কংগ্রেসের ডানা ছেঁটে সম্প্রসারিত মন্ত্রিসভা

মন্ত্রিসভা থেকে কংগ্রেসকে আরও গুরুত্বহীন করে দেওয়ার প্রক্রিয়া শুরু করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মহাকরণে দাঁড়িয়ে বিদ্রোহ করা মনোজ চক্রবর্তীর হাত থেকে পরিষদীয় দফতর কেড়ে নিয়ে সেখানে মন্ত্রী করা হল অরূপ বিশ্বাসকে।

Updated By: Jan 16, 2012, 08:39 PM IST

মন্ত্রিসভা থেকে কংগ্রেসকে আরও গুরুত্বহীন করে দেওয়ার প্রক্রিয়া শুরু করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মহাকরণে দাঁড়িয়ে বিদ্রোহ করা মনোজ চক্রবর্তীর হাত থেকে পরিষদীয় দফতর কেড়ে নিয়ে সেখানে মন্ত্রী করা হল অরূপ বিশ্বাসকে। কংগ্রেসের অন্য মন্ত্রী আবু হেনার হাত থেকেও কেড়ে নেওয়া হয়েছে খাদ্য প্রক্রিয়াকরণ দফতর। সেই দফতরের দায়িত্ব দেওয়া হয়েছে উজ্জ্বল বিশ্বাসকে। এই রদবদলের সঙ্গে মন্ত্রিসভার সম্প্রসারণও হল। আজ চন্দ্রিমা ভট্টাচার্য এবং অরূপ বিশ্বাস মন্ত্রী হিসেবে শপথ নিলেন।
 
মন্ত্রিসভার রদবদলে কি প্রভাব ফেলল রাজ্যের দুই জোট শরিক কংগ্রেস এবং তৃণমূলের মধ্যে বাড়তে থাকা সংঘাত? পৌষের শেষে মন্ত্রিসভার রদবদল ঘটাবেন বলে আগেই জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার রদবদলে দেখা গেল খর্ব করা হয়েছে কংগ্রেসের দুই মন্ত্রী আবু হেনা এবং মনোজ চক্রবর্তীর ক্ষমতা। আবু হেনার হাতে থাকা খাদ্য প্রক্রিয়াকরণের দায়িত্ব দেওয়া হয়েছে উজ্জ্বল বিশ্বাসকে। মনোজ চক্রবর্তীর হাত থেকে ছিনিয়ে নেওয়া হয়েছে পরিষদীয় দফতর। দফতরের দায়িত্ব দেওয়া হয়েছে সোমবারই মন্ত্রী হিসেবে শপথ নেওয়া অরূপ বিশ্বাসকে। একইসঙ্গে উজ্জ্বল বিশ্বাসের হাতে থাকা যুব কল্যাণ এবং আবাসন দফতরের রাষ্ট্রমন্ত্রী করা হয়েছে তাঁকে। স্বাস্থ্য দফতর নিয়ে লাগাতার বিতর্কের মুখে পূর্ণাঙ্গ স্বাস্থ্যমন্ত্রীর জোরালো দাবি উঠতে শুরু করেছিল। মমতা বন্দ্যোপাধ্যায় স্বাস্থ্য দফতর নিজের হাতে রাখলেও রাষ্ট্রমন্ত্রী করা হয়েছে সোমবারই শপথ নেওয়া চন্দ্রিমা ভট্টাচার্যকে।
দায়িত্ব বাড়ানো হয়েছে মদন মিত্র এবং সুদর্শন ঘোষ দস্তিদারের। ক্রীড়ামন্ত্রকের সঙ্গে এখন পরিবহন দফতরও সামলাবেন মদন মিত্র। পরিবেশমন্ত্রকের সঙ্গে সঙ্গে পূর্ত দফতরের বাড়তি দায়িত্ব দেওয়া হয়েছে সুদর্শন ঘোষ দস্তিদারকে। সোমবার টাউন হলে শশী পাঁজাকে মন্ত্রী করার ইচ্ছাপ্রকাশ করেন মুখ্যমন্ত্রী। শশী পাঁজা মন্ত্রী হলে কে বাদ যাবেন তা নিয়ে শুরু হয়েছে জল্পনা।

.