সারদা কাণ্ডে রাজ্যের বিরুদ্ধে অসহযোগিতার অভিযোগ

Last Updated: Tuesday, May 14, 2013 - 20:45

সারদা-কাণ্ডের তদন্তে এ বার রাজ্যের বিরুদ্ধে অসহযোগিতার অভিযোগ উঠল। হাইকোর্টের বিচারপতির কাছে সরাসরি এই অভিযোগ জানিয়েছে ডিরেক্টরেট অফ এনফোর্সমেন্ট। আগামিকালের মধ্যে এ বিষয়ে রাজ্যকে তাদের বক্তব্য জানানোর নির্দেশ দিয়েছে আদালত। বৃহস্পতিবার, সারদা-কাণ্ডের সিবিআই তদন্ত নিয়ে শুনানি হবে।
সারদার ঘটনায় এখনও পর্যন্ত রাজ্যের তরফে আলাদা করে কোনও মামলাই দায়ের করা হয়নি। স্পেশাল ইনভেস্টিগেশন টিম তৈরি হলেও তদন্ত হয়েছে শুধুমাত্র আমানত ও সম্পত্তির হিসেব নিয়ে।এই অবস্থায় এ বার রাজ্যের বিরুদ্ধে সরাসরি তদন্তে সহযোগিতা না করার অভিযোগ তুলল কেন্দ্রীয় সরকারের অধীন ডায়রেক্টরেট অফ এনফোর্সমেন্ট।
এ দিন আলাদাভাবে বেশ কয়েকটি তাত্‍পর্যপূর্ণ মন্তব্য করেন বিচারপতিরা। প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ জানায়, কেন্দ্রীয় সংস্থাকে তদন্তভার দেওয়ার মানে এই নয় যে রাজ্যের তদন্তকারি সংস্থার যোগ্যতা নিয়ে প্রশ্ন তোলা। এই আর্থিক দুর্নীতির ব্যপ্তি এবং গভীরতার জন্যই কেন্দ্রীয় সংস্থাকে তদন্তের দায়িত্ব দেওয়ার কথা উঠছে। প্রতিদিন আত্মহত্যার ঘটনা ঘটছে। এ রাজ্যের বাইরেও একাধিক জায়গায় এই সংস্থা মানুষের টাকা নিয়ে নয়ছয় করেছে। একইসঙ্গে বিচারপতিরা জানতে চান, অন্য কোনও রাজ্য সিবিআইকে ইতিমধ্যেই তদন্তভার দিয়েছে কিনা?
ডিরেক্টরেট অফ এনফোর্সমেন্টের তোলা অভিযোগের প্রেক্ষিতে রাজ্যকে, এবং অন্য রাজ্যে তাদের তদন্তের দায়িত্ব দেওয়া নিয়ে সিবিআইকে বুধবার আদালতের কাছে তাদের বক্তব্য জানাতে হবে।  
বৃহস্পতিবার এই মামলার শুনানি। অসম ও ত্রিপুরার পর এ রাজ্যে অর্থলগ্নি সংস্থার টাকা নয়ছয়ের ঘটনায় সিবিআই তদন্তের সম্ভাবনা ওইদিন খতিয়ে দেখবেন বিচারপতিরা।
 
 



First Published: Tuesday, May 14, 2013 - 20:45


comments powered by Disqus