর ২৪ পরগনার পুলিস সুপার ভাস্কর মুখার্জিকেও। তাঁর জায়গায় এলেন সি সুধাকর। স্বরাষ্ট্র ও পাহাড় বিষয়ক দফতরের প্রিন্সিপ্যাল সেক্রেটারির পদ থেকেও সরানো হল সঞ্জয় চান্দেরকে। তাঁর স্থলাভিষিক্ত হলেন অনিল কুমার।

আজ নবান্নে এক সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী সরাসরি পাহাড় ও উত্তর ২৪ পরগনায় সমস্যার জন্য বিজেপিকে দায়ী করেন। তিনি বলেন, প্রথম থেকেই পশ্চিমবঙ্গের সঙ্গে অসহযোগিতা করে চলেছে কেন্দ্রীয় সরকার। এবার তা রাজনৈতিক পর্যায়ে নিয়ে যাওয়া হচ্ছে। পাহাড়ে অশান্তি জোর করে তৈরি করা হচ্ছে বলেও দাবি করেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, "বেশ কয়েকটি কেন্দ্রীয় সংস্থাকে কাজে লাগিয়ে পাহাড়ে অশান্তি ছড়ানোর চেষ্টা করছে বিজেপি।''

অন্যদিকে, বাদুরিয়ার ঘটনা নিয়ে আজ কড়া অবস্থানের কথা বলেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, গোটা ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে। মুখ্যমন্ত্রীর কথায়, ''ফেসবুকের মাধ্যমে কয়েকটি ভূয়ো ভিডিও পোস্ট করে বাদুরিয়ায় নতুন করে অশান্তি ছড়ানোর চেষ্টা করছে বিজেপি।'' আজকের সাংবাদিক বৈঠকে কয়েকটি সংবাদ মাধ্যমকেও একহাত নেন মুখ্যমন্ত্রী।

.