সিট 'ফাঁকা' পড়ে, নেই বসার জন্য মারামারি! নিউ নর্মাল মেট্রোয় স্বেচ্ছায় দাঁড়িয়ে যাত্রীরা

 "দাঁড়িয়ে যেতে কষ্ট নেই। সংক্রমিত না হলেই হল।"

Reported By: শ্রেয়সী গঙ্গোপাধ্যায় | Edited By: সুদেষ্ণা পাল | Updated By: Sep 15, 2020, 01:54 PM IST
সিট 'ফাঁকা' পড়ে, নেই বসার জন্য মারামারি! নিউ নর্মাল মেট্রোয় স্বেচ্ছায় দাঁড়িয়ে যাত্রীরা
নিজস্ব চিত্র

নিজস্ব প্রতিবেদন : নিউ নর্মাল মেট্রোতে বদলে গেল মানুষের অভ্যেস। আগে অফিস টাইমে ট্রেনে একটা আঙুল গলাবার জায়গা থাকলেও লোকে ঘেঁষে ঘেঁষে সেখানেও বসার চেষ্টা করত। না বসতে পারলে রাগও দেখাত। অনেক সময় আবার মুখ দিয়ে বেরিয়ে আসত কটূক্তি! কেন যে এত খায়? কিংবা দুর্ভিক্ষের কারণ! কিন্তু লকডাউনের পর মেট্রো পরিষেবা ফের চালুর দ্বিতীয় দিনে সেই চেনা ছবি উধাও।

সামনে ফাঁকা সিট, তাও ঠায় দাঁড়িয়ে রয়েছেন যাত্রীরা। কারণ সিটে যে লাল রঙের ক্রস চিহ্ন দেওয়া। ওদিকে ক্রস চিহ্ন ছাড়া সব আসন ইতিমধ্যেই ভর্তি হয়ে গিয়েছে। অতএব চিহ্নকে সম্মান দিয়ে দাঁড়িয়ে যাওয়া। কারণ একটাই, করোনা আবহে মেট্রো যাত্রার এখন মূল মন্ত্র-ই হল সামাজিক দূরত্ব বজায় রাখা। যেমন, ঐশি গাঙ্গুলি মেট্রোর প্রায় নিত্য যাত্রী। এর আগে মেট্রোতে যাতায়াতের সময় দেখেছেন সিটে বসার জন্য মানুষের আকুতি। আজ তা মোটেই নেই। তিনি নিজেও যাচ্ছেন দাঁড়িয়ে। বললেন, "নিয়ম ভেঙে লাভ নেই। নিজের ক্ষতি, অন্যের ক্ষতি।" একই বক্তব্য সৌভিক আচার্যেরও। তাঁর কথায়, "দাঁড়িয়ে যেতে কষ্ট নেই। সংক্রমিত না হলেই হল।"

প্রসঙ্গত, নিউ নর্মাল মেট্রো সফরের দ্বিতীয় দিনে অফিস টাইমে যাত্রীদের ভিড় গতকালকের থেকে অনেকটাই বেশি ছিল। দমদম মেট্রো স্টেশনে দেখা যায়, কলকাতা পুলিসের উপস্থিতিতে সোশ্যাল ডিস্ট্যান্সিং মেনে ই-পাস ও স্মার্ট কার্ড দেখিয়ে, হাত স্যানিটাইজ করার পরই স্টেশনে ঢোকার অনুমতি মিলছে যাত্রীদের। তবে আজ দ্বিতীয় দিনে বেশকিছু যাত্রীকে ই-পাস সংগ্রহে সমস্যায় পড়তে দেখা যায়। ই-পাসের বুকিং ফুল হয়ে যাওয়ায়, নির্দিষ্ট সময়ের ই-পাস না পেয়ে ফিরে যেতে বাধ্য হন বেশকিছু যাত্রী।  

এই পরিস্থিতিতে প্রবীণ নাগরিকদের সুবিধার্থে ছাড়ও ঘোষণা করেছে মেট্রো কর্তৃপক্ষ। বেলা সাড়ে ১১টা থেকে বিকেল ৪টে পর্যন্ত প্রবীণ নাগরিকদের মেট্রোয় যাতায়াতের জন্য কোনও ই-পাস লাগবে না। বয়সের প্রমাণপত্র ও আইডি কার্ড দেখিয়েই মেট্রোতে যাতায়াত করতে পারবেন প্রবীণ নাগরিকরা।

আরও পড়ুন, করোনা রুখতে ২৫ সেপ্টেম্বর থেকে ফের একদফা লকডাউন! কী বলল কেন্দ্র

.