West Bengal Day, Mamata Banerjee: 'পশ্চিমবঙ্গ দিবস পালন নয়',রাজ্যপালকে চিঠি মুখ্যমন্ত্রীর

 কেন্দ্রের নির্দেশিকা মেনে এবার রাজভবনে পালন করা হবে 'পশ্চিমবঙ্গ দিবস'।কবে? আগামিকাল, মঙ্গলবার ২০ জুন।

Updated By: Jun 19, 2023, 11:17 PM IST
West Bengal Day, Mamata Banerjee: 'পশ্চিমবঙ্গ দিবস পালন নয়',রাজ্যপালকে চিঠি মুখ্যমন্ত্রীর

সুতপা সেন ও শ্রেয়সী গঙ্গোপাধ্য়ায়: 'আপনার এই সিদ্ধান্ত পশ্চিমবঙ্গের মানুষের ভাবাবেগে আঘাত করবে'। রাজভবনে 'পশ্চিমবঙ্গ দিবস' পালনের বিরোধিতায় রাজ্যপালকে চিঠি লিখলেন মুখ্যমন্ত্রী। চিঠিতে উল্লেখ, '২০ জুন পশ্চিমবঙ্গ দিবস পালনের সিদ্ধান্তে আমি স্তম্ভিত। আপনার সঙ্গে আমার ফোনে কথা হয়েছে। আপনি মেনে নিয়েছিলেন যে, কোনও একটি নির্দিষ্ট দিনকে পশ্চিমবঙ্গ প্রতিষ্ঠা দিবস হিসেবে ঘোষণা করা কাঙ্খিত নয়'।

ধনখড়ের পথেই হাঁটতে চলেছেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। কেন্দ্রের নির্দেশিকা মেনে এবার রাজভবনে পালন করা হবে 'পশ্চিমবঙ্গ দিবস'।কবে? আগামিকাল, মঙ্গলবার ২০ জুন। কেন এমন সিদ্ধান্ত? রাজ্যপাল-রাজ্য় সংঘাত চরমে।

তৃণমূল মুখপাত্র কুণাল ঘোষ বলেন, 'যেখানে আমরা, দুই বাংলার অতীত, স্বাধীনতা সংগ্রাম, সংস্কৃতি একসুরে বাঁধা বা মিলনের কথা বলি, সেখানে যাঁরা দ্বিজাতি তত্ত্বে বিশ্বাসী বা হিন্দু রাষ্ট্র গঠনের ডাক দেয়, তাঁরা ছাড়া এভাবেই পশ্চিমবঙ্গ দিবস খুব গর্বের দিন হিসেবে পালন বা পশ্চিমবঙ্গ গঠনের বা সৃষ্টি দিন! এর সঙ্গে ইতিহাসের কোনও সম্পর্ক নেই'। তাঁর অভিযোগ, 'রাজ্যপাল নির্দিষ্ট একটা উদ্দেশ্যপ্রণোদিত ভাবনা থেকে যেভাবে পশ্চিমবঙ্গ দিবস পালনের চেষ্টা করছেন, এটা পশ্চিমবঙ্গের ইতিহাসে বিকৃত করা। বাংলার সংস্কৃতিকে নষ্ট করা। আমরা তীব্রভাবে এই অপচেষ্টার বিরোধিতা করছি'।

আরও পড়ুন: Panchayat Election 2023: পঞ্চায়েত ভোটে কেন্দ্রীয় বাহিনীর দাবিতে সুপ্রিম কোর্টে যৌথমঞ্চ

এদিকে দেশভাগের প্রসঙ্গে টেনে 'পশ্চিমবঙ্গ দিবস' পালনের সিদ্ধান্তকে সমর্থন করেছেন বিজেপি রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার। তাঁর মতে, পশ্চিমবঙ্গ দিবস যেকেউ পালন করতে পারে। মুখ্য়মন্ত্রীরও পালন করা উচিত। না হলে তো ওনার পূর্ব পুরুষ তো পূ্র্ব পাকিস্তানে থাকতেন।  ওনার পূর্ব পুরুষ পালিয়ে এসেছিলেন, বুদ্ধদেব ভট্টাচার্যের মতো, আমার মতো, জ্যোতিবাবুর মতো। সেই সময়ে এই ২০ তারিখেই তো পশ্চিমবঙ্গের তৎকালীন যে প্রাদেশিক আইনসভা ছিল, সেই আইনসভাতে তো এই আইন পাস হয় যে.  বঙ্গ দুভাগে ভাগ হবে এবং পশ্চিমবঙ্গ বলে একটি রাজ্য গঠিত হবে। এটা ইতিহাস। অস্বীকার করার জায়গা নেই'।

এর আগে, রাজভবনে  গোয়া দিবস, সিকিম দিবস, এমনকী তেলেঙ্গানা দিবসও পালন করা হয়। কেন? সূত্রের খবর, কেন্দ্রের তরফে নির্দেশিকা জারি করে জানানো হয়েছে, দেশের প্রতিটি রাজভবনেই বিভিন্ন রাজ্যের প্রতিষ্ঠাদিবস পালন করতে হবে। শুধু তাই নয়, তালিকায় ২০ জুন তারিখটিকেই 'পশ্চিমবঙ্গ দিবস' হিসেবে উল্লেখ করা হয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.