CPM-TMC জোট ত্রিপুরায়? বিজেপিই মূল শত্রু বুঝিয়ে ইঙ্গিত Yechury-র

সিপিএম নেতাদের নিলেও ত্রিপুরায় অন্তত জোট চায় না তৃণমূল। স্পষ্ট করে দিয়েছিলেন অভিষেক (Abhishek Banerjee)। 

Updated By: Aug 13, 2021, 11:10 PM IST
CPM-TMC জোট ত্রিপুরায়? বিজেপিই মূল শত্রু বুঝিয়ে ইঙ্গিত Yechury-র

নিজস্ব প্রতিবেদন: বিজেপিকে রুখতে জাতীয়স্তরে তৃণমূলের সঙ্গে জোটে আপত্তি নেই সিপিএমের। তা ইতিমধ্যেই স্পষ্ট দিয়েছেন বিমান-সূর্যকান্ত। লোকসভা ভোটের আগে ত্রিপুরায় বিধানসভা নির্বাচনে কি সিপিএম-তৃণমূল জোট সম্ভব? জল্পনা উড়িয়ে দিলেন না সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি (Sitaram Yechury)। স্পষ্ট করে দিলেন, মূল শত্রু বিজেপিই।   

একুশের ভোটে বিজেপির চ্যালেঞ্জ সামলে নবান্ন দখলে রেখেছে তৃণমূল। সিপিএমের পর্যালোচনাতেও 'সাম্প্রদায়িক দল'কে রুখে দেওয়ার বিষয়টি গুরুত্ব দিয়ে উল্লেখ করা হয়েছে। 'কাকাবাবু'র জন্মদিন উপলক্ষে সেমিনারে সূর্যকান্ত (Surjya Kanta Mishra) বলেছিলেন,'বিজেপির বিরুদ্ধে লড়তে গেলে সঙ্গে নিতে হবে সবাইকে। সুতরাং তৃণমূলকে নিতেও হবে। সারা দেশে বিরোধীরা একজোট হতে পারলে ভালো হয়।' তার আগে তৃণমূলের সঙ্গে জোট প্রসঙ্গে বিমান বসু (Biman Basu) জানিয়েছিলেন,'বিজেপি ছাড়া যে কোনও দলের সঙ্গে কাজ করতে প্রস্তুত। এর পর আর কোনও কথা আছে কি?' লোকসভা সেই ২০২৪ সালে। তার আগে ২০২২ সালে ত্রিপুরায় কি সিপিএম-তৃণমূল জোট দেখা যেতে পারে? জোরালো হয়েছে জল্পনা। কারণ ত্রিপুরায় ডাল-পালা ছড়াচ্ছে মমতার দল। বাম নেতাদের দলে আসার ডাক দিয়েছেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। বিজেপিকে ঠেকাতে সিপিএম হাত ধরবে ঘাসফুলের? শুক্রবার এই প্রশ্নের উত্তরে সরাসরি 'হ্যাঁ' বলেননি ইয়েচুরি। তবে তৃণমূলের সঙ্গে সমীকরণের জল্পনা উড়িয়েও দেননি। 

ইয়েচুরির (Sitaram Yechury) কৌশলী জবাব,'বিজেপির বিরুদ্ধে আমরা লড়াই করব। আমরা লড়াই করেছি। মার খেয়েছি। প্রতিরোধ করছি। নির্বাচন এখনও দূরে। গঙ্গা গিয়ে অনেক জল বয়ে যাবে। এটা আপনাদের জল্পনা। মূল কথা সিপিএম সেকুলার। বিজেপির বিরুদ্ধে সামনে থেকে লড়াই করছি। বিজেপির প্রধান টার্গেটও আমরা।'
 
সিপিএম নেতাদের দলে নিলেও ত্রিপুরায় অন্তত জোট চায় না তৃণমূল। অভিষেক (Abhishek Banerjee) স্পষ্ট করে দিয়েছিলেন,'সিপিএমের সঙ্গে জোটের প্রশ্নই নেই। ৩৪ বছর যে অত্যাচার করেছে তা দেখেছেন বাংলার মানুষ। বিজেপির বিরুদ্ধে একমাত্র বিকল্প তৃণমূল। সিপিএমের নেতা, কর্মীরা লড়াই করতে চাইলে স্বাগত।'

আরও পড়ুন- CPM: কেন্দ্রীয় কমিটিতে বাংলার 'পঞ্চপাণ্ডব'! ঘুরে দাঁড়াতে নবীন-পথ ধরছে আলিমুদ্দিন

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.