Panchayat Election 2023: পঞ্চায়েত ভোটে বাহিনী মোতায়েনের নির্দেশকে চ্যালেঞ্জ, সুপ্রিম কোর্টে কমিশন

রাজ্য জুড়ে পঞ্চায়েত নির্বাচন পরিচালনা করতে কেন্দ্রীয় মোতায়েন করার নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্টে। কেন্দ্রীয় বাহিনী নিয়ে হাই কোর্টের রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যাচ্ছে রাজ্য নির্বাচন কমিশন।

Updated By: Jun 17, 2023, 01:10 PM IST
Panchayat Election 2023: পঞ্চায়েত ভোটে বাহিনী মোতায়েনের নির্দেশকে চ্যালেঞ্জ, সুপ্রিম কোর্টে কমিশন
নিজস্ব ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্য়ুরো: পঞ্চায়েত ভোটে কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হল রাজ্য নির্বাচন কমিশন। কলকাতা হাইকোর্টের নির্দেশকে চ্যালেঞ্জ করেই শীর্ষ আদালতে রাজীবা সিনহা। সুপ্রিম কোর্টে যাচ্ছে রাজ্যও। পঞ্চায়েত ভোটে গোটা রাজ্যে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হবে পঞ্চায়েত মামলায় এমনই নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্ট। আদালত নির্দেশ দেওয়ার পর ২৪ ঘণ্টা কেটে গেলেও কমিশনের তরফে কোনও সিদ্ধান্ত সুনির্দিষ্ট ভাবে জানানো হয়নি। 

আরও পড়ুন, Dilip Ghosh: 'নওশাদ কি বিজেপির দালাল? বিজেপির প্রয়োজন নেই নওশাদের সঙ্গে সম্পর্ক রাখার'

এবার জানা গেল, সেই নির্দেশকেই চ্যালেঞ্জ করল কমিশন। কেন্দ্রীয় বাহিনী মোতায়েনে হাইকোর্টের ডেডলাইনের শেষ দিন শনিবার। হাইকোর্টের এই নির্দেশকেই চ্যালেঞ্জ করে শনিবারই সুপ্রিম কোর্টে যাচ্ছে রাজ্য সরকার ও রাজ্য নির্বাচন কমিশন। তবে বাহিনী নিয়ে হাইকোর্টের নির্দেশের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে যাওয়া নিয়ে কমিশনারের মন্তব্যে ধোঁয়াশা ছিল প্রথম থেকেই। ই-ফাইলিং নিয়ে এখনই বলার মতো অবস্থায় নেই। মন্তব্য করেছিলেন কমিশনার রাজীবা সিনহার।  

হাইকোর্টের নির্দেশের পরই রাজ্য বিধানসভার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী সন্দেহ প্রকাশ করেছিলেন। সেই কারণে তিনি আগেভাগে সুপ্রিম কোর্টে ক্যাভিয়েট দাখিল করার প্রস্তুতিও শুরু করে দিয়েছিলেন তিনি। এর আগে কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ নির্দেশ নিয়ে কমিশনকে দুষে রীতিমতো উস্মা প্রকাশ করেছিল। খোদ প্রধান বিচারপতি শিবজ্ঞানম কমিশনকে তীব্র ভর্ৎসনা করে জানান, আদালতের রায় পছন্দ না হলে কমিশনের সামনে উচ্চ আদালতে আপিল করার রাস্তা খোলা রয়েছে। 

প্রসঙ্গত,  শুক্রবার কাকদ্বীপ থেকে অভিষেক বন্দ্য়োপাধ্য়ায়কে পাশে দাঁড় করিয়ে কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের সিদ্ধান্তের কড়া সমালোচনা করেন মমতা বন্দ্য়োপাধ্য়ায়। তবে সুপ্রিম কোর্টে এখনও গ্রীষ্মকালীন অবকাশ চলছে। সেক্ষেত্রে রাজ্য বা কমিশনকে জরুরী ভিত্তিতে শুনানির আবেদন করতে হবে বলে জানাচ্ছে আইনজীবী মহল ।

আরও পড়ুন, Panchayat Election 2023: মনোনয়নে অশান্ত ভাঙড়, 'ISF–বিজেপি যোগাযোগ ফাঁস'!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   

.