জ্বালানির মূল্যবৃদ্ধির প্রতিবাদে শনিবার কেন্দ্রের বিরুদ্ধে রাস্তায় নামছে তৃণমূল

ডিজেল ও রান্নার গ্যাসের মূল্যবৃদ্ধির প্রতিবাদে শনিবার পথে নামছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দুপুর দুটোয় সুবোধ মল্লিক স্কোয়ার থেকে শুরু হবে তৃণমূলের মিছিল। মিছিল শেষ হবে ধর্মতলায়। গতকাল, বহু ব্র্যান্ডের খুচরো ব্যবসায়ে ৫১ শতাংশ বিদেশি লগ্নির অনুমোদন দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা।

Updated By: Sep 15, 2012, 12:05 PM IST

ডিজেল ও রান্নার গ্যাসের মূল্যবৃদ্ধির প্রতিবাদে শনিবার পথে নামছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দুপুর দুটোয় সুবোধ মল্লিক স্কোয়ার থেকে শুরু হবে তৃণমূলের মিছিল। মিছিল শেষ হবে ধর্মতলায়। গতকাল, বহু ব্র্যান্ডের খুচরো ব্যবসায়ে ৫১ শতাংশ বিদেশি লগ্নির অনুমোদন দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা। মমতা বন্দ্যোপাধ্যায় কেন্দ্রের এই সিদ্ধান্তেরও বিরোধিতা করেছেন। দলের আপত্তির কথা ইতিমধ্যেই সোনিয়া গান্ধীর রাজনৈতিক সচিব আহমেদ প্যাটেলকে জানিয়ে দিয়েছেন মুকুল রায়।
কেন্দ্র খুচরো ব্যবসায় বিদেশি বিনিয়োগের সিদ্ধান্ত থেকে সরে না এলে `কঠোর সিদ্ধান্ত` নিতেও পিছ পা হবে না বলে শুক্রবারই জানিয়ে দিয়েছিলেন মুখ্যমন্ত্রী তথা তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুক্রবার ফেসবুকে কেন্দ্রীয় সিদ্ধান্তের প্রতিক্রিয়ায় "লুঠ চলছে লুঠ" বলে মন্তব্য করেন মমতা। অবিলম্বে এফডিআই সহ ডিজেলের দাম বৃদ্ধির সিদ্ধান্ত প্রত্যাহার না করলে তৃণমূল কংগ্রেস ইউপিএ জোট থেকে সরে আসতে পারে বলেও মনে করছে রাজনৈতিক মহল। এদিন কেন্দ্রীয় মন্ত্রী মুকুল রায় দলের তরফে কেন্দ্রকে যে চিঠি পাঠিয়েছেন তাতেও সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানানো হয়েছে।
আগামী ১৮ তারিখ বৈঠকে বসছে তৃণমূলের সংসদীয় কমিটি। বৈঠকে উপস্থিত থাকবেন মমতা বন্দ্যোপাধ্যায় নিজে। তৃণমূলের তফরে কেন্দ্রকে যে চিঠি পাঠানো হয়েছে, তাতে ১৮ তারিখ বিকেল ৪ টে পর্যন্ত সময়সীমা বেঁধে দেওয়া হয়েছে। তার আগে কেন্দ্র যদি পুনর্বিবেচনা না করে, তাহলে তৃণমূল জোট বজায় রাখবে কিনা তা নিয়ে তাঁরা বিবেচনা করবেন বলে হুঁশিয়ারি দিয়ে রেখেছেন।

.