Netaji পরিকল্পিত Planning Commission ফিরিয়ে দিতে হবে, শহরে আসার আগেই মোদীকে বার্তা Mamata-র

দেশের চারটে রাজধানীর দাবি করলেন মমতা

Updated By: Jan 23, 2021, 04:25 PM IST
Netaji পরিকল্পিত Planning Commission ফিরিয়ে দিতে হবে, শহরে আসার আগেই মোদীকে বার্তা Mamata-র

নিজস্ব প্রতিবেদন: নেতাজির জন্মদিনে তাঁর প্রতি শ্রদ্ধা জানাতে গিয়ে নাম না করে প্রধানমন্ত্রীকেই নিশানা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শনিবার শ্যামবাজার থেকে মিছিল করে এসে রেড রোডে এক সভায় মমতা বলেন, নেতাজি আমাদের আবেগ। সেই আবেগকে ভুলিয়ে দেওয়া মেনে নেব না।

মমতা বলেন, যে সেনাবাহিনী নিয়ে আমরা গর্ব বোধ করি তা গড়ছিলেন নেতাজি(Netaji)। প্ল্যানিং কমিশন তুলে দেওয়া হল। তার পরিবর্তে নীতি আয়োগ তৈরি করা হয়েছে। এই প্ল্যানিং কমিশনের পরিকল্পনা করেছিলেন নেতাজি। প্ল্যানিং কমিশন রেখেই নীতি আয়োগ তৈরি করা যেতে পারতো। আমাদের দাবি নেতাজির তৈরি প্ল্যানিং কমিশন(Planning Commission) ফিরিয়ে দিতে হবে। কেন নেতাজির নামে ডক তুলে দিয়ে কেন অন্য নামে করা হবে? আমরা সিদ্ধান্ত নিয়েছি আমরা আজাদ হিন্দ হিন্দ মনুমেন্ট তৈরি করব। কোটি কোটি টাকা খরচ করে সংসদ ভবন তৈরি হচ্ছে। এখনই এর প্রয়োজন ছিল না। একবার তো আপনারা বললেন না একটা মনুমেন্ট নেতাজির নামে হোক।

আরও পড়ুন-চিন সেনা না কমালে ভারতও কমাবে না, লাদাখ-প্রশ্নে প্রতিরক্ষামন্ত্রী

নেতাজির জন্মদিনে জাতীয় ছুটি ঘোষণার দাবি বারবারই করেছেন মমতা(Mamata Banerjee)। আজও তাই করলেন।  মুখ্যমন্ত্রী বলেন, নেতাজি আমাদের আবেগে। এই দিনটিকে এখনও ছুটির দিন হিসেবে এখনও ঘোষণা করেনি কেন্দ্র। এনিয়ে আমাদের ক্ষোভ রয়েছে। আজও আমি বলছি, এই দিনটিকে জাতীয় ছুটির দিন হিসেবে ঘোষণা করতে হবে।  আমরা নেতাজির জন্মদিন জানি কিন্তু তাঁর মৃত্যু কীভাবে হয় তা জানি না। তা খুঁজে বের করতে হবে। নেতাজির লড়াইয়কে ভয় পেয়েছিল ইংরেজরা। তাই তাঁকে সরিয়ে দেওয়া হয়েছিল। স্বাধীনতার আন্দোলন শুরু হয়েছিল বাংলায়, সামাজিক সংস্কার শুরু হয়েছিল এই বাংলাতে। বাংলা কোনও অবহেলা সইবে না।  ইতিহাস ভুলিয়ে দিলে চলবে না। ইতিহাস বুঝতে হবে। নেতাজির তরুণের স্বপ্ন সবার পড়া প্রয়োজন।

আরও পড়ুন-ট্রাক্টর Rally বানচালের ছক, ৪ কৃষক নেতাকে 'খুনের ষড়যন্ত্র' মুখোশধারীর!

দেশের চারটে রাজধানীর দাবি করলেন মমতা। মুখ্যমন্ত্রীর যুক্তি, দেশে ৪টে জায়গায় রাজধানী হোক। সংসদের চারটে অধিবেশেন ৪ জায়গায় হওয়া উচিত। দৃষ্টিভঙ্গী বদল করতে হবে। ওয়ান নেশন বলে ওয়ান নেতা চলবে না। ইতিহাস গুলিয়ে দিলে হবে না। নেতাজি আমাদের আবেগ, আমাদের বিবেক, আমাদের দর্শন। নেতাজির জন্মদিনটা কেন দেশপ্রমে দিবস হবে না? পারক্রম দিবস? কেন কীসের পরাক্রম? কেন্দ্রে একবার জিজ্ঞাসা করতে পারত কেন শব্দটা ব্যবহার করা উচিত? উনি গুজরাটি জানানে, আমি পাঞ্জাবি জানি না। তাই কিছু শব্দ ব্যবহার করার সময় তা লক্ষ্য রাখা উচিত।  যাঁর কথা শুনলে মানুষের মনে উন্মাদনা বাড়ে। আমরা এই দিনটিকে দেশনায়ক দিবস বলে পালন করি। রবীন্দ্রনাথ প্রথম দেশনায়ক বলে নেতাজিকে সম্মোধন করেছিলেন। তাই নেতাজির জন্মদিনটি দেশনায়ক দিবস হিসেবে পালন করে আমরা রবীন্দ্রনাথ ও নেতাজিকে মিলিয়ে দিয়েছি। 

.