মুখ্যমন্ত্রীর নির্দেশেই কলকাতা সফর বাতিল, টুইটারে বিস্ফোরক সলমন রুশদি

Last Updated: Friday, February 1, 2013 - 13:06

বিস্ফোরক টুইটে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কেই কাঠগড়ায় তুললেন সলমন রুশদি। বিশ্বখ্যাত সাহিত্যিকের অভিযোগ, তাঁর কলকাতা সফর বাতিলে পুলিসকে নির্দেশ দিয়েছিলেন স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।  
শুক্রবার বেলা বারোটা নাগাদ পরপর চারটি টুইট। যেন চারটি বিস্ফোরণ। তাঁর কলকাতা সফর বাতিল প্রসঙ্গে টুইট করলেন সলমন রুশদি।
প্রথম টুইটে সৌগত রায়ের মন্তব্যের নিন্দা। বৃহস্পতিবার, তৃণমূল সাংসদ সৌগত রায় বলেছিলেন, সলমন রুশদিকে কলকাতায় না আসার জন্য বন্ধুত্বপূর্ণ পরামর্শ দেওয়া হয়েছিল।
টুইটে রুশদির মন্তব্য, "হাস্যকর কথা, সৌগত রায়। কলকাতায় না যাওয়ার জন্য আমি কোনও বন্ধুত্বপূর্ণ পরামর্শ পাইনি। আমাকে বলা হয়েছিল, পুলিস আমাকে পরের বিমানেই ফেরত পাঠিয়ে দেবে।"
পরের টুইটে আরও আক্রমণাত্মক রুশদি। তিনি  লিখেছেন, "পুলিস আমার সফরসূচি সংবাদমাধ্যমকে জানিয়ে দিয়েছিল এবং মুসলিম নেতাদের ডেকে কার্যত বিক্ষোভ দেখানোর ইন্ধন দেওয়া হয়।"
প্রেস বিবৃতিতে এ প্রসঙ্গে আরও বিস্তারিত ব্যাখ্যা দিয়ে রুশদি লিখেছেন, "যে কোনও মূল্যে আমার কলকাতা সফরকে অসম্ভব করে তুলতে সক্রিয় হয়েছিল পুলিস। আমি কোন বিমানে যাব, কোথায় থাকব, কলকাতা লিট মিটে কখন যাব, কোন বিমানে ফিরব মিডিয়াকে সব জানিয়ে দেয় পুলিসের একটি সূত্র। এটা স্পষ্টতই অশান্তি বাধানোর লোকদের ডেকে আনা এবং তার জেরেই আমার সফর আটকাতে বিমানবন্দরে বাইরে শ'খানেক লোক বিক্ষোভও দেখায়। এটা যে সরকারি পরিকল্পনা ছিল, সেটা বিশ্বাস না করে উপায় নেই।
কলকাতা সাহিত্য উত্সবে সলমন রুশদিকে আমন্ত্রণের কথা অস্বীকার করেছেন আয়োজকরা।
তৃতীয় টুইটে রুশদি লিখেছেন, "উদ্যোক্তারা বলছেন আমাকে আমন্ত্রণ জানানো হয়নি। এটা সম্পূর্ণ মিথ্যা কথা। প্রমাণ হিসেবে, আমার কাছে ওঁদের পাঠানো ই মেল এবং বিমানের টিকিট আছে।"
প্রেস বিবৃতিতে রুশদি লিখেছেন, "আয়োজকরা আমাকে সারপ্রাইজ গেস্ট হিসেবে আসতে অনুরোধ করেছিলেন।"
সবচেয়ে বড় বিস্ফোরণ চতুর্থ টুইটে। সরাসরি মুখ্যমন্ত্রীকে কাঠগড়ায় তুলে রুশদি লিখলেন, "সোজা কথা হল, আমার সফর আটকাতে পুলিসকে নির্দেশ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।"
প্রেস বিবৃতিতে রুশদি আরও লিখেছেন, "মনে পড়ে গেল, গত বছর জয়পুর উত্সবের পরেই মমতা ব্যানার্জি জানিয়ে দিয়েছিলেন যে তিনি কিছুতেই আমাকে কলকাতায় ঢুকতে দেবেন না। এখন সেই হুমকিকেই বেশ ভাল ভাবে কাজে করে দেখালেন তিনি।"
সলমন রুশদির কলকাতা সফর বাতিল যে মুখ্যমন্ত্রীর নির্দেশেই হয়েছে তা কার্যত মেনেই নিয়েছেন তৃণমূল সাংসদ সুলতান আহমেদ।
প্রেস বিবৃতিতে রুশদির মন্তব্য, ভারতে এখন সাংস্কৃতিক জরুরি অবস্থা চলছে। মিডনাইটস চিলড্রেন উপন্যাস অবলম্বনে তৈরি পরিচালক দীপা মেহতার ছবির প্রচারে কলকাতায় আসার কথা ছিল সলমন রুশদির। 



First Published: Friday, February 1, 2013 - 21:37


comments powered by Disqus