Omicron in Kolkata: স্বাস্থ্য দফতরের হাতে রিপোর্ট! ওমিক্রন আক্রান্ত নন ব্রিটেন ফেরত তরুণী

সোমবার স্বাস্থ্য দফতরের পাওয়া রিপোর্টে জানা গেল, ওমিক্রন আক্রান্ত নন তিনি। 

Updated By: Dec 13, 2021, 08:32 PM IST
Omicron in Kolkata: স্বাস্থ্য দফতরের হাতে রিপোর্ট!  ওমিক্রন আক্রান্ত নন ব্রিটেন ফেরত তরুণী
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: দমদম বিমানবন্দরে করোনা পজিটিভ ধরা পড়েছিল ব্রিটেন ফেরত এক তরুণীর। টেস্টের রিপোর্ট পজিটিভ পাওয়া গেলে বেলেঘাটা আইডি হাসপাতালে পাঠানো হয় তাঁকে। করোনার নয়া প্রজাতি ওমিক্রনে আক্রান্ত হতে পারেন তিনি এমনই আতঙ্ক ছড়িয়ে পড়ে। অবশেষে মিলল স্বস্তি। সোমবার স্বাস্থ্য দফতরের পাওয়া রিপোর্টে জানা গেল, ওমিক্রন আক্রান্ত নন তিনি। 

রিপোর্ট অনুযায়ী, কোভিডের নয়া স্ট্রেইন 'ওমিক্রণ' মেলেনি, তরুণী কোভিডের ডেল্টা প্লাস প্রজাতি দ্বারা সংক্রমিত। গত সপ্তাহেই ব্রিটেন থেকে এক তরুণী কলকাতায় আসেন। বিমানবন্দরে আরটিপিসিআর পরীক্ষা করা হলে দেখা যায় তিনি কোভিড পজিটিভ। এই ঘটনায় উদ্বেগ ছড়ায় স্বাস্থ্যমহলে। 

আরও পড়ুন, 'পুলিসও ক্যাডার হয়ে গেছে', দাবি Dilip-র

প্রসঙ্গত, গত বৃহস্পতিবার গভীর রাতে লন্ডন থেকে দোহা হয়ে বিমানে কলকাতা ফেরেন ওই তরুণী ৷ যে সব দেশে ওমিক্রন আতঙ্ক রয়েছে সেখান থেকে আসা সকল যাত্রীদের কোভিড পরীক্ষার সময়ে ব্রিটেন ফেরত এক মহিলার পরীক্ষার ফল দেখা যায় পজিটিভ। ওই মহিলাকে বিমানবন্দর থেকে তৎক্ষণাত বেলেঘাটা আইডি হাসপাতালে যাওয়ার পরামর্শ দেওয়া হয়। বেলেঘাটা আইডি হাসপাতালে ফোন করে এই মহিলার অবস্থা সম্পর্কে বিশদে জানানো হয়।

নিয়ম অনুযায়ী, ওই মহিলার টেস্টের নমুনা পাঠানো হয় জিনোম সিকুয়েন্সিং-এর জন্য। এই টেস্টের পরেই জানা যায় তিনি ওমিক্রন আক্রান্ত নন!  এই মুহূর্তে ওই তরুণী কলকাতার এক বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন৷  

এই ওমিক্রন ইতিমধ্যেই বিশ্বের ৫৯টি দেশে ছড়িয়ে পড়েছে।  ভারতে মহারাষ্ট্রেই এখনও পর্যন্ত নয়া স্ট্রেনে আক্রান্তের সংখ্যা সর্বাধিক। মুম্বইয়ের ধারা বস্তিতে সংক্রমণ ছড়িয়েছে কিনা, তা নিয়েও উদ্বেগ রয়েছে। এই পরিস্থিতিতে মুম্বইয়ে ১৪৪ ধারা জারি করা হয়েছে। ১১ ও ১২ ডিসেম্বর, এই দুদিন মুম্বইয়ে বড় জমায়েতের উপরও নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। যদি কেউ ১৪৪ ধারা লঙ্ঘন করে, তাহলে ভারতীয় সংবিধানের ১৮৮ ধারা অনুযায়ী তাঁর বিরুদ্ধে আইনত ব্যবস্থা নেওয়ারও হুঁশিয়ারি দেওয়া হয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.