Panchayat Election 2023: 'সুপ্রিম' ধাক্কা রাজ্যের, কেন্দ্রীয় বাহিনী দিয়েই পঞ্চায়েত ভোট

Panchayat Poll: রাজ্যে আসছে কেন্দ্রীয় বাহিনী। পঞ্চায়েত নির্বাচন হবে কেন্দ্রীয় বাহিনীর তত্ত্বাবধানেই। কলকাতা হাইকোর্টের নির্দেশ বহাল রেখে এদিন এমনই রায় দিল সুপ্রিম কোর্ট। নির্বাচন কমিশন এবং রাজ্যের আবেদন খারিজ করে দিল শীর্ষ আদালত। 

Updated By: Jun 20, 2023, 12:59 PM IST
Panchayat Election 2023: 'সুপ্রিম' ধাক্কা রাজ্যের, কেন্দ্রীয় বাহিনী দিয়েই পঞ্চায়েত ভোট
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: পঞ্চায়েত নির্বাচনে কেন্দ্রীয় বাহিনীর নির্দেশ বহাল রাখল সুপ্রিম কোর্ট। রাজ্য জুড়ে পঞ্চায়েত নির্বাচন পরিচালনা করতে কেন্দ্রীয় মোতায়েন করার নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্ট। নির্বাচন কমিশন এবং রাজ্যের আবেদন খারিজ করে কলকাতা হাইকোর্টের নির্দেশ বহাল রাখল শীর্ষ আদালত। হাইকোর্টের রায়ে হস্তক্ষেপ নয়। রাজ্যে আসছে কেন্দ্রীয় বাহিনী। শান্তিপূর্ণ নির্বাচন করে কলকাতা হাইকোর্টের মূল উদ্দেশ্য, এদিন এমনটাই জানিয়েছে সুপ্রিমকোর্ট। 

আরও পড়ুন, West Bengal Day, Mamata Banerjee: 'পশ্চিমবঙ্গ দিবস পালন নয়',রাজ্যপালকে চিঠি মুখ্যমন্ত্রীর

এদিকে কলকাতা হাইকোর্টের নির্দেশের ৪৮ ঘন্টা হয়ে গেলেও পঞ্চায়েত নির্বাচনে কত বাহিনী প্রয়োজন তা জানায়নি রাজ্য নির্বাচন কমিশন। যা আদালত অবমাননারই সামিল। এই আবেদন নিয়ে প্রধান বিচারপতি ডিভিশন বেঞ্চের দৃষ্টি আকর্ষণ করেন শুভেন্দু অধিকারীর আইনজীবী। কেন্দ্রীয় বাহিনী মোতায়েনে হাইকোর্টের ডেডলাইনের শেষ দিন ছিল শনিবার। হাইকোর্টের এই নির্দেশকেই চ্যালেঞ্জ করে শনিবার সুপ্রিম কোর্টে যায় রাজ্য সরকার ও রাজ্য নির্বাচন কমিশন।

এর আগে কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ নির্দেশ নিয়ে কমিশনকে দুষে রীতিমতো উস্মা প্রকাশ করেছিল। খোদ প্রধান বিচারপতি শিবজ্ঞানম কমিশনকে তীব্র ভর্ৎসনা করে জানান, আদালতের রায় পছন্দ না হলে কমিশনের সামনে উচ্চ আদালতে আপিল করার রাস্তা খোলা রয়েছে।  

তবে বাহিনী নিয়ে হাইকোর্টের নির্দেশের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে যাওয়া নিয়ে কমিশনারের মন্তব্যে ধোঁয়াশা ছিল প্রথম থেকেই। ই-ফাইলিং নিয়ে এখনই বলার মতো অবস্থায় নেই। মন্তব্য করেছিলেন কমিশনার রাজীবা সিনহা। অন্যদিকে, 'ভোটকর্মীদের নিরাপত্তা দরকার। আতঙ্কে কাজ করা যায় না'। পঞ্চায়েত ভোটে কেন্দ্রীয় বাহিনীর দাবিতে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় সংগ্রামী যৌথমঞ্চও।

স্পর্শকাতর জেলা নয়। পঞ্চায়েত ভোটে গোটা রাজ্যেই মোতায়েন করতে হবে কেন্দ্রীয় বাহিনী। আবার পঞ্চায়েত ভোটের মনোনয়ন পর্ব থেকেই হিংসা। তারপরই রাজভবনে খোলা হয় কন্ট্রোলরুম। মানুষ যাতে অভিযোগ জানাতে পারে, সেজন্যই এই সিদ্ধান্ত। শুধু তাই নয়, কন্ট্রোল রুমে যেসব অভিযোগ আসবে, সেই অভিযোগগুলি পাঠিয়ে দেওয়া হবে রাজ্য ও নির্বাচন কমিশনে।

আরও পড়ুন, Panchayat Election 2023: পঞ্চায়েত ভোটে কেন্দ্রীয় বাহিনীর দাবিতে সুপ্রিম কোর্টে যৌথমঞ্চ

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.