৩ জুলাই থেকে চালু হতে পারে মেট্রো পরিষেবা, সোমবার স্বরাষ্ট্র সচিবের সঙ্গে বেঠক আধিকারিকদের

৩ জুলাই থেকে চালু হতে পারে মেট্রো, আগামিকাল নবান্নে স্বরাষ্ট্র সচিবের সঙ্গে বেঠক আধিকারিকদের

Reported By: সুতপা সেন | Edited By: Priyanka Dutta | Updated By: Jun 28, 2020, 11:49 PM IST
৩ জুলাই থেকে চালু হতে পারে মেট্রো পরিষেবা, সোমবার স্বরাষ্ট্র সচিবের সঙ্গে বেঠক আধিকারিকদের
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: ৩ জুলাই থেকেই চালু হতে পারে মেট্রো পরিষেবা। সমস্ত দিক খতিয়ে দেখতে কাল সকাল ১১ টায় নবান্নে মেট্রো কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করবেন স্বরাষ্ট্র সচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। বৈঠকে উপস্থিত থাকবেন পরিবহন সচিব প্রভাত মিশ্র এবং মেট্রোরেলের আধিকারিকরা। 

আরও পড়ুন: নম্বর সংগ্রহের কাজ শেষ, জুলাই-এর মাঝামাঝিই প্রকাশিত হবে মাধ্যমিকের ফলাফল

নবান্ন সূত্রে খবর, শুরুতে ১ জুলাই মেট্রো পরিষেবা শুরুর কথা ভাবা হলেও পরে তা পরিবর্তন করা হয়েছে। আগামী ৩ জুলাই থেকে পরিষেবা চালু করতে ইতিমধ্যেই তোড়জোড় শুরু করা হয়েছে।  এই মুহূর্তে মেট্রো চালু করার জন্য কীকী প্রয়োজন তা জানতে চাওয়া হয়েছে বিভিন্ন বিভাগের কাছে। সমস্ত দিক পর্যবেক্ষণ করে আগামী ৩ জুলাই-এর মধ্যেই তাদের রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দিয়েছে মেট্রো কর্তৃপক্ষ।  

নবান্ন সূত্রে খবর, এই পরিস্থিতিতে মেট্রো চালু করতে গেলে একাধিক নিয়মবিধি মানতে হবে। ইতিমধ্যে বেশ কিছু সতর্কতামূলক ব্যবস্থার কথা বলা হয়েছে। জানানো হয়েছে। তবে এতকিছু মানতে যে পরিকাঠামো দরকার তা আদৌ ব্যবস্থা করা সম্ভব কিনা তা নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে।

আরও পড়ুন: সোমবার থেকে ১৪টি রুটে শুরু হচ্ছে ফেরি সার্ভিস, থাকছে একাধিক নিয়মবিধিও

প্রস্তাব অনুযায়ী, প্রতি গেটে আরপিএফ রাখতে গেলে একটি মেট্রোতে ৩২ জন আরপিএফ রাখতে হবে। আদৌ তা সম্ভব কিনা দেখা হবে। প্রত্যেকটি ট্রেন জীবাণুমুক্ত করতে হবে। মক ড্রিল করতে হবে। এগুলো করতে সময় লাগবে। কাজেই ৩ তারিখের আগে আপাতত মেট্রো পরিষেবা চালুর সম্ভাবনা নেই। আগামিকাল বৈঠকে যত দ্রুত সম্ভব মেট্রো পরিষেবা চালুর জন্য কর্তৃপক্ষের কাছে আর্জি জানাবে রাজ্য।

.