নম্বর সংগ্রহের কাজ শেষ, জুলাই-এর মাঝামাঝিই প্রকাশিত হবে মাধ্যমিকের ফলাফল

অন্যদিকে করোনার জেরে বাতিল হয়েছে উচ্চমাধ্যমিকের বাকি থাকা পরীক্ষাগুলি। শিক্ষাদফতর সূত্রে খবর, জুলাই-এর শেষেই ফলাফল বের করবে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। অন্য বিষয়ে পাওয়া সর্বোচ্চ নম্বর মিলবে বাকি থাকা পেপারে।

Reported By: শ্রেয়সী গঙ্গোপাধ্যায় | Edited By: Priyanka Dutta | Updated By: Jun 28, 2020, 09:30 PM IST
নম্বর সংগ্রহের কাজ শেষ, জুলাই-এর মাঝামাঝিই প্রকাশিত হবে মাধ্যমিকের ফলাফল
ছবিটি প্রতীকী

নিজস্ব প্রতিবেদন: CBSE, ICSE দুই বোর্ডই ১৫ জুলাইয়ের মধ্যে দশম শ্রেণীর ফল প্রকাশ করবে। কিন্তু কবে বেরোবে এ রাজ্যে মাধ্যমিকের ফল? লকডাউনের আগেই শেষ হয়েছে পরীক্ষা। গ্রিন জোন চিহ্নিত হওয়ার সঙ্গে সঙ্গেই শুরু হয়ে গিয়েছিল নম্বর সংগ্রহের কাজ। সূত্রের খবর, নম্বর সংগ্রহের কাজ শেষ হয়েছে। অপেক্ষা প্রিন্টিংয়ের। প্রিন্টের কাজ শেষ হলেই পরীক্ষার ফল ঘোষণা। মনে করা হচ্ছে জুলাই মাসের দ্বিতীয় সপ্তাহেই প্রকাশিত হতে পারে মাধ্যমিকের ফলাফাল।করোনার জন্য অধিকাংশ স্কুলই এখন কোয়ারেন্টিন সেন্টার। সেক্ষেত্রে মার্কশিট পড়ুয়াদের হাতে কীভাবে তুলে দেওয়া হবে তা নিয়েই চলছে আলোচনা।

আরও পড়ুন: অনিয়ম-স্বজনপোষণ হয়েছে, তৃণমূলই পারে ব্যবস্থা নিতে, ত্রাণ দুর্নীতি নিয়ে মন্তব্য কল্যাণের

অন্যদিকে করোনার জেরে বাতিল হয়েছে উচ্চমাধ্যমিকের বাকি থাকা পরীক্ষাগুলি। শিক্ষাদফতর সূত্রে খবর, জুলাই-এর শেষেই ফলাফল বের করবে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। অন্য বিষয়ে পাওয়া সর্বোচ্চ নম্বর মিলবে বাকি থাকা পেপারে। জানানো হয়েছে, পড়ুয়ারা প্রয়োজনে সেই ফলের ভিত্তিতে আবারও পরীক্ষার জন্য আবেদন করতে পারবে বলেও জানানো হয়েছে। শুধু উচ্চমাধ্যমিকই নয়।

আরও পড়ুন: আত্মঘাতী? যাদবপুরে গলায় গামছা বাঁধা অবস্থায় উদ্ধার ১২ বছরের কিশোরীর দেহ

করোনার জেরে বাতিল হয়েছে কলেজের সমস্ত পরীক্ষাও। এ নিয়ে শনিবারই সুপারিশ পাঠিয়েছে শিক্ষা দফতর। সুপারিশে বলা হয়েছে- ৮০ শতাংশ নম্বর দেওয়া হবে বিগত বছরগুলির পরীক্ষাতে সর্বোচ্চ নম্বরের ভিত্তিতে। আর বাকি ২০ শতাংশ নম্বর দেওয়া হবে ফাইনাল সেমেস্টারের ইন্টারনাল অ্যাসাইনমেন্টের ভিত্তিতে। এই পরীক্ষার ফলাফলও ৩১ জুলাই-এর মধ্যেই হাতে পাবে পড়ুয়ারা। এ ক্ষেত্রেও ফলফলের ভিত্তিতে পুনরায় আবেদন করা যাবে বলেই শিক্ষা দফতর সূত্রে খবর। 

.