সরকার-কমিশন সংঘাত অব্যাহত

Last Updated: Saturday, May 18, 2013 - 09:41

পঞ্চায়েত ভোট নিয়ে সরকার-কমিশন সংঘাত অব্যাহত। জেলাবিন্যাস এবং ১০ জুলাই ভোটের দিন পরিবর্তনের দাবিতে আজ সরকারকে চিঠি পাঠাল কমিশন। রাজ্য সরকার চাইছে, ৯-৪-৪ জেলাবিন্যাসে ভোট করাতে। কিন্তু কমিশনের প্রস্তাব পঞ্চায়েত ভোট হোক ৬-৫-৬, এই জেলাবিন্যাসে।
রথযাত্রা এবং রমজানের কারণে ১০ জুলাই ভোটে আপত্তি তুলেছে বিরোধী দলগুলি। এই কারণে ১০ জুলাই ভোট করার সিদ্ধান্তও পুনর্বিবেচনার দাবি জানিয়েছে কমিশন। নির্বাচন নিয়ে যাবতীয় জটিলতার মধ্যেই জেলাগুলিকে ভোটপ্রস্তুতি শুরু করে দেওয়ার নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন। আজ উত্তরবঙ্গের পাঁচ জেলা সহ মোট নয় জেলার জেলাশাসক এবং পুলিস সুপারদের সঙ্গে বৈঠক করেন কমিশন কর্তারা। জেলায় জেলায় আইনশৃঙ্খলা পরিস্থিতি জোরদার করার নির্দেশ দিয়েছে কমিশন। বিশেষ করে সীমান্তবর্তী যে সব জেলা রয়েছে সেখানে নিরাপত্তার দিকটি আরও ভালো করে নজর দিতে বলা হয়েছে। আজকের বৈঠকে কমিশনের তালিকায় থাকা স্পর্শকাতর এবং অতি স্পর্শকাতর বুথগুলির নিরাপত্তা ব্যবস্থা নিয়েও দীর্ঘ আলোচনা হয়। 
গতকাই নির্বাচনের দিনক্ষণ নিয়ে বিজ্ঞপ্তি জারি করেছে রাজ্য সরকার। কিন্তু জেলাবিন্যাস নিয়ে ইতিমধ্যেই রাজ্য সরকারের সঙ্গে মতবিরোধ শুরু হয়েছে কমিশনের। জেলা বিন্যাস এবং নিরাপত্তা ব্যবস্থাসহ সরকারি বিজ্ঞপ্তির খুঁটিনাটি উঠে আসতে পারে আজকের বৈঠকে।  জেলাবিন্যাস নিয়ে বিজ্ঞপ্তির ঠিক কোন কোন বিষয়ে তাদের আপত্তি আছে তা সরকারকে পরে চিঠি দিয়ে জানাবে কমিশন।



First Published: Saturday, May 18, 2013 - 18:16


comments powered by Disqus